ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

খেলা

ইংলিশদের ‘বাজির ঘোড়া’ রুনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
ইংলিশদের ‘বাজির ঘোড়া’ রুনি ছবি: সংগৃহীত

ঢাকা: তিন সিংহ আঁকা জার্সি গায়ে আলো ছড়ানো ওয়েইন রুনিকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০১৬’র ‘বাজির ঘোড়া’ ধরতে পারেন ইংল্যান্ডের কোচ রয় হজসন। শত সমালোচনাতেও ৩০ বছর বয়সী ইংলিশ এ স্ট্রাইকারের পারফরম্যান্সে মুগ্ধ কোচ।

ইংলিশদের সাবেক তারকা ফুটবলার পিটার ক্রচের সঙ্গে ব্রাজিল কিংবদন্তি পেলের চোখেও সেরা রুনি।

ইউরো চ্যাম্পিয়নশিপ-২০১৬’র গ্রুপ ‘বি’তে ইংল্যান্ডের প্রতিপক্ষ রাশিয়া, ওয়েলস ও স্লোভাকিয়া।

বিশ্বকাপ কিংবা দেশের হয়ে অন্য বড় টুর্নামেন্টগুলোর স্মৃতি অবশ্য খুব একটা সুখের নয় রুনির জন্য। দেশের জার্সি গায়ে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলের রেকর্ড তার দখলে। ১০৯ ম্যাচে ৫১ গোল করে স্যার ববি চার্লটনের রেকর্ড ভেঙেছেন রুনি। তবে, চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে মাত্র দুটি গোল করেছেন এই ইংলিশ তারকা।

সুইজারল্যান্ডের বিপক্ষে ওয়েম্বলিতে ইউরো ২০১৬ বাছাইপর্বে ক্যারিয়ারে ৫০তম গোল করে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন রুনি। ইংলিশ কোচ হজসন জানান, আমি রুনির পারফর্মে দারুন খুশি। অধিনায়ক হিসেবে এবং একজন ফুটবলার হিসেবে তার পূর্ণতা আমাকে সবসময়ই মুগ্ধ করে।

ইউরোর মতো বড় টুর্নামেন্টে রুনির অভিজ্ঞতার প্রয়োজন বলে মনে ইংল্যান্ডের সাবেক ফুটবলার পিটার ক্রচ। তার মতে, রুনি ইংল্যান্ডের সেরা স্ট্রাইকার। আর তার নেতৃত্বেই ইউরোতে খেলবে ইংলিশরা। যদিও দলের বেশ কিছু তরুণ প্রতিভা বের হয়ে আসছে, তারপরও আমি মনে করি রুনির মতো অভিজ্ঞ ফুটবলারকে এ মুহূর্তে দলের সবথেকে বেশি প্রয়োজন।

পিটার আরও যোগ করেন, রুনির রেকর্ডগুলো সত্যিই অসাধারণ। প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগ এবং ইংল্যান্ডের হয়ে তার দারুণ কিছু অর্জন রয়েছে। দেশের সর্বকালের সেরা গোলস্কোরার রুনি। তার মতো বিশ্বের সেরা একজন ফুটবলারকে পেয়ে আমরা সত্যিই ভাগ্যবান।

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার ‘কালো মানিক’ খ্যাত পেলে আরও একধাপ উপরে। রুনি প্রসঙ্গে পেলে জানান, আমি দীর্ঘদিন ধরেই রুনিকে লক্ষ্য করছি। তার খেলার ধরন আমার এতটাই পছন্দ যে, আমি যদি কোচ হতাম, রুনি হতো আমার দলের অন্যতম সেরা ফুটবলার। সে মাঠে নিজের সেরাটা দিয়ে খেলে। মাঠে তার আন্তরিকতার শেষ নেই। আর এ কারণেই আমি রুনিকে পছন্দ করি।
 
ফ্রান্সে অনুষ্ঠেয় ইউরো চ্যাম্পিয়নশিপ-২০১৬’র মোট ২৪টি দল খেলবে। ১০ জুলাই স্তাদে দি ফ্রান্সে অনুষ্ঠিতব্য ফাইনালের মধ্য দিয়ে এ টুর্নামেন্টের পর্দা নামবে। কোচ থেকে শুরু করে ইংলিশদের সাবেক ফুটবলারদের বিশ্বাস, রুনির আলোতেই আলোকিত হতে পারে ইংলিশদের মিশন। এমন আস্থার প্রতিদান রুনি আসলেই দিতে পারেন কি না, সেটা দেখার জন্য না হয় অপেক্ষা করা যাক।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ২৪ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।