ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

খেলা

মেসির যে রেকর্ড আর কারও নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
মেসির যে রেকর্ড আর কারও নেই ছবি: সংগৃহীত

ঢাকা: ল্যাটিন আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটকে ৩-০ গোলে হারিয়ে রেকর্ড তৃতীয় ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন বার্সেলোনা। ম্যাচে লুইস সুয়ারেজের জোড়া ও লিওনেল মেসির একটি গোলে জয় নিশ্চিত করে কাতালানরা।

আর ফাইনালের মঞ্চে একটি গোল করেই নতুন একটি রেকর্ডের জন্ম দেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি।

ফুটবল বিশ্বে ক্লাব বিশ্বকাপকে কিছুটা খাটো করে দেখা হলেও রেকর্ডের পুত্র মেসির কাছে কোন কিছুই ছোট না। চারবারের ব্যালন ডি’অর জয়ী প্রতিটি ম্যাচকেই নেন গুরুত্বের সঙ্গে। আর জাপানের ইয়োকোহামার ফাইনালেও তিনি ছিলেন স্বরুপে। ম্যাচের ৩১ মিনিটে নেইমার থেকে পাওয়া বলে গোল করেন মেসি। সেই সঙ্গে তিনটি ক্লাব বিশ্বকাপের ফাইনালে গোল করার অনন্য রেকর্ড গড়েন ফুটবলের এ ক্ষুদে যাদুকর।

এর আগে ২০০৯ সালে বার্সা সর্বপ্রথম ক্লাব বিশ্বকাপ জেতে। সেবার স্প্যানিশ জায়ান্ট দলটি ফাইনালে লড়ে আর্জেন্টাইন দল এস্তুদিয়ানতেসের বিপক্ষে। শিরোপা নির্ধারণী ম্যাচটিতে খেলার ৩৭ মিনিটে আর্জেন্টাইন দলের বসেলির গোলে এগিয়ে যায় ল্যাটিন চ্যাম্পিয়নরা। হারের শঙ্কায় থাকা বার্সা ম্যাচের ৮৯ মিনিটে পেদ্রোর গোলে সমতায় ফেরে। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের পর ১-১ গোলে অমিমাংসিত থাকায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। তবে অতিরিক্ত সময়ের ২০ মিনিটের মাথায় গোল করে দলকে জেতান মেসি।

বার্সা ক্লাব বিশ্বকাপের দ্বিতীয় শিরোপাটি জেতে ২০১১ সালে। ফাইনালে বার্সার সে সময়ের কোচ পেপ গার্দিওলার শিষ্যদের বিপক্ষে মাঠে নামে ব্রাজিলিয়ান দল সান্তোস। সান্তোসে সে সময় খেলতেন বর্তমানে বার্সা স্ট্রাইকার নেইমার। তবে ট্রফি নিশ্চিতের খেলায় ইউরোপিয়ান চ্যাম্পিয়ন বার্সা ৪-০ গোলে জয় লাভ করে। ম্যাচে মেসির পা থেকে আসে জোড়া গোল। খেলার ১৭ ও ৮২ মিনিটে গোল দুটি করেন তিনি। অন্য দুটি গোল করেন জাভি ও সেস ফেব্রেগাস।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ২১ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।