ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

শিরোপা স্বপ্ন শেষ মুক্তিযোদ্ধার

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জুন ১৫, ২০১১
শিরোপা স্বপ্ন শেষ মুক্তিযোদ্ধার

ঢাকা: স্বাধীনতা কাপ জয়ী ফরাশগঞ্জের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে শিরোপা স্বপ্ন কার্যত শেষ হয়ে গেছে লিগের পনের রাউন্ড পর্যন্ত শীর্ষস্থান ধরে রাখা মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের। বুধবার তারা ১-১ গোলে ড্র করে পুরনো ঢাকার দলটির বিপক্ষে।

দিনের অপর ম্যাচে লাইব্রেরিয়ান স্ট্রাইকার বেঞ্জামিন কুপারের হ্যাটট্রিকে আরামবাগ ৪-০ গোলে উড়িয়ে দেয় চট্টগ্রাম আবাহনীকে।

ফরাশগঞ্জের সঙ্গে ড্র হওয়ায় শিরোপা প্রতিদ্বন্দ্বী শেখ জামাল ধানমন্ডি ক্লাব থেকে তিন পয়েন্ট পিছিয়ে পড়েছে মুক্তিযোদ্ধা সংসদ। ২০ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে মুক্তিযোদ্ধা। সমান ম্যাচ খেলে ৪৭ পয়েন্ট শীর্ষে শেখ জামাল। লিগে দুটি করে ম্যাচ হাতে রয়েছে। শিরোপা প্রতিযোগিতায় এখন শেখ জামালের দুভার্গ্যরে দিকেই তাকিয়ে হচ্ছে মুক্তিযোদ্ধাকে।
 
বঙ্গবন্ধু স্টেডিয়ামে বুধবার শুরু থেকেই একটু অগোছালো খেলে মুক্তিযোদ্ধার ফুটবলাররা। অন্যদিকে অবনমন শঙ্কা এড়াতে পয়েন্ট নিতে মরিয়া হয়ে ওঠে কোচ কামাল বাবুর দল। ৬ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ ছিল ফরাশগঞ্জের। বক্সের ডানপ্রান্ত দিয়ে সোহেল রানার মাইনাসে বলে পা ছোঁয়াতে ব্যর্থ হন দলের নাইজেরিয়ান স্ট্রাইকার জুনাপিও। ১২মিনিটে আরও একটি আক্রমণ রচনা করে পুরান ঢাকার দলটি। এবার জুয়েলের শট প্রথম চেষ্টায় মুক্তিযোদ্ধার গোলরক্ষক বিপ্লব ধরতে ব্যর্থ হলে সোহেলের নেওয়া ফিরতি শট দ্বিতীয় চেষ্টায় গ্রীপে নিয়ে দলকে বিপদ মুক্ত করেন।

মুক্তিযোদ্ধা প্রথম আঘাত হেনেছিল ১৫ মিনিটে। ফরাশগঞ্জের গোলরক্ষক সুজন চৌধুরী বক্সের ভেতর থেকে মারুফের নেওয়া শট ফিস্ট করে ঠেকিয়ে দেন। ফিরতি বলে দলের রাশিয়ান ফুটবলার বরিসের হেড অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে চলে যায়। ৩৫ মিনিটে মুক্তিযোদ্ধাকে এগিয়ে দেন দলের নাইজেরিয়া স্ট্রাইকার বকুলা। বাম প্রান্ত দিয়ে মিথুনের ক্রসে বল পেয়ে এক ডিফেন্ডারকে কাটিয়ে বা পায়ের চমৎকার শটে বল জালের জড়ান বকুলা (১-০)। বিরতির আগেই গোল পরিশোধ করে সমতায় ফেরে ফরাশগঞ্জ। জুয়েল রানার বাড়ানো বল নিয়ে বক্সে থেকে জুনাপিওর বুলেট গতির শট গোলরক্ষক বিপ্লবের হাতে ছুঁইয়ে জালে প্রবেশ করে (১-১)।

 দ্বিতীয়ার্ধে আক্রমণ পাল্টা আক্রমণ, গোল বির্তক সব কিছুই ছিল। কিন্তু ব্যবধানটা আর পরিবর্তন করতে পারেনি কোন দলই। যদিও ৬২ মিনিটে সুদানী স্ট্রাইকার জেমস বগার ব্যাকহেড থেকে বকুলা হেড ফরাশগঞ্জের জালে প্রবেশ করে কিন্তু অফ সাইড দেখিয়ে সেটি বাতিল করেন রেফারি মিজানুর রহমান মিজান। যদিও আগেই পতাকা তুলে রেখেছিলেন সহকারি রেফারি আমিনুল ইসলাম রিপন। এনিয়ে রেফারিদের সঙ্গে বাদানুবাদে ৫-৭ মিনিটে খেলা বন্ধ থাকে।

৮২ মিনিটে ডি বক্স লাইনে আমাদি মোজেস হাত দিয়ে বল ঠেকালে রেফারি মু্িক্তযোদ্ধার পক্ষে পেনাল্টি দেন যেটাও নিয়ে ফরাশগঞ্জ রেফারিদের সঙ্গে বাদানুবাদে লিপ্ত হয়। যদিও গোল পায়নি মুক্তিযোদ্ধা। লক্ষ্যভ্রষ্ট শটটি নেন জেমস মগা। সর্বশেষ সুযোগটি মু্িক্তযোদ্ধা হারায় অতিরিক্ত সময়ে। বুকোলা থেকে বল পেয়ে মিঠুন হেড নিলে ক্রসবারে প্রতিহত হয় বল। অন্যদিকে বিপদে পড়তে পারতো মুক্তিযোদ্ধা। খেলার অন্তিম মুহূর্তে বল নিয়ে মাঝ মাঠে উঠে আসেন গোলরক্ষক বিপ্লব। কিন্তু বলের নিয়ন্ত্রণ হারান। পাল্টা হানায় ফরাশগঞ্জের ইদ্রিস ফাকা পোস্টে শট নেন। কিন্তু নিশানা ভেদ করতে ব্যর্থ হন।

এ ড্রয়ে অবনমন ঝুঁকি থেকে অনেকটাই মুক্ত হলো ফরাশগঞ্জ মনে করেন দলের কোচ কামাল বাবু,“অবনমন এড়াতে লড়াইয়ের বিকল্প ছিল না। পয়েন্টটা গুরুত্বপূর্ণ ছিল। অনেকদিন পর ভালো খেলেছে দল। পরের ম্যাচ দুটি ছোট দলের বিপক্ষে হওয়ায় আশা করি অবনমন এড়াতে পারবো। ”

অন্যদিকে জিততে না পারায় মুক্তিযোদ্ধার বিমর্ষ কোচ মারুফুল হক বলেন,“ম্যাচে পক্ষপাতদুষ্ট রেফারিং হয়েছে। যত্রতত্র পাতানো ম্যাচ ও শিরোপা প্রতিদ্বন্দ্বী দলগুলো উপর কর্তৃপক্ষের আশির্বাদপুষ্ট হওয়ায় এখন রানার্স আপ হওয়ার সম্ভাবনাও দেখছি না। তবে ম্যাচে আমার দলও শুরুটা ভালো করতে পারেনি। ”

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ৫২, ৬২ ও ৬৯ মিনিটে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন আরামবাগের লাইব্রেরিয়া ফরোয়ার্ড কুপার। আরামবাগের পক্ষে অপর গোলটি করেন গিনির মিডফিল্ডার বাঙ্গুরা ইসমাইল।

এ জয়ে ২০ ম্যাচে আরামবাগে সংগ্রহ ২১ পয়েন্ট। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তালিকায় সবার নিচে চট্টগ্রাম আবাহনী।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুন ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।