ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

বিকেএসপি নীরবতা শেষের অপেক্ষায় ক্রিকেটাররা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জুন ১৪, ২০১১
বিকেএসপি নীরবতা শেষের অপেক্ষায় ক্রিকেটাররা

আশুলিয়া: মেসিকে দেখছি, ক্রিস্টিয়ানো রোনালদোও আছেন। ম্যারাডোনা কোথায়? একজন পিক করে হেসে বললেন কেন আশরাফুল!

প্রতীকী মেসি-ম্যারাডোনা সেজেছেন বিকেএসপির আবাসিক প্রশিক্ষণ ক্যাম্পে থাকা জাতীয় দলের কয়েকজন ক্রিকেটার।

মঙ্গলবার যে, তাদের ফুটবল অনুশীলন ছিল। ফুটবল খেলতে হলে মেসি, রোনালদো না সাজলে কি আর জমে। তামিম ইকবালের কাছে কাছ থেকে জানা গেছে ক্রিস্টিয়ানো রোনালদো হয়েছেন পেসার সাহাদাত। ওনার তো একটা দুর্নাম আছে? অলস! কোচ থেকে শুরু করে দলের সতীর্থ সবার কাছে এই নামে পরিচিত বিকেএপির সাবেক এই দ্রুতগতির বোলার। অথচ কন্ডিশনিং ক্যাম্পে ফিট ক্রিকেটারদের ওপরের সারিতে সাহাদাতকে রেখেছেন ট্রেনার গ্র্যান্ট লুডেন। তবে বিকেএসপির আরেক ছাত্র সোহরাওয়ার্দী শুভকে সবার ওপরে রেখেছেন ট্রেনার। সার্বিক বিবেচনায় শুভকে নমুনা ধরা হয়েছে। “আমি চাই প্রত্যেকে সোহরাওয়ার্দীর মতো হোক। সে সব বিষয়ে দারুণ ফিট। জুনায়েদ ব্লিফ টেস্টের সময় ছিল না। অনুশীলন শেষে তার মূল্যায়ন হবে সোহরাওয়ার্দীর সঙ্গে। ”

জাতীয় দলের উইকেটরক্ষক মুশফিকুর রহিম বিকেএসপির সাবেক ছাত্র। অথচ এখন সেই প্রতিষ্ঠানে আবাসিক ক্যাম্পে থাকতে খারাপ লাগে। কেন? “এখানে কোনরকম বিনোদন নেই। অনুশীলন শেষে বাইরে যাওয়ার জায়গা নেই। হোস্টেলেই থাকতে হয়। একটু বিনোদনের সুযোগ থাকলে ভালো হতো। ”

তবে নিড়িবিলি পরিবেশে অনুশীলনের একটা ইতিবাচক দিকও বের করেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান। “এখানে থাকার একটা সুবিধা হলো আমাদের মধ্যে সম্পর্কটা গাড়ো হচ্ছে। অনুশীলন শেষে হোস্টেলে একসঙ্গে খেতে যাওয়া, টিভি দেখা। একসঙ্গে সারবেধে গাত্র মালিশ করানো হয়। সিনিয়রদের সঙ্গে জুনিয়রদের সম্পর্কের গতি পাচ্ছে। ”

মুশিফিকুরের কথার সুর ধরে সহ-অধিনায়ক তামিম ইকবাল বলেছেন,“জুনিয়রদের সঙ্গে আমাদের দারুণ একটা সম্পর্ক তৈরি হয়েছে। ওরা আমাদের প্রয়োজনে এগিয়ে আসে। আমরা ওদের সাহায্য করি। জুনিয়াররা সিনিয়রদের সম্মান করে। এই যেমন রাজ (আব্দুর রাজ্জাক) ভাই আমাদের দলের সবচেয়ে বর্ষিয়ান ক্রিকেটার। তিনি যেভাবে পরিশ্রম করেছেন তা অনুকরণীয়। উনি এত ভালো করবেন ভাবতেও পারিনি। তিনি আমাদের জন্য প্রেরণা হয়ে থাকবেন। রাজ ভাইয়ের কাছ থেকে আমরা শিখতে পেরেছি। ”

ওহ্ মেসি-ম্যারাডোনাদের কথা খুব একটা বলাই হলো না। প্রতীকী ওই বিশ্বতারকা ফুটবলারদের খেলা শেষপর্যন্ত দেখার সৌভাগ্য হয়নি সাংবাদিকদের। তার আগেই বিকেএসপি থেকে ফিরতি বাস ধরতে হয়েছে। তবে ফোনে যতটুকু খবর সংগ্রহ করা গেছে বিকেএসপির মাঠে নাকি ফুটবল উৎসব হয়েছে। আশরাফুল বাহিনী ৩-৫ গোলে হেরেছে তামিম বাহিনীর কাছে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জুন ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।