ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

ওজন কমেছে ক্রিকেটারদের!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জুন ১৪, ২০১১
ওজন কমেছে ক্রিকেটারদের!

আশুলিয়া: যন্ত্রের কাছে পটকে গেছেন ক্রিকেটাররা, ফাঁকি দেওয়ার উপায় নেই। ‘হার্ট রেইট মনিটর’ বুকের কাছে সেটে দিলে হৃৎপিন্ডের গতি দেখে আজব যন্ত্র বলে দিতে পারে খেলোয়াড়টির সামর্থ্যরে শেষবিন্দু দিয়ে অনুশীলন করছে কি না।



জাতীয় ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকান ট্রেনার গ্র্যান্ট লুডেন কন্ডিশনিং ক্যাম্পে তামিম ইকবালদের শারীরিক সক্ষমতা বাড়াতে প্রয়োজনীয় সব কিছু করছেন। হৃৎপিন্ডের গতিমাপক যন্ত্র ব্যবহার করতেও ছাড়ছেন না। খেলোয়াড়দের দিক থেকে এনিয়ে কোন আপত্তি নেই। বরং নিজেদের ফিটনেস দেখে নিজেরাই মুগ্ধ। আসলে নিজেদের শারীরিক সক্ষমতা সম্পর্কে আগে যে ভালোভাবে জানা হয়নি জাতীয় দলের ক্রিকেটারদের।  

যে দলের ফিটনেস প্রশিক্ষণ হচ্ছে সেটি কিন্তু জাতীয় দল নয়। ‘এ’ এবং জাতীয় দলের খেলোয়াড়দের সমন্বয়ে গঠিত ৩২ জন ক্রিকেটারের প্রশিক্ষণ শিবির তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এক মাসের প্রশিক্ষণ ক্যাম্প শেষে জাতীয় দলের খেলোয়াড়দের আলাদা করে নেওয়া হবে জিম্বাবুয়ে সফরের জন্য। বাকিদের চলে যেতে হবে ‘এ’ দলে। অনেকের কাছে মনে হতে পারে ক্রিকেট খেলার জন্য এত ফিটনেসের প্রয়োজন কোথায়। সহ-অধিনায়ক তামিম ইকবাল বিকেএসপির আবাসিক ক্যাম্প থেকে সে কথাই তো বলছিলেন,“আমাদের এত ভালো ফিটনেস প্রোগ্রাম আগে কখনোই হয়নি। দারুণ লাগছে। আট কেজি ওজন কমিয়েছি। দেখেন মেদ নেই। এই প্রথম গাল ভেঙ্গেছে। নিজের কাছেই ভালো লাগে। ”

কন্ডিশনিং ক্যাম্পকে তিন ভাগে ভাগ করে নিয়েছেন গ্র্যান্ট লুডেন। প্রথম পর্ব শেষ হয়েছে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। আনুষঙ্গীক সুযোগ সুবিধা কম থাকায় দ্বিতীয় পর্ব হচ্ছে বিকেএসপিতে। শেষপর্ব হবে কক্সবাজারে।

মঙ্গলবার বিকেএসপিতে ক্রিকেটারদের ফিটনেস কার্যক্রম দেখাতে নিয়ে গিয়েছিল বিসিবি। সকালের সেট ট্রেনিং। বিকেলে ফুটবল নিয়ে কসরত এবং ম্যাচ প্র্যাকটিস। ক্রিকেটারদের ফুটবল শেখাচ্ছেন কিন্তু একজন পেশাদার ফুটবল কোচ। বুঝতেই পারছেন কতটা সিরিয়াস অনুশীলন হচ্ছে।

ট্রেনার লুডেনের কাছেই শোনা যাক প্রশিক্ষণের কথা,“দারুণ অনুশীলন করছে ছেলেরা। এত ভালো প্রশিক্ষণ আগে কখনোই করা হয়নি। আমি তিন বছর ধরে এই ক্যাম্পের কথা বলে আসছি। কিন্তু সময় সুযোগ হয়নি। এখন ফাঁকা সময় পেয়ে কাজে লাগানো সম্ভব হচ্ছে। প্রত্যেকে ভালো করছে। সবার চেয়ে ভালো করছে সোহরাওয়ার্দী শুভ। ”
 
বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুন ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।