ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

মেসি আসছেন ঢাকায় নিশ্চিত করলো বাফুফে

আহসান হাবিব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জুন ১১, ২০১১
মেসি আসছেন ঢাকায় নিশ্চিত করলো বাফুফে

ঢাকা: মেসি আসছেন ঢাকায়। বিশ্বসেরা এই ফরোয়ার্ডকে ছাড়া আর্জেন্টিনা ফুটবল দল ঢাকায় আসবে না বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি বাদল রায়।



দুইবার ফিফা ব্যালন ডি’অর পুরস্কার জেতা মেসি ঢাকা আসছেন না, এমন গুঞ্জন জোরালোভাবেই নাকচ করে দিলেন বাদল রায়। বাংলানিউজকে তিনি বলেন, “আর্জেন্টিনা দলের ঢাকা আসা মানেই হচ্ছে মেসিকে সঙ্গে নিয়ে আসা। মেসি না আসলে আর্জেন্টিনাও আসবে না। ”

আগামী ৬ সেপ্টেম্বর ঢাকায় আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা মুখোমুখি হবে আফ্রিকান সুপার ঈগলখ্যাত নাইজেরিয়া দলের। যাদের সঙ্গে ৩০ মে মৌসুমের প্রথম প্রীতি ম্যাচে হেরেছে আর্জেন্টিনা। নাইজেরিয়ার রাজধানী আবুজাতে অনুষ্ঠিত ওই ম্যাচে ৪-১ গোলে হেরে যায় সার্জিও বাস্তিতার দল।

ফুটবলে প্রজন্ম সেরা আর্জেন্টাইন তারকা ঢাকা আসছেন কিনা সেটি নিয়ে প্রশ্ন ওঠে বার্তা সংস্থা এপির একটি খবরে। সংস্থাটি বুয়েনস আইরেস ভিত্তিক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ইলেভেন মুখপাত্র ফার্নান্দো নুনেজের উদ্ধৃতি দিয়ে জানায়, ঢাকায় নাও আসতে পারেন বার্সেলোনার ১০ নম্বর জার্সিধারী স্ট্রাইকার মেসি। ঢাকা ও কলকাতায় ম্যাচ দুটির মূল আয়োজক ওয়ার্ল্ড ইলেভেন নামের আর্জেন্টিনার ওই প্রতিষ্ঠান। নুনেজ বলেন,“মেসিকে দলে অন্তর্ভুক্তির জন্য সব চেষ্টাই করা হবে। তবে সেটা করতে আমরা বাধ্য নই। ” এই ‘বাধ্য নই’ কথা নিয়েই মেসির ঢাকায় আসার ব্যাপারে সংশয় প্রকাশ করেছে সংবাদমাধ্যমগুলো।

যদিও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন শুরু থেকেই বলে আসছেন মেসিসহ তেভেজ ও ডি মারিয়াকে ঢাকার ম্যাচে উপস্থিত থাকার শর্ত রেখেই চুক্তিটি করা হয়েছে। এ ব্যাপারে বাদল রায় বলেন, ওয়ার্ল্ড ইলেভেনের সঙ্গে আমাদের চুক্তি হয়নি। আমরা চুক্তি করেছি ভারতীয় ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান সেলিব্রেটি ম্যানেজমেন্ট গ্রুপের সঙ্গে। তারা ঢাকায় আর্জেন্টিনা ও নাইজেরিয়ার ম্যাচটির আয়োজন করছে।

তিনি আরো বলেন,“চুক্তিতে মেসিসহ তিন খেলোয়াড়ের থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। যদি মেসি ঢাকায় আসতে ব্যর্থ হন তাহলে চুক্তিনুযায়ী সেলিব্রেটি ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ক্ষতিপূরণ দিতে বাধ্য। ”

এদিকে সেলিব্রেটিও ম্যানেজমেন্ট গ্রুপের নির্বাহী পরিচালক ভাস্বর গোস্বামী প্রেস অ্যাসোসিয়েশন অব স্পোর্টসকে জানান,“পূর্ণ শক্তির দলই নিয়েই আসছে আর্জেন্টিনা। মেসিসহ সুনির্দিষ্ট খেলোয়াড়দের নাম উল্লেখ করেই চুক্তি করেছি আমরা। ”

অন্যদিকে মেসির ব্যাপারে সংবাদমাধ্যমের কোন গুঞ্জনকে কানে তুলছে না বাফুফে। আগামী ৬ সেপ্টেম্বরের ম্যাচের ব্যাপারে প্রস্তুতি গুছিয়ে আনছে তারা। এরই মধ্যে টিকেট ও টিভি স্বত্বের বিষয়সহ বিভিন্ন বিষয়ে পরিকল্পনা গুছিয়ে এনেছে তারা।

ঢাকায় আর্জেন্টিনা- নাইজেরিয়া ম্যাচের স্পন্সর বেক্সিমকোর কর্ণধার সালমান এফ রহমানকে নিয়ে শুক্রবার রাতে বাফুফে কর্মকর্তাদের এক বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন,“টিকেটের মূল্য ও কিভাবে বন্টন করা হবে সেটা নিয়ে আলোচনা হয়েছে। জেলা ক্রীড়া সংস্থা, ফুটবল অ্যাসোসিয়েশন, ক্লাব ও সাংবাদিকসহ ফুটবল সংশ্লিষ্ট সবাই যাতে টিকেট পায় সেই বিষয়টি নিশ্চিত করা হয়েছ। এছাড়া সাংসদ, মন্ত্রী ও সরকারি কর্মকর্তাসহ কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর মাঝে টিকিট বিক্রি করা হবে। বঙ্গবন্ধু স্টেডিয়ামের আসন সংখ্যা কম বিধায় সাধারণের জন্য ৭-৮ হাজার টিকেট ছাড়া (প্রতিটি ১০ হাজার টাকা)। ” তবে সাধারণের জন্য কমমূল্যে ট্রেনিং সেশনের কথা চিন্তা করছে বাফুফে। যাতে স্বপ্লমূল্যে জনসাধারণ মেসিদের দেখার সুযোগ পান।

বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন,“টিকেটের মূল্য ও কিভাবে বন্টন করা হবে সেটা নিয়ে আলোচনা হয়েছে। জেলা ক্রীড়া সংস্থা, ফুটবল অ্যাসোসিয়েশন, ক্লাব ও সাংবাদিকসহ ফুটবল সংশ্লিষ্ট সবাই যাতে টিকেট পায় সেই বিষয়টি নিশ্চিত করা হয়েছ। এছাড়া এমপি, মন্ত্রী ও সরকারী কর্মকর্তারাসহ কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর মাঝে টিকিট বিক্রি করা হবে। বঙ্গবন্ধু স্টেডিয়ামের আসন সংখ্যা কম বিধায় সাধারণের জন্য ৭-৮ হাজার টিকেট ছাড়া (প্রতিটি ১০ হাজার টাকা)। ” তবে সাধারণের জন্য কমমূল্যে ট্রেনিং সেশনের কথা চিন্তা করছে বাফুফে। যাতে স্বপ্লমূল্যে জনসাধারণ মেসিদের দেখার সুযোগ পান।

ম্যাচের পনেরো দিন আগে ব্যাংক থেকে জনসাধারণ টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে ফুটবল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ও কর্পোরেট হাউজগুলোকে আগেই চাহিদা অনুযায়ী টিকিটের ব্যবস্থা করবে বাফুফে। ফুটবল সংশ্লিষ্টদের কিছুটা ছাড়মূল্যেই টিকিট দেওয়া হবে বলে জানিয়ে বাফুফের একটি সূত্র। তবে কাউকে বিনা মূল্যে টিকিট দেওয়া হবে না বলে নিশ্চিত করেছে বাফুফে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ওই ম্যাচের টিকেট কিনে টিকিট বিক্রি প্রক্রিয়া উদ্বোধন করবেন বলে জানিয়েছেন বাফুফের কার্যনির্বাহী কমিটির সদস্য হারুনুর রশিদ।

এদিকে বাফুফের একটি সূত্র জানিয়েছে, আর্জেন্টিনা ও নাইজেরিয়া ম্যাচের টিভি স্বত্ত্ব বেসরকারি নতুন টেলিভিশন চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনকে দেওয়া হচ্ছে। ৬ সেপ্টেম্বরের ওই ম্যাচটি দিয়েই আনুষ্ঠানিক যাত্রা শুরু করার কথা রয়েছে ইন্ডিপেন্ডেন্ট টিভির। প্রায় ৩০ কোটি টাকার বাজেটের ম্যাচে টিকিট বিক্রি থেকে ২২ কোটি ও টিভি স্বত্ব বাবদ ১২ কোটি টাকায় আয়ের পরিকল্পনা করছে বাফুফে।

হাই প্রোফাইল ম্যাচের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যাবস্থা ও হোটেল বুকিংয়ের ব্যাপারেও কাজ করছে বাফুফে। এরই মধ্যে স্বরাষ্ট মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে প্রাথমিক কথা হয়েছে। তারা বাফুফেকে ওই ম্যাচের ব্যাপারে ক্রিকেট বিশ্বকাপে যে ধরণের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল সে ধরণের ব্যবস্থা নেওয়া হবে বলে বাফুফেকে আশ্বস্ত করেছেন।

ম্যাচের অন্যান্য বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য শিগগিরই একটি আন্ত্রমন্ত্রণালয় সভা আহ্বান করা হবে জানায় বাফুফে সূত্র। যাতে ভেন্যু সংস্কারসহ যাবতীয় বিষয়গুলো সমাধানে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়।

এদিকে আর্জেন্টিনার দূতাবাস না থাকায় খেলোয়াড়দের ভিসার ব্যবস্থা কিভাবে হবে এ প্রসঙ্গে জানতে চাইলে সূত্রটি জানিয়েছে, প্রয়োজনে খেলোয়াড়দের অন অ্যারাইভাল ভিসার ব্যবস্থাও করা হতে পারে। এটা নিয়ে কোনো সমস্যা হবে না। সময় হাতে থাকায় আগেই ভিসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

দুই দলের খেলোয়াড়দের রুম বুকিংয়ে জন্য এরই মধ্যে হোটেলগুলোর ব্যাপারেও খোঁজ খবর নিচ্ছে ফুটবল ফেডারেশন। প্রাথমিকভাবে হোটেল সোনার গাঁ ও হোটেল র‌্যাডিসনকে নির্বাচন করা হয়েছে। দুই দলকে আলাদা রাখা হবে। সেক্ষেত্রে আর্জেন্টিনা দলকে হোটেল র‌্যাডিসনে ও নাইজেরিয়াকে সোনার গাঁ হোটেলে রাখা হতে পারে।

তবে কিভাবে মেসিদের সম্বর্ধনা দেওয়া হবে তা এখনো ঠিক হয়নি। কারণ আইন শৃঙ্খলা, ম্যাচ, রিসেপশনসহ এ বিষয়ে ভিন্ন ভিন্ন কমিটি করে দেওয়া হবে। তারাই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এছাড়া মেসিদের ঢাকায় বিপুল সম্বর্ধনা বা দাতব্য কোন কাজে অংশ না নেওয়ার সম্ভাবনা বেশি।

এ বিষয়ে বাফুফের কার্যনির্বাহী কমিটির সদস্য হারুনুর রশিদ বলেন,“এটা পেশাদার জগত। আমরা টাকা দিয়েই মেসিদের এখানে আনছি। তাই ঘটা করে সম্বর্ধনা দেওয়ার বিষয় না থাকার সম্ভাবনাই বেশি। আমাদের খরচ উঠিয়ে আনতে মেসিদের সঙ্গে ফটোসেশন বা ডিনারে অংশগ্রহনেচ্ছুদের কাছ থেকেও ভালো সাড়া পাব বলে আশা করছি। ”

তিনি বলেন, কলকাতায় ২ সেপ্টেম্বর ভেনিজুয়েলার সঙ্গে ম্যাচ খেলে তিন সেপ্টেম্বর ঢাকায় পা রাখবে আর্জেন্টিনা। ৪-৫ তারিখে দুটি অনুশীলন হবে। একটি ওপেন ও একটি ক্লোজ ডোর অনুশীলন। ৬ তারিখে ম্যাচ হবে। তবে ম্যাচটি কখন হবে সেটা এখনো নির্দিষ্ট করা হয়নি। আবহাওয়ার রিপোর্টের ভিত্তিতে সেটা পরে ঠিক করা হবে।

মেসিদের ওপেন ডোর অনুশীলনটি নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়ামে ও ক্লোজ ডোর অনুশীলন বঙ্গবন্ধু স্টেডিয়ামে হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাফুফের একটি সূত্র।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুন ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad