ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

আইভোরিকোস্টের বাধা রোনালদো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১৪ ১:২৩:৫২ পিএম

এবারের বিশ্বকাপে গ্রুপ অব ডেথ খ্যাত ‘জি’ গ্রুপের প্রথম লড়াইয়ে মুখোমুখি হচ্ছে আইভোরিকোস্ট ও পর্তুগাল। কিন্তু আইভোরিকোস্টের অধিনায়ক দিদিয়ের দ্রগবাকে ছাড়া ইউরোপ ও আফ্রিকার এই দুই ফুটবল শক্তির লড়াইটা একপেশে হয়ে যেতে পারে।

ঢাকা: এবারের বিশ্বকাপে গ্রুপ অব ডেথ খ্যাত ‘জি’ গ্রুপের প্রথম লড়াইয়ে মুখোমুখি হচ্ছে আইভোরিকোস্ট ও পর্তুগাল। কিন্তু আইভোরিকোস্টের অধিনায়ক দিদিয়ের দ্রগবাকে ছাড়া ইউরোপ ও আফ্রিকার এই দুই ফুটবল শক্তির লড়াইটা একপেশে হয়ে যেতে পারে।

পোর্ট এলিজাবেথের নেলসন ম্যান্ডেলা স্টেডিয়ামে খেলা হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের বিপক্ষে দ্রগবার আইভরিকোস্টের ম্যাচে আলো ছড়াতে পারতেন দুই ফুটবল তারকা। কিন্তু জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচে হাতে চোট পাওয়ায় এই ম্যাচে অনেকটাই অনিশ্চিত দ্রগবা।

আফ্রিকার ছয় দেশের মধ্যে শক্তির বিচারে এগিয়ে আইভরিকোস্ট। আফ্রিকানদের স্বপ্ন পূরণের হাতিয়ারও তারা। ইংলিশ লিগে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা চেলসি তারকা  দ্রগবাকে পেলে, সলোমন কালু ও ইয়াইয়া তুরের উপস্থিতিতে প্রতিপক্ষের কাছ থেকে সমীহ আদায় করতে পারতো আফ্রিকান এলিফ্যান্টসরা।

বাছাই পর্বে কোন ম্যাচ হারেনি সভেন গোরান এরিকসনের আইভরিকোস্ট। জয় আছে আট ম্যাচে। ১২ ম্যাচে ২৯ গোল করেছে আফ্রিকার এই দলটি। বিপরীতে গোল খেয়েছে ৬টি। আফ্রিকা অঞ্চলের শীর্ষ দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়েছে তারা।

যদিও ফিফা র‌্যাঙ্কিং, বিশ্বকাপ রেকর্ড ও অভিজ্ঞতার বিচারে যোজন যোজন এগিয়ে পর্তুগাল। ২০০৬ বিশ্বকাপের সেমিফাইনালে খেলা পর্তুগাল দলে আছে একঝাঁক তারকা খেলোয়াড়। রোনালদা, কার্ভালহো, ফেরেইরা, আলভেস, পেপে সিমাও, ডেকো ও ন্যানির মতো ফুটবলাররা যে কোন সময় ঘুরিয়ে দিতে পারে ম্যাচের মোড়।  ফিফা র‌্যাঙ্কিয়ে তৃতীয় সেরার স্থান নিয়ে বিশ্বকাপে এসেছে কোচ কার্লোস কুইরোজের দলটি।

তাই বলে ভীত নন আইভরিকোস্টের ভারপ্রাপ্ত অধিনায়ক তুরে। তিনি বলেন,‘‘আমাদের দলেও বেশ কয়েকজন বিশ্বমানের খেলোয়াড় আছে। কিন্তু ফুটবল দলগত খেলা। কোচ আমাদেরকে ভালভাবেই প্রস্তুত করেছেন। আমরা ঠিক ধারাতেই আছি।’’

অন্যদিকে পর্তুগাল স্ট্রাইকার সিমাও সাবরোসা গুরুত্ব দিলেন ভাল খেলার ওপর। অ্যাথলেটিকো মাদ্রিদের এই তারকা বলেন,‘‘শুরু থেকেই আমরা ইতিবাচক খেলতে চাই। খেলাটা হবে কৌশলের। যারাই বেশিরভাগ সময় বলের নিয়ন্ত্রণ রাখতে পারবে জয় তাদেরই হবে।”
 
পর্তুগাল সম্ভাব্য একাদশ: এদুয়ার্দো (গোলরক্ষক), ব্রুনো আলভেস, পাওলো ফেরেরা, রিকার্দো কার্ভালহো, মিগুয়েল ব্রিতো, পেপে, ডেকো, রাউল মেইরেলেস, ন্যানি, লিদসন, ক্রিশ্চিয়ানো রোনালদো।

আইভরিকোস্ট সম্ভাব্য একাদশ: বুবাকার ব্যারি (গোলরক্ষক), কলো তুরে, সুলেইমানে বাম্বা, ইমানুয়েল ইবো, সিয়াকা তিয়ানে, দিদিয়ের জাকোরা, ইয়াইয়া তুরে, গার্ভিনহো, সালোমন কালু, অরুনা দিন্দানে, সেইদু দুমবিয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯১৬ ঘ. ১৪ জুন, ২০১০
এএইচএস/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-14 13:23:52