ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

শিরোপার আরো কাছে শেখ জামাল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জুন ৬, ২০১১
শিরোপার আরো কাছে শেখ জামাল

ঢাকা: রেফারির বিতর্কিত সিদ্ধান্তে শিরোপা প্রতিযোগিতা থেকে ছিটকে পড়লো শেখ রাসেল ক্রীড়াচক্র। সোমবার শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ১-০ গোলে হেরেছে পয়েন্ট তালিকায় তৃতীয়স্থানে থাকা দলটি।

দিনের অপর ম্যাচে চট্টগ্রাম মোহামেডান ২-১ গোলে হারিয়েছে রহমতগঞ্জকে। একই ব্যবধানে ফরাশগঞ্জ জিতেছে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লিগের ১৯তম ম্যাচে পয়েন্ট তালিকায় শীর্ষ দল শেখ জামালের বিপক্ষে মুখোমুখি হয় শেখ রাসেল। হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রথম সুযোগ এসেছিল শেখ রাসেলের। ১২ মিনিটে মাঝ মাঠ থেকে ইউসুফের ফ্রিকিক থেকে নাইজেরিয়া মিডফিল্ডার ইফিওঙ্গ ডিউকের জোরালো শট পাঞ্চ করে রক্ষা করেন শেখ জামাল গোলরক্ষক আমিনুল ইসলাম। সাত মিনিট পরেই একইভাবে ডিউকের আরো একটি প্রচেষ্টা কর্নারের বিনিময়ে নস্যাৎ করেন আমিনুল। অন্যদিকে ৩৩ মিনিটে সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেনি ধানমন্ডির ক্লাবটি। বামপ্রান্ত থেকে নাসিমুল ইসলাম নাসিরের চিপে ক্যামেরুন ফরোয়ার্ড ইমানুয়েল আয়ুকের হেড ড্রপ খেয়ে বল দ্বিতীয়বার ঘেষে জালে প্রবেশ করে। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় শেখ জামাল।

দ্বিতীয়ার্ধে সমতায় ফিরতে মরিয়া শেখ রাসেল দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে রেফারি তৈয়ব হাসানের বৈরি সিদ্ধান্তের শিকার হয়। ৬১ মিনিটে নিজেদের বক্সে শেখ জামালের নাসির প্রতিপক্ষের ডিউককে ট্যাকল করলে, পেনাল্টির আবেদন জানায় রাসেল। কিন্তু দৃশ্যত রাসেলের ন্যায্য দাবিতে কর্ণপাত করেননি রেফারি। তবে ৭১ মিনিটে আরো একবার সবাইকে বিস্মিত করেন রেফারি তৈয়ব। শেখ রাসেলের মরো মোহাম্মদের শট শেখ জামালের বিপদ সীমায় আরিফুল ইসলামের বামহাতে লাগে। সঙ্গে সঙ্গে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।

কিন্তু তার সিদ্ধান্তের সঙ্গে অমত পোষণ করে পতাকা তোলেন সহকারি রেফারি মাহবুবুর রহমান। সহকারি রেফারির মতে পেনাল্টি এরিয়ার ঠিক বাইরে আরিফের হাতে বল লেগেছে। একই সঙ্গে শেখ জামালের খেলোয়াড়রাও জোরালো প্রতিবাদ জানান। তবে রাসেল কর্মকর্তারা পেনাল্টির সিদ্ধান্ত চান। ফলে প্রায় ১৫ মিনিট খেলা বন্ধ থাকে। পরে রেফারি আগের সিদ্ধান্ত থেকে সরে এসে ফ্রি কিকের নির্দেশ দেন। অবশিষ্ট সময়ে শেখ রাসেল গোল পরিশোধ করতে ব্যর্থ হলে জয় নিয়েই মাঠ ছাড়ে কোচ পাকির আলির দল।

তবে রেফারির সিদ্ধান্তের রেশ ম্যাচের বাইরেও চলতে থাকে। শিরোপা লড়াই থেকে ছিটকে পড়ায় শেখ রাসেল কর্মকর্তাদের সবটুকু ক্ষোভ ছিল তৈয়ব হাসানের দিকে। খেলা শেষে রেফারির ড্রেসিং রুমে গিয়ে তাকে শাসিয়ে আসেন শেখ রাসেল সভাপতি নুরুল আলম চৌধুরিসহ কর্মকর্তারা। পরে পুলিশি প্রহরায় স্টেডিয়াম ত্যাগ করেন তিনি।

ম্যাচ শেষে শেখ রাসেলের ভারপ্রাপ্ত কোচ হুমায়ুন কবির বলেন,“দুইটি ন্যায্য পেনাল্টি থেকে বঞ্চিত হয়েছি আমরা। এ পরাজয়ে আমাদের শিরোপা সম্ভাবনা প্রায় শেষ। ”

অন্যদিকে শেখ রাসেলের বিপক্ষে জয়ে উল্লসিত শেখ জামাল কোচ পাকির আলি বলেন,“এ ম্যাচে জিতে শিরোপার পথে বিরাট বাধা অতিক্রম করলাম। তবে এখনো তিনটি বড় ম্যাচ বাকি রয়েছে আমাদের। ”

এ জয়ে ১৯ খেলায় ৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে থাকা মুক্তিযোদ্ধা সংসদের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিলো শেখ জামাল। এক ম্যাচ কম খেলে মুক্তিযোদ্ধার সংগ্রহ ৪০ পয়েন্ট। ১৯ ম্যাচে শেখ রাসেলের সংগ্রহ ৩৮ পয়েন্ট। অন্যদিকে ১৭ খেলায় ৩৬ পয়েন্ট নিয়ে তালিকায় চতুর্থস্থানে রয়েছে লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড।

এদিকে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সোহেল রানা ও জুয়েল রানার প্রথমার্ধের দুই গোলে ফরাশগঞ্জ বিরতির আগে ২-০ ব্যবধানে এগিয়ে থাকে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে। বিরতির পর ব্রাদার্সের হয়ে একটি গোল পরিশোধ করেন তাদের নাইজেরিয়ান স্ট্রাইকার কিংসলে।

অন্যদিকে কক্সবাজার স্টেডিয়ামে চট্টগ্রাম মোহামেডান আরিফুল কবির ফরহাদ ও লাইব্রেরিয়া খেলোয়াড় জেরি ওডেস্কোর গোলে হারিয়েছে জায়ান্ট কিলারখ্যাত রহমতগঞ্জকে। ম্যাচের সবগুলো গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। ৬০ মিনিটে পাশবন মোল্যার গোলে ঢাকার দলটি এগিয়ে গেলেও ছয় মিনিটে মধ্যে ফরহাদ ও জেরির গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিক মোহামেডান।

এ জয়ে দৃশ্যত রেলিগেশন ঝুঁকি অনেকটা কাটিয়ে উঠলো চট্টগ্রাম মোহামেডান ও ফরাশগঞ্জ স্পোর্টিং। ১৯ খেলায় যথাক্রমে ১৬ ও ১৮ পয়েন্ট সংগ্রহ করেছে তারা। অন্যদিকে একম্যাচ কম খেলে ব্রাদার্সের সংগ্রহ ২৫ পয়েন্ট।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘন্টা, জুন ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad