ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

হট্টগোল হাতাহাতিতে সমাপ্ত ব্যাডমিন্টন লিগ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, জুন ৫, ২০১১

ঢাকা: হট্টগোল ও হাতাহাতির মধ্যদিয়েই শেষ হলো অটো মিউজিয়াম প্রথম বিভাগ ব্যাডমিন্টন লিগ। রোববার পুরুষ বিভাগের ফাইনালে ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পেরে কোর্ট ছেড়ে যান নিট কনর্সানের খেলোয়াড়রা।

নিট কনসার্ন  শেষ পর্যন্ত আর খেলায় না ফেরায় বিমানকে প্রতিযোগিতার পুরুষ বিভাগে বিজয়ী ঘোষণা করে টুর্নামেন্ট কমিটি।

উডেন ফোর জিমনেসিয়ামে পানি সম্পদ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুবুর রহমানের উপস্থিতিতে ফাইনালে বিমান ও নিট কনসার্নের এককের লড়াইয়ে ১-১ ব্যবধানে সমতা ছিলো। পুরুষ দ্বৈতের প্রথম ম্যাচের প্রথম সেটের খেলায় এগিয়ে যায় বিমান। দ্বিতীয় সেটের খেলা চলাকালে বিমানের একটি সার্ভিস নিয়ে ঝামেলার সূচনা। নিটকনসার্ন ৮-৪ গেমে এগিয়ে থাকার সময় আম্পায়ার মাহমুদুর রহমান নিট কনসার্নের বিপক্ষে বিমানকে পয়েন্ট দেন। কিন্তু নিট কনসার্ন সিদ্ধান্তের প্রতিবাদ করলে রেফারি সার্ভিস জাজ জুলফিকার আহমেদের পরামর্শে আগের সিদ্ধান্ত বাতিল করেন।

এবার বেঁকে বসে বিমান। তারা আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে থাকেন। এরপর নিট কনসার্ন ম্যাচ থেকে নিজেদের দুই খেলোয়াড় মালয়েশিয়ার ট্যাং চুং সিয়াং ও আব্দুল হান্নানকে কোর্ট থেকে প্রত্যাহার করে নেয়। তাদের কর্মকর্তারা ব্যাডমিন্টন কর্মকর্তাদের সঙ্গে হাতাহাতিতে লিপ্ত হন। উচ্ছৃঙ্খল সমর্থকরা রেফারির শরীরে বোতল নিক্ষেপ করে ও কোর্টের চারপাশে স্থাপিত বিজ্ঞাপনী বোর্ড ভাংচুর করে। পরে রেফারির বিপক্ষে শ্লোগান দিয়ে নিট কনসার্নের খেলোয়াড় সমর্থকরা বাইরে বেরিয়ে যায়।

উদ্ভুত পরিস্থিতিতে ফেডারেশন সভাপতি রুবাবা দৌলার সভাপতিত্বে জরুরী বৈঠকে বসে টুর্নামেন্ট কমিটি।

বৈঠক শেষে ফেডারেশন সভাপতি বলেন,“আমরা দুই দলকেই পুনরায় মাঠে ডেকেছি। তারা এলে খেলা হবে। না হলে নিয়ম অনুযায়ী যারা মাঠে থাকবে তাদেরকে বিজয়ী ঘোষণা করা হবে। ”  প্রায় দেড় ঘন্টা পর আম্পায়াররা কোর্টে দুই দলকে আহবান করেন। বিমানের খেলোয়াড়রা আসলেও নিট কনসার্নের খেলোয়াড়রা উপস্থিত হননি। পরে বিমানকে বিজয়ী ঘোষণা করা হয়।

আম্পায়ারেরর সিদ্ধান্তের বিষয়ে বিমান অধিনায়ক রাসেল কবির সুমন বলেন,“কোনো দলকে পয়েন্ট দেওয়ার পর সেটা পরিবর্তন করা যায়না। পয়েন্ট দেওয়ার আগে সিদ্ধান্ত পরিবর্তন করা যেতো। ”

এদিকে নিট কনসার্নের ম্যানেজার ওয়াহিদুজ্জামান রাজু বলেন,“আমরা আর লিগে খেলবো না। তারা শুরু থেকেই আমাদের বিপক্ষে পক্ষপাতমূলক আচরণ করে আসছে। প্রতিযোগিতার শুরুর কয়েক ঘন্টা আগে তারা বাইলজ পরিবর্তন করেছে। এ ধরনের অত্যাচারে খেলা যায় না। আমরা  খেলাটাকে এগিয়ে নিতে চাই। কিন্তু তারা চায়না আমরা খেলি। ”

এদিকে রেফারির সিদ্ধান্তের প্রসঙ্গে জানতে চাইলে ম্যাচ কমিশনারের দায়িত্ব পালন করা সিনিয়র আম্পায়ার মনসুর আহমেদ পেনু বলেন,“আম্পায়ার কোনো সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পারেন। এটা নিয়মের বাইরে নয়। ”

এ ব্যাপারে ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম কচি বলেন,“ফেডারেশন দুই-তিনটি দলের কাছে জিম্মি হয়ে পড়েছে। এ অবস্থার অবসান ঘটানো উচিত। ”

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, জুন ৫, ২০১১



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।