ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

অবশেষে স্টুয়ার্ট ল বাংলাদেশের কোচ!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, জুন ৫, ২০১১
অবশেষে স্টুয়ার্ট ল বাংলাদেশের কোচ!

ঢাকা: বাংলাদেশ ক্রিকেট দলের সম্ভাব্য কোচের তালিকাটা অনেক লম্বা হয়ে পড়েছিলো। আপনা আপনি সেগুলো তালিকা থেকে মুছেও গেছে।

শেষপর্যন্ত তালিকায় থেকে গেছে একটি নাম ‘স্টুয়ার্ট ল’। শ্রীলঙ্কা ক্রিকেট দলের অর্ন্তবর্তীকালীন এই কোচকে নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শনিবার কার্যনির্বাহী কমিটির সভায় ল’কে কোচ করার বিষয়ে অনুমোদন হয়ে গেছে।

নির্বাহী কমিটির সভা শেষে নির্বাচিত কোচের নাম আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি বিসিবি। নির্ধারিত সময়ে জানানো হবে বলে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন বোর্ড সভাপতি আ হ ম মোস্তফা কামাল। বোর্ড সভায় পরিচালকদের তিনি তথ্য গোপন রাখার জন্য অনুরোধ করেন। কিন্তু গোপন কথা কতক্ষণ চেপে রাখা যায়।

বিসিবির একজন পরিচালক নাম প্রকাশ না করার শর্তে রোববার বাংলানিউজকে জানান,“বোর্ড সভায় স্টুয়ার্ট ল’কে কোচ করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। কোন আপত্তি ছাড়াই ল’কে কোচ করার বিষয়টি চূড়ান্ত হয়েছে। সভাপতি আমাদেরকে জানান, স্টুয়ার্ট ল জাতীয় দলের কোচ হতে আগ্রহ দেখিয়েছেন এবং তার সঙ্গে পাকাপাকি কথা হয়েছে। তবে ল এখন লন্ডনে শ্রীলঙ্কা দলের সঙ্গে থাকায় আপাতত তাকে পাওয়া যাচ্ছে না। শ্রীলঙ্কার খেলা শেষ হলে তার সঙ্গে চুক্তি হবে। ”

সূত্র জানিয়েছে, স্টুয়ার্ট ল`র কাছে কাগজপত্রও পাঠিয়েছে বিসিবি। কাগজের শর্তে কোন আপত্তি না থাকলে ন্যাটা চুকে যাবে। যদি কোন শর্ত বা সুযোগ সুবিধা নিয়ে আপত্তি থাকে তাহলে সেটা সংশোধনের জন্য বিসিবিকে বলবেন তিনি।

মূলত কোচ খোঁজার দায়িত্ব পড়েছিলো বিসিবি প্রধান নির্বাহী মঞ্জুর আহমেদ, সভাপতি মোস্তফা কামাল, মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ও পরিচালক গাজী আশরাফ হোসেন লিপুর ওপর। জেমি সিডন্সকে বিদায় দেওয়ার পর আন্তর্জাতিক বিজ্ঞাপন দিয়ে কোচের সন্ধানে নামেন তারা। অনলাইনে তেমন সাড়া না পাওয়ায় ব্যক্তিগত পর্যায় থেকে যোগাযোগ শুরু করেন সিইও।

বিসিবি সম্ভাব্য কোচের তালিকায় অস্ট্রেলিয়ার স্টুয়ার্ট ল’কেই শীর্ষে রেখেছিলো। দক্ষিণ আফ্রিকার গ্রাহাম ফোর্ড, পিটার কারস্টেন ও লঙ্কান সাবেক কোচ ট্রেভর বেলিসের নামও জোরেশোরে শোনা গেছে। বিসিবি মিডিয়া বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস লন্ডনে ব্যক্তিগত সফরে গিয়ে এজেন্টের মাধ্যমে কয়েকজনের সঙ্গে আলোচনাও করেছেন। সেখানে ল’ও ছিলেন।

গত সপ্তাহে অবাক হওয়ার মতো আরেকটি নাম বলেন বিসিবি সভাপতি। দক্ষিণ আফ্রিকার সাবেক সহকারী কোচ ভিনসেন্ট বার্নের সঙ্গে আনুষ্ঠানিক কথা হয়েছে বলে জানান তিনি। বোর্ডের অনুমোদন পেলেই চুড়ান্ত হয়ে যাবে, এমন আশ্বাসও দেন সাংবাদিকদের। শেষপর্যন্ত ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইফোর মাধ্যমে জানা যায় বার্নের সঙ্গে বিসিবির একবারই কথা হয়েছে। আলোচনা বেশিদূর এগোয়নি।  


এদিকে রোববার বিসিবি সভাপতি আ হ ম মোস্তফা কামাল মুঠোফোনে বাংলানিউজকে জানান,“কার্যনির্বাহী কমিটির সভায় কোচের বিষয়ে আলোচনা হয়েছে এবং সিদ্ধান্তও হয়েছে। তবে যতক্ষণ পর্যন্ত না আমাদের পছন্দের কোচের সঙ্গে চুক্তি হচ্ছে ততক্ষণ নাম বলতে পারবো না। কোন পরিচালকও বলবেন না। অত্যন্ত গোপনীয়তা রক্ষা করে আমাদেরকে এগোতে হবে। চুক্তি হওয়ার আগে কোন কিছু ফাঁসওটা বিদেশিরা পছন্দ করে না। আমি এটুকু বলতে পারি খুবই ভালো মানের একজন কোচ আমরা পেতে যাচ্ছি। অনেকের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তাদের মধ্য থেকে যিনি সেরা তাকেই আমরা নেবো। জিম্বাবুয়ে সফরের আগেই জাতীয় দলের সঙ্গে বিদেশি কোচ যোগ হবেন। ”

খবরের কাগজগুলোতে সম্ভাব্য কোচের নাম প্রকাশ করায় কিছুটা সমস্যা হয়েছে বলে দুঃখ প্রকাশ করেন মোস্তফা কামাল। তিনি বলেন,“আমাদের সঙ্গে কাজ করতে আগ্রহী এমন দু’একজন কোচের ছবি ছাপা হওয়ায় আমাদের সমস্যা হয়েছে। বিদেশে এমন হয় না। কোচ চূড়ান্ত না হওয়া পর্যন্ত নাম প্রকাশ করে না। আমাদের এখনে আগে থেকে নাম প্রকাশ হওয়ায় অনেকে বেকে বসেন। ”

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ০৫, ২০১১    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।