ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

লি না`র চীন আনন্দে ভাসছে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জুন ৫, ২০১১
লি না`র চীন আনন্দে ভাসছে

বেইজিং: লি না’র ফরাসী ওপেন জয়ে প্রথমবারের মতো গ্র্যান্ডস্ল্যাম পদক শোকেসে তুললো চীন। শুধু চীন বললে ভুল হবে।

পুরো এশিয়াতেই প্রথম এলো গ্র্যান্ড স্ল্যাম এককের এই মর্যাদপূর্ণ ট্রফি। শনিবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ইতালির ফ্রান্সেসকা শিয়াভোনেকে হারানোর পর উৎসবে মাতোয়ারা পুরো চীন।

লি নার এই গ্র্যান্ডস্ল্যাম জয় ক্রীঙ্গাড়নে চীনের জন্য নতুন সূর্যোদয়ের মতোই। যেন নতুন দিগন্ত পানে যাত্রা করেছে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটি। লি’র জয়ে চীনাদের এতটাই আবেগ ছুঁয়েছে অনেকেই চোখের জল ফেলেছেন।

শীর্ষ ইন্টারনেট পোর্টাল সিনা ডট কম চীনের একলাখ লোকের মধ্যে এক জরিপে অংশ নেয়। যেখানে ৪৪ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন তারা লি’র জয়ে কেঁদেছেন। ওয়েব পোর্টালটি লি’র এই জয়কে চীন ও এশিয়ার জয় বলে বর্ণনা করে।

একই সঙ্গে শীর্ষ সব চাইনিজ ব্লগ ও সংবাদ মাধ্যমগুলোতে ছিল লি’র প্রশংসা গাঁথা। অনেকেই ব্যানার হেড লাইন ও বড় ছবি ছাাপিয়েছে দেশটির উহান প্রদেশের এই ২৯ বছর বয়সী টেনিস তারকার।

চীনের অন্যতম শীর্ষদৈনিক চায়না ডেইলি লিখেছে,“ইতিহাস গড়েছেন লি না”। একইসঙ্গে পত্রিকাটি আশাপ্রকাশ করে তার জয় ক্রীড়াক্ষেত্রে ক্রমঅগ্রসরশীল চীনকে আরো অনেক দূরে এগিয়ে নেবে।

শনিবার রে‌াযাঁলা গ্যাঁরোতে লি না ৬-৪, ৭-৬ (৭-০)  গেমে আগেরবারের বিজয়ী ইতালির শিয়াভোনেকে পরাাজিত করেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘন্টা, ৫ জুন, ২০১১


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।