ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

দক্ষিণ আফ্রিকার কোচের তালিকায় কারস্টেন উপরে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জুন ৫, ২০১১
দক্ষিণ আফ্রিকার কোচের তালিকায় কারস্টেন উপরে

কেপ টাউন: ভারতের বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেন উপমহাদেশ ছাড়ার মাত্র দুই মাসের মধ্যেই নতুন দায়িত্ব নিতে চলেছেন। তবে অন্য কোথাও নয়, নিজের দেশ দক্ষিণ আফ্রিকার কোচ হচ্ছেন।



সোমবার ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) তাকে কোচ হিসেবে নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। যেখানে নতুন কোচ নিয়োগ কমিটির সুপারিশকে গুরুত্বদিয়ে কারস্টেনকে বেছে নেওয়া হতে পারে।

এপ্রিলে বিশ্বকাপ জয়ের পর কারস্টেনের সঙ্গে নতুন চুক্তি করতে চেয়েছিলো ভারত। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডের আহবানে সাড়া দেননি। উল্টো ভারতের ক্রিকেট কর্তাদের জানিয়ে দিয়েছেন, পরিবারকে একটু বেশি সময় দেওয়ার জন্য দক্ষিণ আফ্রিকাতেই ফিরে যাবেন। সেক্ষেত্রে নিজের দেশে জাতীয় দলের কোচ হতে পারলে পরিবারের জন্য আলাদা করে সময় বের করতে হবে না।

সিএসএ’ও চেয়েছে তাদের সাবেক উদ্বোধনী ব্যাটসম্যানকে দায়িত্বটা দিতে। সেজন্য অন্যদের চেয়ে কারস্টেন বেশি শর্ত দিলেও, তাকে কোচ করতে আপত্তি নেই বোর্ডের।

আসছে নভেম্বরে তৃতীয় সন্তানের জনক হতে যাচ্ছেন করস্টেন। ওই সময় পরিবারের কাছে থাকা খুবই জরুরী।

এদিকে নতুন কোচের আনুষ্ঠানিক ঘোষণা আসার আগে রোববার দক্ষিণ আফ্রিকার টেস্ট দলপতি গ্রায়েম স্মিথের সংবাদ মাধ্যমের মুখোমুখি হওয়ার কথা রয়েছে। দেশটির স্থানীয় একটি প্রভাবশালী গণমাধ্যম ইঙ্গিত দিয়েছে যে, ওই সম্মেলনে টেস্ট অধিনায়কের পদ থেকেও ইস্তফা দিতে পারেন স্মিথ। ২০০৩ সালে প্রোটিয়াস দলের অধিনায়কের দায়িত্ব নেয়া স্মিথ এরই মধ্যে একদিনের ও টি-টোয়েন্টি অধিনায়কত্ব থেকে পদত্যাগ করেন।

বিল্ড নামক ওই সংবাদ পত্রটি জানিয়েছে কারস্টেন কোচ হিসেবে একটি ঝামেলাহীন দল চাচ্ছেন। এরই সূত্র ধরে দায়িত্ব থেকে অবসর নিতে যাচ্ছেন স্মিথ। ফলে একদিন, টেস্ট ও টি-টোয়েন্টি তিন বিভাগেই দলের অধিনায়কের দায়িত্ব নেবেন এবি ডি ভিলিয়ার্স।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ০৫, ২০১১


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।