ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

চমকের অপেক্ষায় নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, জুন ১৪, ২০১০

ঢাকা: ওশেনিয়া অঞ্চল থেকে ২৮ বছর পর দ্বিতীয়বার বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে নিউজিল্যান্ড। বোঝাই যায় কিউইরা এখনও ফুটবলে শক্ত ভিত তৈরি করতে পারেনি।

সেই দলটিই মঙ্গলবার খেলতে নামছে গ্রুপের (এফ) অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ স্লোভাকিয়ার বিপক্ষে।

রুস্টেনবার্গের রয়্যাল বাফোকেং স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় শুরু হবে খেলা।

স্লোভাকিয়ার বিশ্বকাপ অভিযান এই প্রথম। তবে তাদের ফুটবল ঐতিহ্য দীর্ঘ দিনের। ১৯৯৩ সালে স্বাধীন হওয়ার আগে চেকোস্লোভাকিয়া নামেই বিশ্বকাপ দাপিয়েছে তারা। ১৯৩৪ এবং ’৬২ সালে বিশ্বকাপের ফাইনালে খেলার অভিজ্ঞতাও আছে চেকোস্লোভাকিয়ার। বলার অপেক্ষা রাখে না ফুটবলাটা বেশ ভালই খেলে স্লোভাকিয়া।

দলের সাফল্যের ব্যাপারে আশাবাদি স্লোভাকিয়ার কোচ ভøাদিমির ওয়েস। বলেন,“আমরা ভাল ফুটবল খেলার জন্য এসেছি। আপাতত লক্ষ্য একটাই, দ্বিতীয় পর্বে উঠা। ”

কোচের আত্মবিশ্বাস বেড়েছে প্রীতি ম্যাচে আইভোরিকোস্টকে ৩-০ গোলে উড়িয়ে দেওয়ায়। এছাড়া বাছাইপর্বেও দুর্দান্ত খেলেছে দলটি। হারিয়েছে চেক প্রজতন্ত্র ও পোল্যান্ডকে।  

চোটের জন্য দলে নেই অভিজ্ঞ মিডফিল্ডার মিরোস্লাভ কারহান। তবে চোট কাটিয়ে ফিরেছেন স্ট্রাইকার ফিলিপ হলোস্কো, রবার্ট ভিততেক ও মাঝমাঠের খেলোয়াড় জুরাজ কুক্কা।

এছাড়া লিভারপুলের সেন্টার ব্যাক মার্টিন স্করতেল ও অধিনায়ক মারেক হামসিকও খেলবেন রয়্যাল বাফোকেং স্টেডিয়ামে।

এদিকে ১৯৮২ সালের বিশ্বকাপে খেলা নিউজিল্যান্ড প্রথম গ্রুপ পর্বেই বিদায় নিয়েছিলো। এরচেয়ে বেশি বলার মতো কোনো সাফল্য জমা নেই কিউইদের ভান্ডারে।

তবে কোচ রিকি হারবার্ট বলেন,“আমি জানি কেন, আমরা আন্ডারডগ। তাই বলে কাউকেই ভয় পাই না। ” আত্মবিশ্বাসের সুরও ছিলো তার কথাতে,“বিশ্বকাপে অনেক কিছুই হতে পারে। ২০০২ সালে সেনেগাল যদি ফ্রান্সকে হারাতে পারে, তাহলে আমরা কেন পারবো না?”

নিউজিল্যান্ড সম্ভাব্য একাদশ: মার্ক পাস্টোন (গোলরক্ষক), উইনস্টোন রেইড, রায়ান নেলসেন, টমি স্মিথ, বেন সিগমুন্ড, ইভান ভিসেলিচ, লিও বার্তোস, জেরেমি ক্রিস্টি, শেন স্মেলটজ, ক্রিস কিলেন ও রোরি ফ্যালোন।

স্লোভানিয়া সম্ভাব্য একাদশ: জ্যাঁ মুকা (গোলরক্ষক), পিটার পেকারিক, মার্টিন স্করতেল, জ্যাঁ দুরিকা, মারেক চেক, দেনো স্তরবা, ভøাদিমির ওয়েস, মারেক হামসিক, মিরোস্লাভ স্তোক, রবার্ট ভিততেক ও স্তানিস্লাভ সেসতাক।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭১৯ ঘ. জুন ১৪, ২০১০
সিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।