bangla news

নিউজিল্যান্ড লড়বে স্লোভাকিয়ার বিপক্ষে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১৩ ৬:২০:৩৫ পিএম

দক্ষিণ আফ্রিকায় ২৮ বছর পর দ্বিতীয়বারের মত বিশ্বকাপে খেলতে আসা নিউজিল্যান্ডকে আন্ডারডগ হিসেবেই ধরা হচ্ছে এবার। তাদের গ্রুপ (এফ) সঙ্গী স্লোভাকিয়া বাছাইপর্ব ও প্রস্তুতি ম্যাচে পরিচয় দিয়েছে নিজেদের শক্তিমত্তার।

ঢাকা: দক্ষিণ আফ্রিকায় ২৮ বছর পর দ্বিতীয়বারের মত বিশ্বকাপে খেলতে আসা নিউজিল্যান্ডকে আন্ডারডগ হিসেবেই ধরা হচ্ছে এবার। তাদের গ্রুপ (এফ) সঙ্গী স্লোভাকিয়া বাছাইপর্ব ও প্রস্তুতি ম্যাচে পরিচয় দিয়েছে নিজেদের শক্তিমত্তার।

রুস্টেনবার্গের রয়্যাল বাফোকেং স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল ৫টা ৩০ মিনিটে স্লোভাকয়ার বিপক্ষে লড়াইয়ে নামবে নিউজিল্যান্ড।

বিশ্বকাপে স্লোভানিয়ার এটা নতুন আসা নয়। সাবেক চেকোস্লোভানিয়া হিসেবে দেশটির আছে গৌরব করার মত ইতিহাস। ১৯৩৪ ও ’৬২-এর বিশ্বকাপ ফাইনালে খেলার অভিজ্ঞতা। যদিও প্রথমবার ইতালি ও দ্বিতীয়বার ব্রাজিলের কাছে হেরে শিরোপা জেতেনি চেকোস্লোভানিয়া। তবে এসবই অতীত।

১৯৯৩ সালে চেকোস্লোভানিয়া ভেঙ্গে নতুন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে স্লোভানিয়া। এরপর নিজেদের যোগ্য প্রমাণ করতে পারেনি। ফলে দীর্ঘ প্রতীক্ষার অবসান ভেঙ্গে এবার স্বাধীন জাতি বা নতুন নামে দক্ষিণ আফ্রিকায় এসেছে তারা। নতুন জাতির নতুন রেকর্ড গড়ার প্রত্যাশায়।

দলের পারফরমেন্স নিয়ে আশাবাদি স্লোভানিয়ার কোচ ভøাদিমির উয়েস। বলেন,“আমরা ভাল ফুটবল খেলার জন্য এসেছি। আপাতত লক্ষ্য হচ্ছে দ্বিতীয় পর্বে উঠা।”

কোচের এরকম বলার সাহস পেয়েছেন প্রস্তুতি ম্যাচে গ্রুপ সঙ্গী আইভোরিকোস্টকে ৩-০ গোলে উড়িয়ে দেওয়ার সুবাদে। এছাড়া বাছাইপর্বে তারা হারিয়েছে চেক প্রজতন্ত্র ও পোল্যান্ডকে।  

চোটের জন্য দলে নেই অভিজ্ঞ মিডফিল্ডার মিরোস্লাভ কারহান। তবে চোট কাটিয়ে ফিরেছেন স্ট্রাইকার ফিলিপ হলোস্কো, রবার্ট ভিটেক ও মাঝমাঠের খেলোয়াড় জুরাজ কুক্কা।

এছাড়া লিভারপুলের সেন্টার ব্যাক মার্টিন স্করতেল ও অধিনায়ক মারেক হামসিকও খেলবেন বাফোকেং-এ।
এদিকে ১৯৮২ সালের বিশ্বকাপে খেলা নিউজিল্যান্ড হেরে ছিল প্রথম রাউন্ডের তিন খেলাতেই। এছাড়া বলার মতো তেমন কোনো সাফল্য জমা পড়েনি কিউইদের থলিতে।

তবে কোচ রিকি হারবার্ট বলেন,“ আমি জানি কেন, আমরা আন্ডারডগ। তাই বলে কাউকেই ভয় পাই না। ” পাশাপাশি কিছুটা গর্ব করে তিনি বলেন,“বিশ্বকাপে অনেক কিছুই হতে পারে।  যদি ২০০২ সালে সেনেগাল ফ্রান্সকে হারাতে পারে, তবে আমরাও ইতালিকে হারাব!”

নিউজিল্যান্ড সম্ভাব্য একাদশ: মার্ক পাস্টন(গোলরক্ষক), উইনস্টন রেইড, রায়ান নেলসেন, টমি স্মিথ, বেন সিগমন্ড, ইভান ভিসেলিচ, লিও বার্তোস, জেরেমি ক্রিসটিই, শন স্মেলটজ, ক্রিস কিলেম ও রোরি ফালোন।

স্লোভানিয়া সম্ভাব্য একাদশ: জ্যাঁ মুকা (গোলরক্ষক), পিটার পেকারকি, মার্টিন স্তরতেল, জ্যাঁ দুরিকা, মারেক চেক, জদেনো স্তরবা, ভøাদিমির উয়েস, মারেক হামসিক, মিরোস্লাভ স্তোক, রবার্ট ভিত্তেক ও স্তানিস্লাভ সেস্তাক।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪১৩ ঘ. জুন ১৪, ২০১০
সিজি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-06-13 18:20:35