ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

বোল্টকে মাটিতে নামিয়ে আনলেন গে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০১০
বোল্টকে মাটিতে নামিয়ে আনলেন গে

স্টকহোম: অবিশ্বাস্য ঘটনার জন্ম দিলেন যুক্তরাষ্ট্রের টাইসন গে। অলিম্পিক ও বিশ্বসেরা উসাইন বোল্টকে হারিয়ে দিয়েছেন ১০০ মিটার দৌঁড়ে।

শুক্রবার স্টকহোমে ডায়ামন্ড লিগ প্রতিযোগিতায় গে ৯.৮৪ সেকেন্ড সময় নিয়ে বোল্টকে পেছনে ফেলেন।

যদিও এটি নতুন রেকর্ড হয়নি। বোল্টের দখলেই আছে রেকর্ডটি। ৯.৫৮ সেকেন্ড সময় নিয়ে গত বছর বার্লিন বিশ্বচ্যাম্পিয়নশিপে করেছিলেন জ্যামাকান অ্যাথলেট।

অনেকদিন ধরেই বোল্টকে চ্যালেঞ্জ জানাচ্ছিলেন গে। চোটের রাহুগ্রাসে পড়ায় সেই স্বপ্ন বাস্তবে রূপ দিতে পারছিলেন না মার্কিন ¯িপ্রন্টার। এবার অনেকটা ঘোষণা দিয়ে সফল হয়েছেন গে।

৯.৯৭ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন বোল্ট। ত্রিনিদাদের রিচার্ড থমসন ১০.১০ সেকেন্ড নিয়ে তৃতীয় হন।

২০০৮ সালে একই প্রতিযোগিতায় স্বদেশী আসাফা পাওয়েলের কাছে হারের পর আর কখনো পেছনে ফিরে তাকাননি বোল্ট। টানা ১৪ প্রতিযোগিতায় জয় নিয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান।

২০০৮ এ বেইজিং অলিম্পিকে তিনটি স্বর্ণ পদক এবং পরের বছর বার্লিনের বিশ্বচ্যাম্পিয়নশিপে আরো তিনটি স্বর্ণ পদক নিয়ে ইতিহাস সেরা ¯িপ্রন্টারদের কাতারে নাম লেখান ২৩ বছর বয়সী এই তরুণ।

উড়তে থাকা বোল্টকে মাটিতে নামিয়ে আনার পর নিজের প্রতিক্রিয়ায় টাইসন বলেন,‘‘উসাইনকে হারাতে পারাটা অবশ্যই গৌরবের কিন্তু আমার মনে হয়েছে সে শতভাগ ফিট ছিলো না। তবে ভবিষ্যতে সে যখন (বোল্ট) সেরা অবস্থায় থাকবে তখন তাকে হারানোর অপেক্ষায় আছি। ’’

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘন্টা, আগস্ট ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa