ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

খেলা

লঙ্কাকে ছাড়িছে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
লঙ্কাকে ছাড়িছে ভারত

কলম্বো: শচীন টেন্ডুলকারের দ্বিশতক আর সুরেশ রায়নার শতকে ভর করে নয় উইকেটে ৬৬৯ রানের সংগ্রহ পেলেও প্রথম ইনিংস ঘোষণা করেনি ভারত। সেদিক থেকে নিশ্চিত ড্র’র দিকে এগিয়ে যাচ্ছে কলম্বো টেস্ট।



শ্রীলঙ্কা চার উইকেটে ৬৪২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিলো দ্বিতীয় দিনের তৃতীয় সেশনে। সেই থেকে ব্যাটিং করছে ভারত। বিনা উইকেটে ৯৫ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিলেন ব্রীরেন্দ্র শেবাগরা। এরপর তৃতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ছিলো চার উইকেটে ৩৮২ রান। বুধবারের দুই অপরাজিত ব্যাটসম্যান শচীন আর রায়না বৃহস্পতিবার পর্যন্ত উইকেটে ছিলেন।

শচীন আউট হয়েছেন ২০৩ রান, দিলশানের বলে ক্যাচ তুলে। লিটল মাস্টারের এটি পঞ্চম দ্বিশতক। অসাধারণ এই ইনিংস খেলে লারার রেকর্ডকে স্পর্শ করেছেন ক্রিকেটের বরপুত্র। এনিয়ে ১৯ বার ইনিংসে দেড়শ বা ততোধিক রান তোলার গৌরব দেখান শচীন। স্যার ডন ব্রাডম্যানকেও ছাড়িয়ে এই কৃতিত্বে।  

অভিষেক টেস্টে নবম ভারতীয় হিসেবে সেঞ্চুরি হাকিয়েছেন সুরেশ রায়না। ক্যারম বলের জাদুকর অজান্তা মেন্ডিসের শিকার হওয়ার আগে ১২০ রান করেছেন ২৩ বছর বয়সী এই ক্রিকেটারের।

এর আগে ৯৯ রান করে আউট হয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান বীরেন্দ্র শেবাগ। ৫৮ রান এসেছে মুরালি ভিজয়ের ব্যাট থেকে। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাজঘরে ফেরার আগে তুলেছেন ৭৬ রান। এছাড়া হরভজন সিং ৪১ রানের সংগ্রহ পেয়েছেন।

উইকেটে আছেন দুই বোলার ইশান্ত শর্মা (১০) ও প্রজ্ঞান ওঝা (০)।  

অজান্তা মেন্ডিস ৪টি, তিলকারতেœ দিলশান ৩টি ও সুরাজ রানদিভ ২টি উইকেট নেন।  

টানা সাত সেশন ব্যাটিং করে টেস্টের সময় কেড়ে নিয়েছে সফরকারী দল। এই টেস্ট ড্র হলে সিরিজ নির্ধারিত হবে তৃতীয় এবং শেষ ম্যাচে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘন্টা, জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa