ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

শচীনদের সঙ্গে কারস্টেনের সুখের স্মৃতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, মে ৫, ২০১১
শচীনদের সঙ্গে কারস্টেনের সুখের স্মৃতি

মুম্বাই: কোচিংয়ের অভিজ্ঞতা ছিলো না, তারপরও সফল গ্যারি কারস্টেন। খেলোয়াড়ি জীবনে যে স্বপ্ন পূরণ হয়নি তা হয়েছে কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের মধ্যদিয়ে।

ভারতের বিদায়ী কোচ গ্যারি কারস্টেনের সাফল্য গাঁথার ইতিহাস।

২০০৮ সালে ভারতের কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার গ্যারি কারস্টেন। তার হাত ধরেই ভারত ২৮ বছর পর দ্বিতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হয়। টেস্ট ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনিরা উঠে শীর্ষস্থানে।

তিন বছর দলটির সুখ-দুঃখে ছায়ার মতো মিশে থাকা এই প্রোটিয়াস মায়ার বাঁধনে হয়তো বাঁধা পড়তে চাননি! তাই ধোনিরা চ্যাম্পিয়ন হওয়ার পরই দায়িত্ব থেকে সরে দাঁড়ান ৪৩ বছর বয়সী কারস্টেন।

ভারতের দায়িত্ব থেকে বিদায় নিলেও তার জীবনের অনেকাংশ জুড়ে দেশটি কতোখানি প্রভাব ফেলেছে, সেটা তিনি বিদায়ী সংবাদ সম্মেলনেই বলেছেন,“বিদায় বলে দেওয়াটা ছিলো খুবই কঠিন। তারপরও আমি সেটা করেছি। ভবিষ্যতেও আমার জীবনের অংশ হয়ে থাকবে ভারত। আমি বারবার আসব এখানে (ভারতে)। সুন্দর এই দেশের মানুষকে আমি ধন্যবাদ জানাই। তারা আমাকে ও আমার পরিবারকে দুইহাত বাড়িয়ে গ্রহণ করেছেন। ”

তিনি আরো বলেন,“এটা আমার জীবনের সবচেয়ে আনন্দের স্মৃতি। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ও বিশ্বকাপ জিততে চেয়েছিলাম। দুটি লক্ষ্যই পূরণ হয়েছে। ”

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, মে ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।