ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

খেলা

ফুটবলে বিজেএমসির নবযাত্রা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, মে ৪, ২০১১
ফুটবলে বিজেএমসির নবযাত্রা

ঢাকা: আশির দশকে যে দলের হয়ে ঢাকায় মাঠ মাতিয়েছেন ফুটবলের দুই তারকা আব্দুস সালাম মুর্শেদী ও শেখ মোহাম্মদ আসলাম, সেই বিজেএমসি ফুটবল মাঠে ফিরছে। হারানো গৌরব ফিরে পেতে জাতীয় দলের সাবেক অধিনায়ক আরিফ খান জয়ের হাতধরে নবউদ্যমে যাত্রা শুরু করছে বাংলাদেশ জুট মিল কার্পোরেশন (বিজেএমসি) ফুটবল দল।



জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে সংবাদ সম্মেলনে বিজেএমসির ভবিষ্যত পরিকল্পনা, আলোচনা সভা ও সংস্থাটির সাবেক কৃতী অ্যাথলেটদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে ক্রীড়াঙ্গনের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত হওয়ার পরিকল্পনার কথা জানান বস্ত্র ও পাট মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। বিজেএমসির ফুটবল দল গড়ার আনুষ্ঠানিক ঘোষণাও দেন তিনি। এসময়  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, ফুটবল ফেডারেশন সভাপতি কাজী মো. সালাউদ্দিন, বাদল রায়, আসলাম ও সালাম মুর্শেদীদের পাশে নিয়ে টিম বিজেএমসি ফুটবল দলের জার্সি ও লোগো উন্মোচন করেন পাটমন্ত্রী।

শুধু ফুটবলই নয়, ক্রীড়াঙ্গনের অন্যা ইভেন্টের অ্যাথলেট ও ক্রীড়াবিদদের পৃষ্ঠপোষকতার ঘোষণা দিয়ে আব্দুল লতিফ সিদ্দিকী বলেন,“সামাজিক নৈরাজ্য ও নৈরাশ্য থেকে তরুণদের বের করে আনতে হলে খেলাধূলার বিকল্প নেই। ” খেলাধূলার প্রতি তরুণ সমাজকে উদ্বুদ্ধ করতে খ্যাতিমান ক্রীড়াবিদদেও নিযে দেশজুড়ে রোড শো আয়োজনের পরিকল্পনার কথাও জানান তিনি।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন,“প্রতি সপ্তাহে ৫-৭টি জেলায় রোড শোর আয়োজন করা হবে। প্রতিটি জেলা প্রশাসন এ ব্যাপারে আমাদের সহযোগিতা করবেন। তাদের সহযোগিতায় প্রতিটি স্কুল ও কলেজের কিশোর-তরুণদের একত্রিত করে ক্রীড়া তারকাদের নিয়ে অনুষ্ঠান করা হবে। যাতে করে কিশোর-তরুণদের মধ্যে খেলাধূলা নিয়ে আগ্রহ, উদ্দীপনা ও উন্মাদনা তৈরি হয়। এতে করে তারা নতুন ক্ষেত্র, নতুন দিগন্ত খুঁজে পাবে। ”

ফুটবল দল গঠনে বিজেএমসির পরিকল্পনা সম্পর্কে জানাতে গিয়ে লতিফ সিদ্দিকী বলেন, ফুটবলের দামী তারকাদের নিয়ে নয়, গ্রাম গঞ্জ থেকে উঠতি ও প্রতিভাবানদের খুঁজে দল গঠন করা হবে। প্রয়োজন হলে তাদেরকে দীর্ঘমেয়াদী অনুশীলন করানো হবে। চট্টগ্রাম, ঢাকা, খুলনা ও রাজশাহীসহ দেশের পাটকল এলাকাগুলোয় ফুটবলাদের ক্যাম্প স্থাপন করা হবে।

অনুষ্ঠানে বিজেএমসির সাবেক ফুটবলার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি সালাম মুর্শেদী বলেন,“বিজেএমসিকে পেশাদার লিগে খেলার সুযোগ করে দিতে উদ্যোগ নেব আমি। ” কাজী সালাউদ্দিন বলেন,“ফুটবল নিয়ে সামনে আগাতে চাই। পিছু ফিরে দেখার অবকাশ নেই। বিজেএমসি যদি লিগে অংশ নেওয়ার শর্তগুলো পূরণ করতে পারে; তাহলে বাফুফে উদ্যেগী হয়ে তাদেরকে লিগে খেলার অনুরোধ করবে। প্রয়োজন হলে তাদের ব্যাপারে নিয়ম-কানুন ও শর্ত শিথিলেরও সুযোগ করে দেব আমরা। ”

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বিজেএমসির ক্রীড়াঙ্গনের ফিরে আসাকে স্বাগত জানিয়ে বলেন, তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ব্যাপারে সম্ভাব্য সব ধরণের সহযোগিতা করা হবে। এছাড়া বিশেষ করে ফুটবলকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার ব্যাপারে বাফুফেকে ভুমিকা রাখার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব আশরাফুল মকবুল, যুবও ক্রীড়া সচিব মাহবুব আহমেদ, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মিজানুর রহমান মানু, হ্যান্ডবল ফেডারেশন সভাপতি নূরুল ফজল বুলবুল ও আরিফ খান জয়সহ প্রখ্যাত ক্রীড়া ব্যক্তিত্বরা।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মে ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।