ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

খেলা

সন্ত্রাস বিরোধী প্রচারণায় মুশতাক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০১০
সন্ত্রাস বিরোধী প্রচারণায় মুশতাক

লন্ডন: সন্ত্রাস বিরোধী প্রচারণায় শামিল হলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার মুশতাক আহমেদ। ক্রীড়াঙ্গনকে সন্ত্রাসমুক্ত রাখার দাবিতে একদল ক্রিকেটারের সঙ্গে ‘নট ইন মাই গেম’ সন্ত্রাস বিরোধী সংগঠনকে সমর্থন দিলেন এ লেগ স্পিনার।



‘খেলাধূলায় সন্ত্রাস নয়’ ক্রিকেট ভক্তদের মধ্যে এমন বার্তা ছড়িয়ে দিতেই হাতে হাত মিলিয়েছেন তারা। দুর্ভাগ্যজনক হলেও, গতবছর পাকিস্তানের লাহোরে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ন্যক্কারজনক ওই ঘটনায় প্রাণহানি হয় আটজনের। আহত হয়েছিলেন লঙ্কান সাত ক্রিকেটার।

এরপর থেকে কোন দেশই আর পাকিস্তানে খেলতে যায়নি। এমনকি ২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপের সহ-আয়োজকের অধিকারও হারিয়েছে দেশটি। উপায়ান্তর না দেখে পাকিস্তান হোম সিরিজ খেলছে নিরপেক্ষ ভেন্যুতে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্যই হোম সিরিজ খেলেছে ইংল্যান্ডের মাটিতে।

ইংল্যান্ডের স্পিন-বোলিং কোচ মুশতাক মঙ্গলবার এক বিবৃতিতে বলেন,‘‘ক্রিকেট আমার জীবনের গুরুত্বপূর্ণ বিষয়। খেলার প্রতি এই আবেগটা আমি দেশ-বিদেশের লক্ষ-কোটি ক্রিকেটানুরাগীদের সঙ্গে ভাগাভাগি করি। আমরা কে কোথায় আছি বা কাকে সমর্থন করছি সেটা মূখ্য নয়। ক্রিকেটের প্রতি ভালবাসাই আমাদেরকে একসূতোয় বেঁধেছে। ’’

ইংলিশ কাউন্টি কাব সাসেক্সের সাবেক এই লেগস্পিনার লাহোরের ঘটনার প্রতি ইঙ্গিত করে বলেন,‘‘এ ধরনের ঘটনা সবার ক্ষেত্রে সবকিছুকেই স্পর্শ করে। খেলোয়াড়, সমর্থক এবং নৈতিকতার ওপর খারাপ প্রভাব ফেলে। যে কারণে আমি ‘নট ইন মাই গেম’র সঙ্গে সম্পৃক্ত হয়েছি। যার মাধ্যমে এই বার্তায় ছড়িয়ে দেওয়া হবে ক্রিকেট বা অন্য কোনো খেলায় সন্ত্রাসকে সহ্য করা হবে না। ’’

লাহোরের ওই সন্ত্রাসী হামলায় আহত হওয়া শ্রীলঙ্কার তৎকালীন সহকারি কোচ পল ফারব্রেস ‘নট ইন মাই গেম’ আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে বলেন,‘‘সন্ত্রাসী হামলার শিকার হওয়ার পর যে অবস্থাটা প্রত্যক্ষ করেছি তাতে খেলাধূলায় এ ধরনের সন্ত্রাসী ঘটনার বিরুদ্ধে আন্তর্জাতিক সমর্থন আদায়ে একত্রিত হওয়ার তাগিদ অনুভব করেছি। আর ‘নট ইন মাই গেম’ আন্দোলনটি সকল সম্প্রদায়ের লোকদের একত্রিত করে, এই বার্তা পৌঁছে দিচ্ছে যে আমরা আর সন্ত্রাসবাদ সহ্য করবো না। ’’

মিডলসেক্স ও কেন্টের সাবেক এই উইকেট কিপার সবাইকে এই আন্দোলনে সামিল হওয়ার জন্য www.notinmygame.com.  ওয়েবসাইটটিতে লগইন করে এই আন্দোলনে একাত্মতা ঘোষণার আহবান জানান।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘন্টা, জুলাই ২৭, ২০১০



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa