ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
bangla news

জয় পেতেই মাঠে নামবে হল্যান্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-১২ ৮:২৪:৪৯ পিএম

বিশ্বকাপের ই গ্রুপের প্রথম লড়াইয়ে সোমবার মুখোমুখি হচ্ছে দুই স্ক্যান্ডিনেভিয়ান দেশ হল্যান্ড ও ডেনমার্ক। বাছাই পর্বের দুর্দান্ত পারফরমেন্স, অতীত ইতিহাস ও র‌্যাঙ্কিং সবকিছুতেই এগিয়ে থাকা বার্ট ফন মারউইকের হল্যান্ড সহজ জয়ই আশা করছে এই ম্যাচে।

ঢাকা- বিশ্বকাপের ই গ্রুপের প্রথম লড়াইয়ে সোমবার মুখোমুখি হচ্ছে দুই স্ক্যান্ডিনেভিয়ান দেশ হল্যান্ড ও ডেনমার্ক। বাছাই পর্বের দুর্দান্ত পারফরমেন্স, অতীত ইতিহাস ও র‌্যাঙ্কিং সবকিছুতেই এগিয়ে থাকা বার্ট ফন মারউইকের হল্যান্ড সহজ জয়ই আশা করছে এই ম্যাচে।

বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে খেলাটি হবে।

১৯৭৪-’৭৮ টানা দুই বিশ্বকাপের ফাইনালে খেললেও শিরোপার না জেতার দু:খ আজও তাড়া হল্যান্ডকে। সেই আক্ষেপ দুর করার মিশন নিয়েই আফ্রিকার বিশ্বকাপে এসেছে ডাচরা। ইউরোপের দেশগুলোর মধ্যে সবার আগে দক্ষিণ আফ্রিকার টিকিট পাওয়া মারউইকের দলকে অনেকেই ফেভারিটদের কাতারে রাখছেন। বাছাইপর্বেও কোনো ম্যাচেই না হারার দুর্দান্ত পারফরমেন্স বিশ্বকাপে আত্মবিশ্বাস যোগাচ্ছে হল্যান্ডকে ।  

ইতিহাসও হল্যান্ডের পক্ষে। ৪৩ বছরে ডেনমার্কের বিপক্ষে না হারার রেকর্ড আছে তাদের। যদিও বিশ্বকাপে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে দুই দেশ। শেষ ৫ ম্যাচের ৪টিতেই জিতেছে কমলা রংয়ের জার্সিধারিরা। কোনো হার নেই তাদের। অন্যদিকে শেষ ম্যাচ ম্যাচের মাত্র একটিতে জিতেছে ডেনমার্ক। বাকি ৪টিতেই হেরেছে তারা।

গ্রুপের প্রথম ম্যাচে খেলার আগে দুই দলেই দুশ্চিন্তা তাদের তারকা স্ট্রাইকারদের চোট নিয়ে। ডাচদের জন্য দু:সংবাদ হচ্ছে চোটের কারণে এই ম্যাচে খেলা হচ্ছে না  তাদের তারকা স্ট্রাইকার আরিয়েন রোবেনের। অন্যদিকে ডেনমার্কও  তাদের আক্রমণভাগের মূল ভরসা নিকোলাস বেন্টনারেরও প্রথম ম্যাচে খেলা নিয়ে অনিশ্চয়তায়।

তবে রোবেন ছাড়াও একঝাঁক তারকা খেলোয়াড়ের সমাবেশ ঘটেছে হল্যান্ড দলে। অধিনায়ক গিওভান্নি ফন ব্রঙ্কহর্স্ট, রবিন ফন পার্সি, ওয়েসলি স্নাইডার, ফন ডার ফার্ট, ডির্ক কুত ও মার্ক ফন বোমেলের মত প্রতিশ্রুতিশীল ফুটবলার থাকায় এবারের ডাচ দলকে অনেক বেশী ভারসাম্যপূর্ণ ও শক্তিশালী হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

কোচ মারউইকও দলের সাফল্যের ব্যাপারে আস্থাশীল। বলেছেন, ‘‘আমরা বিশ্বাস করি আমাদের ভাল করার সামর্থ্য আছে। এখন আমাদের এগিয়ে যেতে হবে ও সেটা করে করে দেখাতে হবে।’’

তবে ডাচদের অতিরিক্ত আত্মবিশ্বাসই তাদের জন্য কাল হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন ডেনমার্ক স্ট্রাইকার ডেনিস রোমেদাহ্ল। ‘‘ (তাদের) খেলোয়াড়রা বাস্তব বোঝে। কিন্তু হল্যান্ডের জনগণ ও গণমাধ্যম ভাবছে এবার তারা ঘুরে দাঁড়াবে আর বিশ্বকাপ জিতে নেবে। প্রত্যেকেই ভাবছে তারা (হল্যান্ড) সহজেই আমাদেরকে হারিয়ে দেবে। সূতরাং আমাদের কিছুই হারানো থাকবে না। বিপরীত কিছু ঘটলেই সেটা বিস্ময়ের জন্ম দেবে।’’

মারউইকের দলে মূল শক্তি তাদের শক্তিশালী আক্রমণভাগ। কিন্ত ডেনমার্ক কোচ মর্টেন ওলসেনও তার দলের রক্ষণভাগের ওপর আস্থা রাখছেন। তবে কথার লড়াইয়ে নয় মাঠের ফলাফলেই বিশ্বাসী মর্টেন। ‘‘খেলার ময়দানেই সবকিছুর বোঝাপড়া হবে।’’ তার ভাষায়- এটা বিশ্বকাপের ম্যাচ। সূতরাং আগাম কোনো কিছু বলা এত সহজ নয়। শক্তির বিচারে হল্যান্ড যতই এগিয়ে থাকুক একটুও ছেড়ে কথা বলবে না ডেনমার্কও।  

হল্যান্ড সম্ভাব্য একাদাশ: স্টেকেনবার্গ (গোলরক্ষক), ফন ব্রঙ্কহর্স্ট, হেটিঙ্গা, মাথিসেন, ফন ডার উইয়েল, ফন ডার ফার্ট, ফন বোমেল, ডি জং, স্নেইডার, কুত, ভ্যান পার্সি।

ডেনমার্ক সম্ভাব্য একাদশ: অ্যান্ডারসন (গোলরক্ষক), জ্যাকবসেন, অ্যাগার, কাইয়ের,এস. পলসেন, রোমেদাহ্ল, সি. পলসেন, দাহ্ল টমাসন, জেনসেন, লার্সন, বেন্টনার।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫০ ঘ. ১৩ জুন, ২০১০
এএইচএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-12 20:24:49