ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লংকানদের কাছে পাত্তা পেলো না ইংলিশরা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, মার্চ ১, ২০১৫
লংকানদের কাছে পাত্তা পেলো না ইংলিশরা ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপের শুরু থেকেই ইংলিশদের সময়টা ভালো যাচ্ছে না। ওয়েলিংটনে এউইন মরগানের দলের খারাপ সময়টা আরও বাড়িয়ে দিল লংকানরা।

  পুল এ’র ম্যাচে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা।

তবে এই ম্যাচ থেকে দর্শকদের প্রাপ্তিও কম নয়। সেঞ্চুরি করেছেন দুই দলের তিন ব্যাটসম্যান। ইংল্যান্ডের হয়ে জো রুট এবং লংকানদের হয়ে সেঞ্চুরি করেছেন লাহিরু থিরিমান্নে এবং কুমার সাঙ্গাকারা।

টসে জিতে ইংল্যান্ড আগে ব্যাটিং করে ৬ উইকেটে ৩০৯ রান জমা করে স্কোর বোর্ডে। জবাব দিতে নেমে ৪৭ দশমিক ২ বলে এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় এশিয়ার পরাশক্তি শ্রীলঙ্কা।

কিন্তু, ইংল্যান্ডের হারের চেয়ে বড় খবর হলো শ্রীলঙ্কার টপঅর্ডার ব্যাটসম্যানরা ধরে রেখেছেন তাদের ফর্ম। ইংল্যান্ডের দেওয়া ৩১০ রানের টার্গেট তাড়া করতে বেগ পেতে হয়নি। লাহিরু থিরিমান্নে এবং কুমার সাঙ্গাকারা টানা দ্বিতীয় ম্যাচে বড় জুটি গড়েছেন।

তার আগে ওপেনিং জুটিতে দিলশান এবং থিরিমান্নে মিলে ১০০ রানের পার্টনারশিপ করে ভালো সূচনা এনে দেন লংকানদের। আগের ম্যাচে দিলশান এবং সাঙ্গাকারা দ্বিতীয় উইকেটে ২১০ রানের জুটি গড়েন।

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপকে যেন স্মরণীয় করেই রাখার পণ করেছেন লংকান লিজেন্ড কুমার সাঙ্গাকারা। বিশ্বকাপে তুলে নিয়ছেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। বাংলাদেশের বোলারদের মতো ইংলিশ বোলারদেরও নাকানিচুবানি খাইয়ে সেঞ্চুরি করেছেন ৬৮ বলে।   মূলত ব্যাটিং পাওয়ার প্লে’তে সাঙ্গাকারার মারমুখি ব্যাটিংয়ে লংকানদের সহজ জয়ের পথ তৈরি হয়। শেষ পর্যন্ত ৮৪ বলে ১১৫ রানে অপরাজিত থাকেন সাঙ্গাকারা। তার ইনিংসে ১১টি চার এবং ২টি ছয়ের মার ছিল।

অবশ্য লাহিরু থিরিমান্নের ইনিংসটিরও কৃতিত্ব কম নয়। তবে সেঞ্চুরির দেখা পাওয়ার আগে ব্যক্তিগত ৯৮ রানের মাথায় জেমস অ্যান্ডারসনের বলে ক্যাচ দিলেও মঈন আলী তা ধরতে পারেননি। শেষ পর্যন্ত ১১৬ বলে বিশ্বকাপ মঞ্চে শ্রীলংকার সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি এ ওপেনার। তিনিও অপরাজিত ছিলেন ১৩৯ রানে। তার ১৪৩ বলের ইনিংসটি সাজানো ১৩টি চার ও ২টি ছয়ে।

তবে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও খারাপ ছিল না ইংল্যান্ডের। যদিও ইংলিশ ওপেনার ইয়ান বেল ধন্যব্যাদ দিতে পারেন লংকান ফিল্ডারদের। কারণ লংকান ফিল্ডাররা বেশ কয়েকটি ক্যাচ হাতছাড়া করেছেন এই ইংলিশ ওপেনারের।

শ্রীলঙ্কাকে প্রথম ব্রেক থ্রু এনে দেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। দলীয় ৬২ রানে মঈন আলীর উইকেট তুলে নেন লংকান অধিনায়ক ম্যাথুস। এরপর ৭১ রানের মাথায় দিলশান গ্যারি ব্যালান্সের উইকেট তুলে নিলে দ্বিতীয় উইকেট হারায় ইংলিশরা। লাকমলের বলে দলীয় ১০১ রানের মাথায় ৪৯ রান করে ইয়ান বেল বোল্ড হলে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ১০১ রান।

তবে দলের হাল ধরেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। তার ১০৮ বলের ১২১ রানের ইনিংসটিই ইংলিশদের ৩০৯ রানের পুঁজি এনে দেয়। ১২১ রানের এই ইনিংসটিতে ১৪টি চার এবং ২টি ছয়ের মার মেরেছেন রুট।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, মার্চ ০১, ২০১৫

** সাঙ্গা-থিরিমান্নের ব্যাটে লংকানদের জয়
** জয়ের দ্বারপ্রান্তে শ্রীলঙ্কা
** ব্যাক টু ব্যাক সেঞ্চুরি সাঙ্গাকারার
** চালকের আসনে শ্রীলঙ্কা
** দেড়শ পেরুলো লংকানরা
** দিলশানকে ফেরালেন মঈন আলী
** দেখেশুনে ব্যাট চালাচ্ছে লঙ্কানরা
** ৩১০ টার্গেটে ব্যাটিংয়ে লংকানরা
** রুটের সেঞ্চুরিতে ইংলিশদের সংগ্রহ ৩০৯
** রুটের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে ইংলিশরা
** বিশ্বকাপে রুটের অভিষেক সেঞ্চুরি
** চার উইকেটে দুইশ পার ইংলিশদের
** ৬০ রানের জুটি ভেঙে মরগানের বিদায়
** দলীয় দেড়শ রান পার করল ইংলিশরা
** ইংলিশ টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান সাজঘরে
** একশ উইকেট দিলশানের
** স্বাচ্ছন্দ্যে ব্যাট চালাচ্ছে ইংলিশরা
** টস জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড
** লংকান-ইংলিশ ম্যাচের ভেন্যু
** লংকা-ইংলিশ ম্যাচে আম্পায়াররা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।