ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

মিসবাহর ৪০তম অর্ধশতকে এগুচ্ছে পাকিস্তান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, মার্চ ১, ২০১৫
মিসবাহর ৪০তম অর্ধশতকে এগুচ্ছে পাকিস্তান ছবি: সংগৃহীত

ঢাকা: দলীয় ৫৮ রানের মাথায় তৃতীয় উইকেটের পতনের পর ৩২ ওভার শেষে তিন উইকেট হারিয়ে পাকিস্তান তুলেছে ১২১ রান। ব্যাটিং ক্রিজে মিসবাহ আছেন ওয়ানডে ক্যারিয়ারের ৪০তম অর্ধশতক হাঁকিয়ে ৫০ রান নিয়ে।

আর দলপতিকে সঙ্গ দিচ্ছেন ৩২ রান করা উমর আকমল।

টানা দুই ম্যাচ হেরে এমনিতে পয়েন্ট টেবিলের তলানিতে রয়েছে ৯২’র বিশ্বচ্যাম্পিয়নরা। রোববার গ্রুপ পর্বের ২৩তম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে শুরুটা মোটেও ভাল করতে পারেন নি পাকিস্তান। প্রথম চার ওভারেই দুই ওপেনারকে সাজঘরে পাঠায় টেন্ডন চাতারা। চাতারা ব্যক্তিগত প্রথম ২ ওভারে কোনো রান না দিয়েই তুলে নেন আহমেদ শেহজাদ ও নাসির জামসেদের উইকেট।

প্রথম ওভারে পানিয়াঙ্গারার বলে অল্পের জন্য বেঁচে গেলেও দ্বিতীয় ওভারের শেষ বলে আউট হয়ে সাজঘরে ফেরত যান উদ্বোধনী ব্যাটসম্যান নাসির জামশেদ। দলীয় স্কোর বোর্ডে মাত্র এক রান যোগ করেই বিদায় নিতে হয় তাকে। টেন্ডাই চাতারার বলে সিকান্দার রাজার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।

চতুর্থ ওভারে আবারো আক্রমণে এসে চাতারা ফেরান আরেক ওপেনার আহমেদ শেহজাদকে। দলীয় ৪ রানের মাথায় কোনো রান না করেই উইকেটের পিছনে টেইলরের গ্লাভসবন্দি হন শেহজাদ।

সাময়িক বিপর্যয় সামলে উঠে নিজেদের ম্যাচে ফিরিয়ে আনার চেষ্টা করেন পাকিস্তান দলপতি মিসবাহ উল হক এবং হারিস সোহেল। তবে, ২১তম ওভারের প্রথম বলে সিকান্দার রাজার বলে উইলিয়ামসের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন ৪৪ বলে ২৭ রান করা হারিস সোহেল। দলীয় ৫৮ রানের মাথায় পাকিস্তানের তৃতীয় উইকেটের পতন ঘটে।

পাওয়ার প্লে’র ১০ ওভার থেকে পাকিস্তান দুই ওপেনারকে হারিয়ে তোলে মাত্র ১৪ রান। যা বিশ্বকাপের আসরে পাকিস্তানের বেশ লজ্জারই। এর আগে ২০১১ সালের বিশ্বকাপে এই জিম্বাবুয়ের বিপক্ষে পাওয়ার প্লে’তে তিন উইকেট হারিয়ে কানাডা তুলেছিল মাত্র ১৪ রান। ২০ ওভার শেষে দুই উইকেটে পাকিস্তান করে ৫৮ রান।

অস্ট্রেলিয়ার ব্রিসবেনের গ্যাবায় পুল ‘বি’র ম্যাচে টস জিতে পাকিস্তানের অধিনায়ক মিসবাহ উল হক ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। পাকিস্তানের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন আহমেদ শেহজাদ এবং নাসির জামসেদ। জিম্বাবুয়ের হয়ে বোলিং সূচনা করেন তিনাশে পানিয়াঙ্গারা।

৯২’র বিশ্বকাপে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন হওয়া পাকিস্তান এবারের আসরে হার দিয়ে শুরু করে তাদের বিশ্বকাপ মিশন। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হারের পর ওয়েস্ট ইন্ডিজের কাছেও উড়ে গেছে পাকিস্তান।

তবে পরিসংখ্যান কথা বলছে পাকিস্তানের হয়ে। এর আগে কোনো আসরেই টানা তিন ম্যাচ হারেনি পাকিস্তান। পাকিস্তান ও জিম্বাবুয়ের এ পর্যন্ত ৪৭ বার মুখোমুখি হয়। মাত্র তিনবার শেষ হাসি হেসেছে আফ্রিকার দলটি।

এ ম্যাচের আগে সাম্প্রতিক সময়ের সর্বশেষ ৫টি ম্যাচের ৫টিই হেরেছে পাকিস্তান আর ৫টি ম্যাচের একটিতে জয় পেয়েছে জিম্বাবুয়ে।

পাকিস্তান দল:আহমেদ শেহজাদ, নাসির জামসেদ, হারিস সোহেল, মিসবাহ উল হক, উমর আকমল, সোয়েব মাকসুদ, শহীদ আফ্রিদি, রাহাত আলী, মোহাম্মদ ইরফান, সোহেল খান এবং ওয়াহাব রিয়াজ।

জিম্বাবুয়ে দল: এলটন চিগুম্বুরা (অধিনায়ক), সিকান্দার রাজা, তেন্দাই চাতারা, চামু চিভাভা, ক্রেইজ আরভিন, হ্যামিলটন মাসাকাদজা, সলোমন মিরে, মুপারিওয়া, তিনাশে পানিয়াঙ্গারা, ব্রেন্ডন টেইলর এবং শেন উইলিয়ামস।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, ০১ মার্চ ২০১৫

** চাপ কাটাতে মিসবাহর চেষ্টা
** আবারো চাপে পাক শিবির
** ধীর গতিতে সামলে উঠার চেষ্টায় পাকিস্তান
** চাতারার আঘাতে নড়বড়ে পাকিস্তান
** শুরুতেই দুই উইকেট হারিয়ে ধুঁকছে পাকিস্তান
** শুরুতেই উইকেট হারালো পাকিস্তান
** ব্যাটিংয়ে নেমেছেন পাক ওপেনাররা
** টস জিতে ব্যাটিং নিয়েছে পাকিস্তান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।