ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চালকের আসনে শ্রীলঙ্কা

ওয়াল্ডকাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, মার্চ ১, ২০১৫
চালকের আসনে শ্রীলঙ্কা ছবি: সংগৃহীত

ঢাকা: দলীয় ১০০ রানে তিলেকারাত্নে দিলশান ফিরে গেলেও ম্যাচের নিয়ন্ত্রণ লঙ্কানদের হাতেই রয়েছে। তৃতীয় উইকেটে নামা কুমার সাঙ্গাকারার সঙ্গে আরেকটি শতরানের পার্টনারশিপ গড়েন থিরিমান্নে।

এখন পর্যন্ত ১৪৪ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যাচ্ছেন এই দুই ব্যাটসম্যান।

সাঙ্গাকারা ক্যারিয়ারের ৯৪তম ওয়ানডে হাফ সেঞ্চুরি তুলে নেন। অপর প্রান্তে বিশ্বকাপে প্রথম সেঞ্চুরির দেখা পান থিরিমান্নে । এটি তার ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ শতক।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩৬ ওভার শেষে লঙ্কানদের সংগ্রহ এক উইকেটে ২১০ রান। থিরিমান্নে ১০১ ও সাঙ্গাকারা ৯৩ রানে ব্যাট করছেন। মঈন ‍আলীর বলে আউট হওয়ার আগে দিলশানের ব্যাট থেকে আসে ৪৪ রান।

উল্লেখ্য, এ বছর দশটি ওয়ানডে ম্যাচের মধ্যে সাতটিতেই শ্রীলঙ্কান ওপেনিং জুটিতে ফিফটি প্লাস রান আসে।

এর আগে টস জিতে মিডল অর্ডার ব্যাটসম্যান জো রুটের ক্যারিয়ার সেরা ইনিংসে লংকানদের ৩১০ রানের চ্যালেঞ্জিং টার্গেট দেয় ইংলিশরা। নির্ধারিত ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ছয় উইকেটে ৩০৯ রান।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মঈন আলীকে ফেরান শ্রীলংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। দলীয় ৯ ওভার ২ বলে ম্যাথিউসের বল কাভারে উড়িয়ে মারতে গিয়ে লাকমালের তালুবন্দি হন মঈন। আউট হওয়ার আগে তার সংগ্রহ ২৬ বলে ১৫ রান। মঈনের আউটে বিচ্ছিন্ন হয় ৬২ রানের ওপেনিং জুটি।

এরপর ব্যাট করতে নামা গ্যারি ব্যালান্সকে দলীয় ১২ ওভার ২ বলে কট-অ্যান্ড-বোল্ড করেন দিলশান। ব্যালান্সের সংগ্রহ ০৬। এরপর নামেন ইয়ান বেল। আউট হওয়ার আগে তিনি করেন ৫৪ বলে ৪৯ রান।

ম্যাচে সর্বোচ্চ রান করেছেন জো রুট। রঙ্গনা হেরাথের বলে লেগ-বিফোর হওয়ার আগে শেষ পর্যন্ত তিনি ১০৮ বলে ১২১ রান করেন। এছাড়া অধিনায়ক মরগান করেন ৪৭ বলে ২৭ ও টেইলর ২৬ বলে ২৫ রান করেন।

শেষ দিকে জস বাটলারের ১৮ বলে ৩৫ রানের ঝড়ো ইনিংসের সুবাদে ৩০০ পার করে ইংলিশরা। তাকে সঙ্গ দেন ক্রিস উকস। তার ব্যাট থেকে আসে ৯ রান। লাকমালের শেষ ওভারে ২২ রান তুলে ইংল্যান্ড। এতে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৩০৯ রান। বাটলার ও উকসের অবিচ্ছিন্ন জুটিতে আসে ৪৪ রান।

লঙ্কান অধিনায়ক ম্যাথিউস নিজের পাশাপাশি আরো পাঁচজন বোলার ব্যবহার করেন। এরা হলেন লাসিথ মালিঙ্গা, সুরাঙ্গা লাকমাল, অ্যাঞ্জেলো ম্যাথিউস, তিলেকারাত্নে দিলশান, থিসারা পেরেরা ও রঙ্গনা হেরাথ। প্রত্যেকেই একটি করে উইকেট লাভ করেন।

ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে রোববার (০১ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৪টায় দু’দলের মধ্যকার ম্যাচটি শুরু হয়।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, মার্চ ০১, ২০১৫

** দেড়শ পেরুলো লংকানরা
** দিলশানকে ফেরালেন মঈন আলী
** দেখেশুনে ব্যাট চালাচ্ছে লঙ্কানরা
** ৩১০ টার্গেটে ব্যাটিংয়ে লংকানরা
** রুটের সেঞ্চুরিতে ইংলিশদের সংগ্রহ ৩০৯
** রুটের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে ইংলিশরা
** বিশ্বকাপে রুটের অভিষেক সেঞ্চুরি
** চার উইকেটে দুইশ পার ইংলিশদের
** ৬০ রানের জুটি ভেঙে মরগানের বিদায়
** দলীয় দেড়শ রান পার করল ইংলিশরা
** ইংলিশ টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান সাজঘরে
** একশ উইকেট দিলশানের
** স্বাচ্ছন্দ্যে ব্যাট চালাচ্ছে ইংলিশরা
** টস জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড
** লংকান-ইংলিশ ম্যাচের ভেন্যু
** লংকা-ইংলিশ ম্যাচে আম্পায়াররা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।