ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

৩১০ টার্গেটে ব্যাটিংয়ে লংকানরা

ওয়াল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, মার্চ ১, ২০১৫
৩১০ টার্গেটে ব্যাটিংয়ে লংকানরা ছবি: সংগৃহীত

ঢাকা: ইংল্যান্ডের ছুড়ে দেওয়া ৩১০ রানের টার্গেটে ব্যাট করতে নেমেছেন শ্রীলংকা। লংকানদের পক্ষে ইনিংস ওপেন করতে নামেন তিলেকারাত্নে দিলশান ও লাহিরু থিরিমান্নে।



তিলেকারাত্নে দিলশান গত ম্যাচে বাংলাদেশের বিপক্ষে করেছিলেন দেড় শতাধিক রান আর লাহিরু থিরিমান্নে করেন অর্ধশতক। সেই ধারাবাহিকতায় ইংলিশদের বড় টার্গেট মোকাবেলা করতে নেমে বেশ দেখেশুনেই ব্যাট চালাচ্ছেন এই দুই ব্যাটসম্যান।

এরআগে, মিডিল অর্ডার ব্যাটসম্যান জো রুটের ক্যারিয়ার সেরা ইনিংসে লংকানদের ফাইটিং একটা টার্গেট দেয় ইংলিশরা। নির্ধারিত ওভার শেষে ইংল্যান্ড সংগ্রহ করেছে ৩০৯ রান, এতে জয়ের জন্য শ্রীলংকার প্রয়োজন ৩১০ রান।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ক্রমেই ক্রিজে থিতু হতে চেষ্টা করা আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মঈন আলীকে ফেরান শ্রীলংকান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। আর এতে ইংলিশদের প্রথম উইকেটের পতন ঘটে। দলীয় ৯ ওভার ২ বলে ম্যাথিউসের বল কভারে উড়িয়ে মারতে গিয়ে লাকমালের তালুবন্দি হন মঈন। আউট হওয়ার আগে তার সংগ্রহ ২৬ বলে ১৫ রান। মঈনের আউটে বিচ্ছিন্ন হয় ৬২ রানের ওপেনিং জুটি। এরপর ব্যাট করতে নামা গ্যারি ব্যালান্সকে দলীয় ১২ ওভার ২ বলে কট-অ্যান্ড-বোল্ড করেন দিলশান। ব্যালান্সের সংগ্রহ ০৬। এরপর নামেন ইয়ান বেল। আউট হওয়ার আগে তিনি করেন ৫৪ বলে ৪৯ রান।

ম্যাচে সর্বোচ্চ রান করেছেন জো রুট। রঙ্গনা হেরাথের বলে লেগ-বিফোর হওয়ার আগে শেষ পর্যন্ত তিনি করেন ১০৮ বলে ১২১ রান। এছাড়া অধিনায়ক মরগান করেন ৪৭ বলে ২৭ রান। টেইলর ২৬ বলে ২৫ রান।

শেষ দিকে জস বাটলারের ঝড়ো ইনিংসের সুবাদে ৩০০ পার করে ইংলিশরা। জস বাটলার করেন ১৮ বলে ৩৫ রান। তাকে সঙ্গ দেন ক্রিস উকস। তিনি করেন ৮ বলে ৯ রান। লাকমালের শেষ ওভারে ২২ রান তুলে ইংল্যান্ড। এতে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৩০৯ রান। এই জুটি থেকে আসে ৪৪ রান।

ম্যাচে শ্রীলংকা মোট ছয়জন বোলার ব্যবহার করেছে। তারা হলেন, মালিঙ্গা, লাকমাল, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিলশান, থিসারা পেরেরা, রঙ্গনা হেরাথ। এরমধ্যে, ছয়জনই একটি করে উইকেট পেয়েছেন।

ওয়েলিংটনের ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে রোববার (০১ মার্চ) বাংলাদেশ সময় ভোর ৪টায় ইংল্যান্ড ও শ্রীলংকার মধ্যকার এ খেলা শুরু হয়। টস জিতে প্রথমে ব্যাটিং নেয় ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, মার্চ ০১, ২০১৫

** রুটের সেঞ্চুরিতে ইংলিশদের সংগ্রহ ৩০৯
** রুটের সেঞ্চুরিতে শক্ত অবস্থানে ইংলিশরা
** বিশ্বকাপে রুটের অভিষেক সেঞ্চুরি
** চার উইকেটে দুইশ পার ইংলিশদের
** ৬০ রানের জুটি ভেঙে মরগানের বিদায়
** দলীয় দেড়শ রান পার করল ইংলিশরা
** ইংলিশ টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান সাজঘরে
** একশ উইকেট দিলশানের
** স্বাচ্ছন্দ্যে ব্যাট চালাচ্ছে ইংলিশরা
** টস জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড
** লংকান-ইংলিশ ম্যাচের ভেন্যু
** লংকা-ইংলিশ ম্যাচে আম্পায়াররা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।