ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মেলবোর্নে হারের লজ্জা কিংবা আশা

নকিব রহমান, মেলবোর্ন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫
মেলবোর্নে হারের লজ্জা কিংবা আশা

মেলবোর্ন: মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে হাজার হাজার বাংলাদেশির মিলনমেলায় উদ্দেশ্য ছিল নিজ দেশের খেলোয়াড়দের ভালো ক্রিকেট উপভোগ। প্রবাস থেকে দেশের মানুষকে একটা সুন্দর সংবাদ দেওয়াই ছিল একমাত্র চাওয়া।


 
কিন্তু তাতেও গুড়েবালি দিল ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়া, বোলিংয়ের অসহায়ত্ব। আর ব্যাট করতে নেমে দায়িত্বহীন ভুল শর্টের পুনরাবৃত্তি।

বোলিংয়ে নেমে তৃতীয় বলেই আনামুলের ক্যাচ মিস যেন মনে করিয়ে দিল ক্রিকেটিয় উক্তি ‘ক্যাচ মিস তো ম্যাচ মিস’। তারপর পুরো ইনিংস জুড়ে বাংলাদেশি খেলোয়াড়দের আরো ক্যাচ মিস,  রান আউট, স্ট্যাম্পিং মিসের পর কিছুই অবশিষ্ট থাকে না।

তবে বাংলাদেশি হিসেবে চরিত্রগত বৈশিষ্ট্যের পরিচয় দিয়ে আবারো আশায় বুক বাঁধেন দর্শকরা। ক্রিকেটিয় বুঝগণের মতে, যে ব্যাটিং লাইনআপে সাত নম্বরে ব্যাটিংয়ে নামেন মুশফিক, সে ব্যাটিং লাইনআপ থেকে ৩৫০ রান কেন আশা করা যাবে না। যেখানে মুশফিকের পর নামেন স্লগহিটারখ্যাত সাব্বির!

বিপক্ষ দলের বোলার-ফিল্ডারদের প্রতি বাংলাদেশের ব্যাটসম্যানদের মায়া দেখে মনে হচ্ছিলো, হাজার-হাজার বাংলাদেশি সাপ্তাহিক কাজ বাদ দিয়ে দেশের দালালি করতে এসেও তাদের খুশি করতে পারে নি।

খেলা শেষে কিছু আশাবাদী দর্শক অবশ্য মন্তব্য করেন, দলটা অনভিজ্ঞ বলে পারে নি, ইনশাল্লাহ পরের বার! কিন্তু মাশরাফি-তামিম-সাকিব-মুশফিকের বিশ্বকাপ অভিজ্ঞতা কি কম ছিল? কিংবা আর কত অভিজ্ঞতা হলে বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে আশা করবে সমর্থকরা?

এই প্রশ্নের উত্তর দেওয়ার মত কেউ না থাকলেও টাইগার-টাইগার ধ্বনি বিশ্বের কোনো স্টেডিয়ামে থেমে থাকবে না। পরের ম্যাচ নিউজিল্যান্ডের সেক্সন ফিল্ডেও টাইগার সমর্থকের কমতি থাকবে না।

তবে ওই ম্যাচ থেকে যেন আমাদের খেলোয়াড়দের প্রফেশনাল ক্রিকেটের সূচনা শুরু হয়, বাঙালি হিসেবে সে আশায় আবার বুক বাঁধতে একটুও সন্ধিহান মনে হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।