ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপ জিতবে আফগানিস্তান!(ভিডিও)

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
বিশ্বকাপ জিতবে আফগানিস্তান!(ভিডিও) ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপের সম্ভাব্য ফেভারিটদের তালিকাতেই নেই। থাকারও কথা না।

কিন্তু, স্বয়ং বিশ্বকাপের আয়োজক দেশ নিউজিল্যান্ড থেকেই যদি দাবি উঠে আসন্ন বিশ্বকাপের শিরোপা উঠবে আফগানিস্তানের হাতে। তাহলে তো চোখ কপালেই উঠবে। এমন দাবি অবশ্য কোনো মানুষ করেনি। এটি একটি রোবটের ভবিষ্যদ্বাণী মাত্র।

যুদ্ধ বিধ্বস্ত আফগানদের ক্রিকেটীয় দক্ষতা সাধারণ মানেরই বলা যেতে পারে। বিশ্বকাপের গ্রুপপর্বে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা। গ্রুপপর্ব ফেরোতে পারাটাই তাদের কাছে বিশাল ব্যাপার। কিন্তু, রোবটের দৃষ্টিতে তারাই হবে বিশ্বচ্যাম্পিয়ন। এটি ঘটলে যে অলৌকিক ঘটনাকেও হার মানাবে তা বলার অপেক্ষা রাখে না।

নিউজিল্যান্ডের ক্যান্টারব‍ারি বিশ্ববিদ্যালয়ের ‘ইকরাম’ নামক একটি রোবট এমন ভবিষ্যদ্বাণী করেছে। বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ছাত্র এদুয়ার্দো সান্দোভাল রোবটটির ভবিষ্যদ্বাণী সফটওয়্যার আবিষ্কার করেন। বিশ্বকাপের ১৪টি দেশের পতাকা দেখে রোবটটি আফগানিস্তানের পতাকাটি বাছাই করে।

রোবটটির ভবিষ্যদ্বাণী যে হাসির খোরাক জুগিয়েছে তা এর আবিষ্কারক নিজেই বলেছেন। তিনি বলেন, ‘অবশ্যই এটি খুবই অদ্ভুত হয়েছে। কিন্তু, ক্রিকেট তো একটি অনিশ্চয়তার খেলা। যেকোনো কিছুই ঘটতে পারে। তবে, এই রোবটটির ‍সিদ্ধান্ত এক অর্থে অসম্ভবই বলা যায়। ’

ভিডিও:


বাংলাদেশ সময়: ১১৪৪ ঘন্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।