ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

খেলা

সাকিবের অবনমন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১১
সাকিবের অবনমন

ঢাকা: শীর্ষ স্থান থেকে অবনমন হয়েছে অলরাউন্ডার সাকিব আল হাসানের। অস্ট্রেলিয়ার শেন ওয়াটসনের কাছে হেরেছেন বাংলাদেশ অধিনায়ক।


বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার একদিনের ক্রিকেট সিরিজ শেষে ১৪ এপ্রিল র‌্যাঙ্কিংয়ের পূনঃমূল্যায়ন করা হয়। ৯ থেকে ১৩ এপ্রিলে অনুষ্ঠিত তিন ম্যাচের সিরিজে ২৯৪ (৩৭, ১৮৫ এবং ৭২) রান এবং তিনটি উইকেট শিকার করে ২৯ বছর বয়সী এই অসি ক্রিকেটার, নিজেকে নিয়ে গেছে সাকিবের ওপরে। আগে থেকেই বাংলাদেশ অধিনায়কের ঘারের ওপর নিঃশ্বাস ফেলছিলেন তিনি।


ওয়াটসনের চেয়ে ৪৪ পয়েন্ট কম নিয়ে সাকিব দ্বিতীয় স্থানে। শীর্ষ ওয়ানডে অলরাউন্ডারের জায়গাটা প্রায় নিজের করে ফেলেছিলেন বাংলাদেশ অধিনায়ক। প্রায় দুই বছর ধরে শীর্ষ স্থানে ছিলেন। যদিও মাঝে নিউজিল্যান্ড অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি অল্প সময়ের জন্য শীর্ষ পদে আসিন হয়েছিলেন।


 ব্যাটসম্যান হিসেবেও ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং পেয়েছেন ওয়াটসন। নয়ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন এই কুইন্সল্যান্ডার। একদিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ানদের মধ্যে সবার ওপরে তিনি। তার দুইধাপ পেছনে ষষ্ঠ স্থানে আছেন মাইক হাসি। অধিনায়ক মাইকেল ক্লার্ক দুই ধাপ এগিয়ে পেয়েছেন ১১তম স্থান।


হোম সিরিজে ভালো করতে না পারায় সাকিবের মতো স্পিনার আব্দুর রাজ্জাক এবং মাশরাফি বিন মুর্তজারও অবনমন হয়েছে। বোলার রাজ্জাক একাদশ, সাকিব ১৫তম এবং মাশরাফি ৩৬তম স্থান পেয়েছেন।


ব্যাটসম্যান সাকিব ২৬তম স্থানে গেলেও ইমরুল কায়েসের উন্নতি হয়েছে। জাতীয় দলের এই ওপেনার র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৪২তম জায়গাটি পেয়েছেন। শীর্ষ ২০ ব্যাটসম্যানের তালিকায় নেই কোন বাংলাদেশী ক্রিকেটারের নাম।


এদিকে একদিনের ক্রিকেটে ৬৭ পয়েন্ট নিয়ে নবম স্থানে বাংলাদেশ। এক পয়েন্ট বেশি নিয়ে বাংলাদেশের ঠিক ওপরে ওয়েস্ট ইন্ডিজ। ১২৯ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ১২১ পয়েন্ট নিয়ে ভারত তাদের পেছনে।


একদিক থেকে এগিয়ে আছে ভারত, একদিনের ক্রিকেটে দ্বিতীয় এবং টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ। টেস্ট দ্বিতীয় স্থান দক্ষিণ আফ্রিকার। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানে থাক দল ১ লাখ ৭৫ হাজার মার্কিন ডালার এবং দ্বিতীয় স্থানে থাকা দল পাবে ৭৫ হাজার মার্কিন ডালার অর্থপুরস্কার।


বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা এপ্রিল ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।