ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

নিয়মিত অধিনায়ক ছাড়াই খেলবে আলজেরিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, জুন ১২, ২০১০

ঢাকা: ২৪ বছর পর বিশ্বকাপে আলজেরিয়া। স্লোভেনিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের আগে উৎসবের ভাবেই থাকার কথা তাদের।

কিন্তু উল্টো আলজেরিয়া শিবিরে নাকি অসন্তোষের কালো মেঘ। ফলে নিয়মিত অধিনায়ক ইয়াজিদ মানসুরিকে ছাড়াই শনিবার স্লোভেনিয়ার মুখোমুখি হচ্ছে তারা।

স্বাগতিক দেশের উত্তর পূর্বাঞ্চলীয় শহর পোলকওয়ানে সি গ্রুপের ম্যাচে আলজেরিয়া ও স্লোভেনিয়ার ম্যাচটি হবে বাংলাদেশ সময় বিকেল ৫ টা ৩০ মিনিটে। বিটিভি, টেনস্পোর্টস ও স্পোর্টস থ্রি খেলাটি সরাসরি সম্প্রচার করবে।  

 স্লোভেনিয়া ও আলজেরিয়ার এগিয়ে যাওয়ার ম্যাচের আগে কোচ রাবাহ সাদানের সঙ্গে বিরোধের জের ধরে প্রথম একাদশ থেকেই বাদ পড়েছেন আলজেরিয়ার নিয়মিত অধিনায়ক ইয়াজিদ মানসুরি।   তার জায়গায় দলে এসেছেন হাসান ইয়েবদা। অন্যদিকে অধিনায়কের আর্মব্যান্ড পরিয়ে দেওয়া হয়েছে রক্ষণভাগের আন্তার ইয়াহিয়ার বাহুতে।

 স্লোভেনিয়ার বিপক্ষে আগে কখনোই মুখোমুখি হয়নি উত্তর আফ্রিকার আলজেরিয়া। তবে বিশ্বকাপের আগের  ম্যাচগুলোর পারফরমেন্সের কারণে জয়ের পাল্লাটা তাদের দিকেই। শেষ ৫ খেলার ৪টিতেই জয়ী তারা। শেষ দুইটিতে তারা জিতেছে বড় ব্যাবধানে। প্রীতি ম্যাচে তারা ৪-১ গোলে কাতারকে এবং ৩-১ গোলে নিউজিল্যান্ডকে হারিয়েছে।

অন্যদিকে শেষ ৫ ম্যাচের পারফর্মেন্স মোটেও ভাল নয় আলজেরিয়ার। ৪টিতেই হেরেছে তারা, জিতেছে মাত্র একটিতে। শেষ দুইটিতেও হেরেছে বড় ব্যবধানে।   প্রীতি ম্যাচে সার্বিয়া ও আয়ারল্যান্ডের উভয়ের সঙ্গেই ৩-০ গোলে হেরেছে উত্তর আফ্রিকার দেশটি।

তবে উভয় দেশেরই মিলও আছে। বিশ্বকাপে কখনোই প্রথম পর্বের বাধা পেরোতে পারেনি তাদের কেউই। উভয়ই বিরতি দিয়ে আবার বিশ্বকাপে। স্বাধীনতা লাভের পর একবারই (২০০২ সালে) বিশ্বকাপে খেলার সুযোগ হয়েছে স্লোভেনিয়ার। এছাড়া বাছাই পর্বে হাড্ডাহাড্ডি লড়াই শেষেই দক্ষিণ আফ্রিকার টিকিট পেয়েছে আলজেরিয়া ও স্লোভেনিয়া।

বাছাই পর্বে পয়েন্ট সমান হওয়ার পর প্লে-অফ ম্যাচের উত্তেজনা নিয়ে মিসরের যুদ্ধই বেঁধে যাওয়ার উপক্রম হয়েছিল আলজেরিয়ার। শেষ পর্যন্ত ১-০ ব্যবধানে মিসরকে হারিয়ে চূড়ান্ত পর্বে ঠাঁই পায় তারা। অন্যদিকে প্লে অফ খেলতে হয়েছে স্লোভেনিয়াকেও। রাশিয়ার বিপক্ষে অ্যাওয়ে গোলে এগিয়ে থাকার সুবাদে বিশ্বকাপের টিকিট পায় তারা।

সি গ্রুপের অন্য দলগুলো হচ্ছে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আগের দিনই যারা রাস্টেনবার্গে পরস্পরের মুখোমুখি হয়েছে।

আলজেরিয়া সম্ভাব্য একাদশ: চৌচি (গোলরক্ষক), বেলহাজ, বোঘেরা, ইয়াহিয়া, হিলিচে, জিয়ানি, ইয়েবদা, লাসেন, মানসুরি, ঘেজ্জাল, সাইফি।
 
স্লোভেনিয়া সম্ভাব্য একাদশ: হান্দানোভিচ (গোলরক্ষক), জোকিচ, সুলার, সিজার, ব্রেক্কো, বিরসা, কোরেন, রাদোসালজেভিচ, কির্ম, দেদিচ ও নোভাকোভিচ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩২৯ ঘ.

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।