ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

ক্রিকেটে ভারত-পাকিস্তানের সম্পর্কে বরফ গলছে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১১

নয়াদিল্লী: মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যকার ক্রিকেটীয় সম্পর্কে সৃষ্ট দীর্ঘ অচলাবস্থা নিরসনের আভাষ পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, দুই দেশই আবার সরাসরি ক্রিকেট সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে।

আর শুরুটা হতে পারে ভারতের পাকিস্তান সফর দিয়ে।

ক্রীড়াঙ্গনে দুই দেশের সম্পর্কে বরফ গলানোর কাজটি শুরু হয় মূলত সপ্তাহ দুই আগে ভারতীয় প্রধানমন্ত্রীর উদ্যোগে। ভারত-পাকিস্তানের মধ্যকার বিশ্বকাপ সেমিফাইনাল দেখার জন্য মনমোহন সিং আমন্ত্রণ জানান তার প্রতিপক্ষ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানীকে। দুই প্রধানমন্ত্রী একসঙ্গে বসে খেলা দেখেন আর তখন থেকেই সুসম্পর্কের পালে হাওয়া লাগতে শুরু করে পরমাণু শক্তিধর দক্ষিণ এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বীর।

কয়েকটি ভারতীয় নিউজপেপার জানায় অসমর্থিত সরকারি সূত্রের বরাত দিয়ে জানায় দুই দেশের ক্রিকেট সম্পর্কের জোড়া লাগা এখন সময়ের ব্যাপার মাত্র। কিন্তু কখন এবং কিভাবে দুই দেশের প্রথম সিরিজটি মাঠে গড়াবে সেটাই এখন আলোচ্য বিষয়। আর সে ব্যাপারে দুই দেশের ক্রিকেট বোর্ডই সিদ্ধান্ত নেবে।

যদিও দুই দেশ আন্তর্জাতিক ও আঞ্চলিক টুর্নামেন্টে একে অপরের মুখোমুখি হচ্ছে। কিন্তু দুই চিরপ্রতিদ্বন্দ্বী সর্বশেষ পারস্পরিক সিরিজে অংশ নিয়েছে ২০০৭-০৮ মৌসুমে। যখন পাকিস্তান ভারতে খেলে যায়।

২০০৮ সালের নভেম্বরে মুম্বাইয়ে ইসলামী জঙ্গীদের হামলার পর দুই দেশের কূটনৈতিক ও ক্রীড়া সম্পর্কে টানাপোড়েনের সৃষ্টি হয়। যে হামলায় ১৬৬ ব্যাক্তি প্রাণ হারান। ওই হামলার জন্য ভারত পাকিস্তান ভিত্তিক জঙ্গী সংগঠনগুলোকে দায়ী করে আসছে।

অন্যদিকে ২০০৯ সালের মার্চে পাকিস্তান সফররত শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক অঙ্গনে বিছিন্ন হয়ে পড়ে পাকিস্তান। তখন থেকে আইসিসির কোনো সদস্যই পাকিস্তান সফরে আসেনি। অনেক দেশই পাকিস্তানে কোনো টুর্নামেন্ট বা পারস্পরিক সিরিজে অংশ নিতে অস্বীকৃতি জানায়।

নতুন করে দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কের বরফ গলানোর উদ্যোগকে ইতিবাচক হিসেবেই দেখছে পাকিস্তান। পিসিবি বোর্ডের প্রধান বৃহস্পতিবার ভারতের সাড়া দেওয়াকে স্বাগত জানিয়ে বলেন আগামী জুনের মধ্যেই দুই দেশের সিরিজের ব্যাপারে সবকিছু চূড়ান্ত করা হবে।

ইজাজ বাট বলেন,“ দুই দেশের সিরিজ পুনরায় শুরুর ব্যাপারে ইতিবাচক সাড়াকে শুভ সঙ্কেত হিসেবেই দেখছি আমরা। প্রধানমন্ত্রী গিলানী আমাদেরকে যতটা দ্রুত সম্ভব সিরিজ আয়োজনের ব্যাপারে নির্দেশনা দিয়েছেন। ”

যদিও ভারতের তরফ থেকে প্রকাশ্যে কিছু স্বীকার করা হয়নি। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) জানিয়েছে ক্রিকেটীয় সম্পর্ক পুনরায় শুরুর সরকার ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

বিসিসিআই‘র প্রধান প্রসাশনিক কর্মকর্তা রতœা কারশেঠী এএফপিকে বলেন,“আমরা এখনও সরকারী ভাবে কোনো নির্দেশনা পাইনি। সুতরাং সিরিজের ব্যাপারে কোনো আলাপ-আলোচনা হয়নি। ”

বাংলাদেশ সময়: ১৭২০ ঘন্টা, ১৪ এপ্রিল, ২০১১



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।