ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

২৯ এ পা রাখলেন মাহমুদুল্লাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৫
২৯ এ পা রাখলেন মাহমুদুল্লাহ মাহমুদুল্লাহ রিয়াদ

ঢাকা: শুভ জন্মদিন মাহমুদুল্লাহ রিয়াদ। আজ বাংলাদেশ দলের এই অলরাউন্ডারের ২৯তম জন্মদিন।

১৯৮৬ সালে ময়মনসিংহ জেলায় তার জন্ম হয়। দেখতে দেখতে ২৮টি বসন্ত পার করলেন মাহমুদুল্লাহ।

২০১১ সালের ২৫ জুন জীবনের নতুন ইনিংস শুরু করেন মাহমুদুল্লাহ। জান্নাতুল কাউসার মিষ্টির সঙ্গে বিবাহ-বন্ধনে আবদ্ধ হন বাংলাদেশ দলের সাবেক এই সহ-অধিনায়ক। পরের বছর একই মাসের তিন তারিখে মাহমুদুল্লাহ জুনিয়র পৃথিবীর আলো দেখে।

একটি বিষয় উল্লেখ না করলেই নয়। মাহমুদুল্লাহ এবং মুশফিকুর রহিম এখন একই ঘরের জামাই। গতবছরের ২৫ সেপ্টেম্বর মাহমুদুল্লাহর শ্যালিকা জান্নাতুল কিফাইয়াত মন্ডির সঙ্গে বিয়ের কাজটা সেরে ফেলেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিক।

২০০৭ সালের জুলাই মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে জাতীয় দলে অভিষেক ঘটে মাহমুদুল্লাহর। একই বছরের সেপ্টেম্বরে কেনিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। দু’বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে এই অলরাউন্ডারের। মজার বিষয় হচ্ছে, তিন ফরমেটেই বিদেশের মাটিতে অভিষেক ঘটে মাহমুদুল্লাহর।

উল্লেখ্য, বাংলাদেশ দলের হয়ে এখন পর্যন্ত ২৩টি টেস্টে ৩০.৫৯ গড়ে ১২৮৫ রান সংগ্রহ করেছেন মাহমুদুল্লাহ। ১১টি ফিফটির পাশাপাশি ১টি সেঞ্চুরি করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ওয়ানডেতে ১১০ ম্যাচে ৩২.১৬ গড়ে ২১২৩ রান করেছেন মাহমুদুল্লাহ। ওয়ানডেতেও তার ব্যাট থেকে ১১টি ফিফটি আসে। তবে, এখন পর্যন্ত সেঞ্চুরির দেখা পাননি। টি-টোয়েন্টিতে ৩৪ ম্যাচ শেষে ১টি ফিফটির সাহায্যে ৩৮১ রান করেছেন এই মিডল-অর্ডার ব্যাটসম্যান।

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও কৃতিত্ব দেখিয়েছেন মাহমুদুল্লাহ। টেস্টে ৩৫, ওয়ানডেতে ৬৭ ও টি-টোয়েন্টিতে ১৫টি উইকেট দখল করেছেন এই ডানহাতি অফ স্পিনার।

বাংলাদেশ সময়: ০০১০ ঘন্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।