ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পন্টিংয়ের সঙ্গে স্মিথের তুলনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫
পন্টিংয়ের সঙ্গে স্মিথের তুলনা স্টিভেন স্মিথ

ঢাকা: এখন পর্যন্ত অস্ট্রেলিয়াকে চার ম্যাচে নেতৃত্ব দিয়েছেন স্টিভেন স্মিথ। আর তাতেই নিজের নেতৃত্বগুণের জানান দিয়েছেন এ ডানহাতি অলরাউন্ডার।

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান শেন ওয়াটসন ইতোমধ্যেই সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের সঙ্গে স্মিথের তুলনা করেছেন।

ওয়াটসন বলেন, ‘অধিনায়ক হিসেবে পন্টিংয়ের আসনে বসতে যাচ্ছে স্মিথ। পন্টিং তার সময়ে সেরা ছিল। ঠিক তেমনি স্মিথও সে পথেই হাঁটছে। দীর্ঘস্থায়ী অধিনায়ক হিসেবে স্মিথই যোগ্য উত্তরসূরী। আজ রাতে অ্যালন বোর্ডার মেডেল পাওয়ার জন্য স্মিথই অন্যতম ফেভারিট। কারণ, ভারতের বিপক্ষে চার টেস্টেই সে সেঞ্চুরি করেছে। এছাড়াও গত চার মাসে তিনটি ওডিআই সেঞ্চুরি করেছে স্মিথ। ’

তিনি আরো বলেন, ‘অস্ট্রেলিয়ার সেরা ক্রিকেটারদের সঙ্গে খেলতে পেরে আমি সত্যিই ভাগ্যবান। পন্টিং তার সময়ে পুরো ক্রিকেট বিশ্বেই আধিপত্য করেছে। এখন যেমন স্মিথের আবির্ভাব ঘটেছে। সে পন্টিংয়ের মতোই নেতৃত্বগুণ সম্পন্ন ক্রিকেটার। আমি নিশ্চিত যে আসন্ন বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে স্মিথ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ’

অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়াকে ৭৭টি টেস্ট, ২২৯টি ওয়ানডে ও ১৭টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন পন্টিং।

উল্লেখ্য, স্মিথই ইতিহাসের প্রথম ক্রিকেটার যিনি অধিনায়ক হিসেবে টেস্ট ও ওয়ানডের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করেছেন। এ অলরাউন্ডার অজিদের হয়ে এখন পর্যন্ত ২৬টি টেস্ট, ৪৯টি ওডিআই ও ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

টেস্টে ৫২.৩৬ গড়ে ২৩০৪ রান এবং ওয়ানডেতে ৩৫.৭০ গড়ে ১১০৭ রান সংগ্রহ করেছেন স্মিথ। বোলিংয়েও তিনি কৃতিত্ব দেখিয়েছেন। টেস্টে ১৪, ওয়ানডেতে ২৭ ও টি-টোয়েন্টিতে ১৭ উইকেট লাভ করেছেন এ লেগ স্পিন বোলার।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘন্টা, জানুয়ারি ২৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad