ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সৌহার্দ্য সৃষ্টিতে ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫
সৌহার্দ্য সৃষ্টিতে ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেট ছবি: সংগৃহীত

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ক্রিকেটের মাধ্যমে সৌহার্দ্য সৃষ্টির লক্ষ্যে শুরু হলো অষ্টম ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেট। বৃহস্পতিবার মোহম্মদপুরের রামচন্দ্রপুরে অবস্থিত ইউল্যাব এর খেলার মাঠে অষ্টম ইউল্যাব ফেয়ার প্লে কাপ আন্ত:বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্রিকেট প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।



উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর নির্বাচন কমিটির সভাপতি ফারুক আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নির্বাচন কমিটি সদস্য হাবিবুল বাশার সুমন। এসময় আরো উপস্থিত ছিলেন ইউল্যাব বোর্ড অফ ট্রাস্টি সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক কাজী ইনাম আহমেদ, ইউল্যাব এর উপাচার্য প্রফেসর ইমরান রহমান, ইউল্যাব এর উপ-উপাচার্য প্রফেসর ড: জহিরুল হক এবং বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলেন প্রাক্তন অধিনায়ক ও ইউল্যাব ফেয়ার প্লে কাপের উপদেষ্টা রকিবুল হাসান।

উদ্বোধনী ম্যাচে স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশকে ৩ উইকেটে পরাজিত করে ইউল্যাব। টস জিতে ইউল্যাব প্রথমে ফিল্ডিং করে। নির্ধারিত ২০ ওভারে স্টেট ইউনিভার্সিটি ৪ উইকেটে ১৪২ রান তোলে।

স্টেট ইউনিভার্সিটির মেহেদী হাসান ৩৯ বলে ৫৯ রান করেন। ইউল্যাবের মুরসালিন বিন মোর্তজা ৪ ওভারে ১৬ রানে ২ উইকেট তুলে নেন।

জবাবে ইউল্যাব ১৯.৩ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায়। ইউল্যাবের মো: হাসানুজ্জামান ৩৪ বলে ৬৪ রান করেন। স্টেট ইউনিভার্সিটির মো: ইসহাক ৩.৩ ওভার বল করে ২ উইকেট তুলে নেন। ম্যাচ সেরার পুরস্কার উঠে ইউল্যাবের মো: হাসানুজ্জামানের হাতে।

এই টুর্নামেন্টে মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত আছে বাংলানিউজ টোয়েন্টিফোর, দ্য ইন্ডিপেন্ডেন্ট, যমুনা টিভি ও রেডিও স্বাধীন।

এবছরের প্রতিযোগিতায় অংশগ্রহন করছে ১৬ টি বিশ্ববিদ্যালয়। অংশগ্রহনকারী দলগুলো হচ্ছে ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক,  সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অফ বাংলাদেশ , প্রিমিয়ার ইউনিভার্সিটি অফ চিটাগং, ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এবং আয়োজক ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস।

পুরো প্রতিযোগিতায় মোট ৩২টি ম্যাচ খেলা হবে। প্রতিযোগিতাটি টি-টোয়েন্টি ফরমেটে পরিচালিত হবে। এতে ১৬ দলকে ৪টি গ্রুপে বিভক্ত করা হয়েছে। প্রতি গ্রুপের প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী সুপার এইট রাউন্ডে খেলবে।

সুপার এইট এর চার বিজয়ী দল ৮ ও ৯ ফেব্রুয়ারি সেমি ফাইনালে খেলবে। আর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারির ১১ তারিখে। পুরস্কার হিসেবে এবছরের বিজয়ী দল পাবে ৪০ হাজার টাকা এবং রানার্স আপ দল পাবে ২৫ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ২২ জানুয়ারি ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।