ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রোহিতের সেঞ্চুরিতেও ভারতের হার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
রোহিতের সেঞ্চুরিতেও ভারতের হার ছবি : সংগৃহীত

ঢাকা: কার্লটন মিড  ত্রিদেশীয় সিরিজে ভারতকে চার উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রোহিত শর্মার সেঞ্চুরিতে ২৬৭ রানের লড়াকু স্কোর দাড় করিয়েছিল ভারত।

তবে, দিন শেষে রোহিতের সেঞ্চুরি বৃথাই গেল। এর আগে সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে তিন উইকেটে হারিয়েছিল অজিরা।

২৬৮ রানের লক্ষ্যে খেলতে নেমে বেশ ধীরে সুস্থে খেলে অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। দলীয় ৫১ রানের মাথায় ওয়ার্নার আউট হয়ে গেলে প্রথম উইকেটের পতন ঘটে।   এরপর শেন ওয়াটসনের সঙ্গে আরো ৬৪ রানের পার্টনারশিপ গড়েন ফিঞ্চ। ওয়াটসন ৪১ রান করে প্যাভিলিয়নে ফেরেন।

ফিঞ্চ সেঞ্চুরি থেকে চার রান দূরে থাকতে উমেশ যাদবের বলে মহেন্দ্র সিং ধোনির তালুবন্দি হন। আউট হওয়ার আগে স্টিভেন স্মিথের সঙ্গে দলীয় সর্বোচ্চ ১০১ রানের পার্টনারশিপ গড়েন। স্মিথ ৪৭ রান করে আউট হন। ২৪৮ রানের মাথায় ষষ্ঠ উইকেটের পতন ঘটলে চাপে পড়ে অজিরা।

তবে, দুই অপরাজিত ব্যাটসম্যান ব্রাড হ্যাডিন ও জেমস ফল্কনারের ব্যাটে ভর করে এক ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় অজিরা। হাডিন ১৩ ও ফল্কনার ৯ রানে অপরাজিত ছিলেন।

ভারতীয় বোলারদের মধ্যে দু’টি উইকেট লাভ করেন উমেশ যাদব। এছাড়াও একটি করে উইকেট নেন ভুবনেশ্বও কুমার, মোহাম্মদ শামি, আকশার প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে রোহিত শর্মার সেঞ্চুরির উপর ভর করে আট উইকেটে ২৬৭ রান সংগ্রহ করে ভারতীয়রা।

ব্যাটিংয়ে নেমে দলীয় তিন রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে। ব্যক্তিগত দুই রান করে প্যাভিলিয়নে ফেরেন শিখর ধাওয়ান।   এরপর  আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি দ্রুত ফিরে গেলে চাপে পড়ে ভারত।   চতুর্থ উইকেট জুটিতে সুরেশ রায়নার সঙ্গে ১২৬ রানের পার্টনারশিপ গড়ে ভারতীয় শিবিরে স্বস্তি এনে দেন রোহিত।

এদিন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করার রেকর্ড অর্জন করেন রোহিত। তিনি ১০৯ বল থেকে ছয়টি চার ও তিনটি ছয়ের সাহায্যে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পূর্ণ করেন। এর আগে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এমসিজিতে সেঞ্চুরি করেছিলেন সৌরভ গাঙ্গুলি।

অজি বোলারদের মধ্যে মিচেল স্টার্ক একাই নিয়েছেন ছয় উইকেট। এছাড়াও একটি করে উইকেট নিয়েছেন ওডিআইতে অভিষিক্ত গুরিন্দার সান্দু ও জেমস ফল্কনার।

উল্লেখ্য, আগামী মঙ্গলবার নিজেদের দ্বিতীয় ম্যাচে পরস্পর মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।