ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

ব্রাজিলের নতুন কোচ মেনেজেস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-২৫ ২:২৫:৩৫ এএম

অবশেষে অবগুন্ঠন খুলেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়েছে অখ্যাত এক কোচের হাতে। স্থানীয় কাব করিন্থিয়ান্সের কোচ মানো মেনেজেসকে নিয়োগ দিয়েছে চারবছরের জন্য।

সাও পাওলো: অবশেষে অবগুন্ঠন খুলেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়েছে অখ্যাত এক কোচের হাতে। স্থানীয় কাব করিন্থিয়ান্সের কোচ মানো মেনেজেসকে নিয়োগ দিয়েছে চারবছরের জন্য।

খেলোয়াড় হিসেবে তার তেমন পরিচিতি নেই। কোচ হিসেবেও যে সুখ্যাতি আছে, তাও নয়। এমনই একজনকে ব্রাজিল বেছে নিয়েছে আলবার্তো পেরেইরা, লুই ফেলিপ স্কলারি এবং কার্লোস দুঙ্গার উত্তরসূরি হিসেবে।

এর আগে ফামিনেন্স কাবের কোচ মারিসি রামালহোকে জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে প্রস্তাব করেছিলো সিবিএফ। কিন্তু কাবের ছাড়পত্র না পাওয়ায় শুক্রবার ফেডারেশনের লোভনীয় প্রস্তাব ফিরিয়ে দেন রামালহোর।

এরপরই মেনেজেসের দ্বারস্থ হয় সিবিএফ। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের দায়িত্ব নিয়ে শনিবারই সাড়া দেন করিন্থিয়ান্সের ৪৮ বছর বয়সী কোচ।

কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর এক সংবাদ সম্মেলনে মেনেজেস বলেন,‘‘ব্রাজিলের দায়িত্ব পেয়ে আমি খুবই খুশি ও গর্বিত। দায়িত্ব গ্রহণের জন্য ৩০, ৪০ বা ৫০ জন চমৎকার কোচ ছিলেন। যে তালিকায় আমাকে দ্বিতীয়তে রাখা হয়েছিলো। যেটা মন্দ নয়।’’

বিশ্বকাপে ব্যর্থতার জন্য বরখাস্ত হওয়া কোচ দুঙ্গার সঙ্গে অন্তত এক জায়গায় মিল আছে নতুন কোচের। দেশের দক্ষিণাঞ্চল থেকে উঠে এসেছেন তিনি।

কখনো পেশাদার ফুটবল না খেলা মেনেজেসের সামনে কঠিন দায়িত্ব বটে। ২০১৪ সালে দেশের মাটিতে বিশ্বকাপের জন্য দল পুনর্গঠন করতে হবে।

তবে দেশের মাটিতে জাতিকে ষষ্ঠ শিরোপা উপহার দিতে না পারলে ১৯ কোটি ব্রাজিলিয়ানের চোখে রীতিমতো ভিলেনে পরিণত হবেন মেনেজেস। দৃষ্টান্তও রয়েছে। ১৯৫০ সালে স্বাগতিক হিসেবে  বিশ্বকাপ জিততে না পারার দুঃখে এখনো কাতরায় ব্রাজিলিয়ানরা।

২০১৪ সালের বিশ্বকাপে স্বাগতিক হিসেবে সরাসরি খেলার সুযোগ পাচ্ছে ব্রাজিল। তার আগে মাত্র দুবার বড় পরীক্ষার মুখে পড়বেন এই করিন্থিয়ান্স কোচ। সেটি হচ্ছে ২০১১ সালের কোপা আমেরিকা কাপ এবং ২০১৩ সালের কনফেডারেশন্স কাপ টুর্নামেন্টে।

বাংলাদেশ সময়: ২৩০৭ ঘন্টা, জুলাই ২৪, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-07-25 02:25:35