ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

চাপে থাকবে অস্ট্রেলিয়া: শাহরিয়ার

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১
চাপে থাকবে অস্ট্রেলিয়া: শাহরিয়ার

ঢাকা: অস্ট্রেলিয়া চাপে থাকবে! এমনটাই তো বলেছেন শাহরিয়ার নাফিস। দারুণ সাহসী হয়ে উঠেছেন।

মনস্তাত্ত্বিক গেম খেলতে শিখেছেন।

এক অর্থে ভুল বলেননি জাতীয় দলের এই বাঁহাতি ব্যাটসম্যান। খেলার আগে হেরে গেলে হয় কি করে। যতক্ষণ পর্যন্ত পারা যায় চ্যালেঞ্জ নেওয়া ভালো। “অস্ট্রেলিয়া সব দিক থেকেই ব্যাপক চাপে থাকবে। বিশ্বকাপ ভালো হয়নি। ওদের অনেক কিছু প্রমাণের সুযোগ আছে। আমাদের জন্য অতটা না। আমরা যদি সুযোগটা কাজে লাগাতে পারি, ভালো হবে। সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে এবং কন্ডিশনের সুবিধা নেওয়া গেলে, আশা করি ভালো কিছু হবে। ”

বিশ্বকাপে ‘এ’ গ্রুপে নিজের শেষ ম্যাচে পাকিস্তানের কাছে এবং কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরেছে অস্ট্রেলিয়া। তাই বলে বিশ্বকাপে বাজে পারফর্ম করেছে অসি বাহিনী তা কিন্তু নয়। ওই বিচারে বাংলাদেশের ক্রিকেটারদের যদি মনে হয় একদিনের সিরিজেও ধুঁকবে মাইকেল ক্লার্কের দল তা হলে কিন্তু ভুল হবে। পেশাদার অস্ট্রেলিয়া বাংলাদেশের মাঠে এখন পর্যন্ত কোন ম্যাচ হারেনি। যতই কন্ডিশনের গল্প বলা হোক, অস্ট্রেলিয়ার বর্তমান দলকে খাটো করে দেখার সুযোগ নেই। তবে আগের মতো অনায়াসে বাংলাদেশকে হারাতে পারবে না অসি শিবির। যদিও শাহরিয়ার নাফিস দাবি করছেন,“অস্ট্রেলিয়া দল সব সময়ই ভালো। খাটো করে দেখার সুযোগ নেই। সবচেয়ে বড় সুবিধা হলো ওরা সবাই ক্ষুধার্ত। এই জিনিসটা আমাদেরকে লক্ষ্য রাখতে হবে। ”

অস্ট্রেলিয়া এমন পেশাদার ক্রিকেট দল যে কোন কন্ডিশনে খেলতে পারদর্শী। এই উপমহাদেশ থেকেই ১৯৮৭ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিলো অস্ট্রেলিয়া। ১৯৯৬’র বিশ্বকাপে ফাইনাল খেলেছে। অবশ্য ওই অস্ট্রেলিয়া দলের থেকে বর্তমান দলটি অনেক দুর্বল। অভিজ্ঞ ক্রিকেটার হাতে গোনা কয়েকজন। তরুণ ক্রিকেটারদের নিয়ে তিন ম্যাচ একদিনের ক্রিকেট সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে অসিরা। নাফিসের দৃষ্টিতে,“আমরা যদি আমাদের কন্ডিশনের যথাযথ ব্যবহার করতে পারি, ওদেরকে চাপে রাখতে পারবো। অস্ট্রেলিয়া হয়তো নিউজিল্যান্ডের চেয়ে একটু বেশি শক্তিশালী কিন্তু বর্তমান দলে খুব বেশি অভিজ্ঞ খেলোয়াড় নেই। রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক এবং মাইক হাসি ছাড়া উপমহাদেশের কন্ডিশনে বাকিদের অভিজ্ঞতা খুব একটা নেই। ”

নিউজিল্যান্ডকে ধবলধোলাইয়ের পর থেকে বাংলাদেশের ক্রিকেটারদের আত্মবিশ্বাস অনেক বেড়েছে। তুলনামূলক বিশ্বকাপটাও ভালো হয়েছে। শুধু ওয়েস্ট ইন্ডিজের কাছে ৫৮ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮ রানে অল-আউট হয়ে খানিকটা দমে গেছে। “সব সময়ই চাপ থাকে। বিশ্বকাপের মতো বড় আসরে চাপটা একটু বেশি থাকে। বিশ্বকাপ এমন একটা শোকেস যেখানে অনেকের নজর থাকে। যদি ভালো ক্রিকেট খেলতে পারি তবে নিজেদেরকে আরেকটু উপরে নিয়ে যেতে পারি। ”
 
বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।