ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

বিশ্বকাপ খেলবে শুধু টেস্ট খেলুড়ে দেশ: আইসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১
বিশ্বকাপ খেলবে শুধু টেস্ট খেলুড়ে দেশ: আইসিসি

মুম্বাই: আগমী বিশ্বকাপে ১৪টি দল নয়; অংশ নেবে টেস্ট খেলুড়ে দশটি দেশ। সোমবার মুম্বাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র নির্বাহী বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



আইসিসি জানায়, নির্বাহী বোর্ড নিশ্চিত করেছে আগামী ২০১৫ (আয়োজক অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড) ও ২০১৯ (আয়োজক ইংল্যান্ড) সালের বিশ্বকাপ হবে দশ দল নিয়ে। কোন সহযোগী দেশ এতে অংশ নিতে পারবে না। সংস্থার পূর্ণ সদস্যরাই খেলবে বিশ্বকাপ।

সদ্যসমাপ্ত বিশ্বকাপের দশম আসরেও খেলেছে ১৪টি দেশ। ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা ছিলো এই প্রতিযোগিতার আয়োজক। শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছর দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক ভারত।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার এ সিদ্ধান্তের কারণে আয়ারল্যান্ড, কেনিয়া, কানাডা ও নেদারল্যান্ডসের মতো দেশ গুলো খেলতে পারবে না বিশ্বকাপে। এ সিদ্ধান্তের প্রতিবাদে ফেসবুক ক্যাম্পেইন শুরু করেছে আয়ারল্যান্ড ক্রিকেট। আইরিশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডেউট্রোম এই সিদ্ধান্তকে ‘জঘন্য’ হিসেবে আখ্যায়িত করেছেন।

আইসিসির পূর্ণ সদস্য দেশগুলো হচ্ছে ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।