ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

ভারতকে সাঙ্গাকারার অভিনন্দন

স্পোর্টস করেসপন্ডেন্ট, ওয়াংখেড়ে, মুম্বাই | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১১
ভারতকে সাঙ্গাকারার অভিনন্দন

মুম্বাই: পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আগে কথা বলার সময় শ্রীলঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনের কণ্ঠ ধরে আসছিলো। চোখ ছলছল।

আবেগে নাড়া দিলেই কেঁদে ফেলতেন। অনেক কষ্টে হতাশা চেপে রেখে বিজয়ী দল ভারতকে অভিনন্দন জানালেন লঙ্কান অধিনায়ক। ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসেন সাঙ্গাকারাও।

শনিবার বিশ্বকাপের ফাইনালে হেরে গেলেও ভারতকে সাফল্যের কৃতিত্ব দিলেন সাঙ্গাকারা। “ভারত যোগ্য দল হিসেবেই বিশ্বকাপ জিতেছে। তাদের এই বিশ্বকাপ পাওনা হয়ে দাঁড়িয়েছিলো। টপ ফেভারিট হিসেবে তারা বিশ্বকাপ খেলে। প্রতিটি বিভাগেই ভালো খেলেছে। বিশেষ করে শচীনের জন্য অনেক বড় অর্জন এই বিশ্বকাপ জয়। ”

টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালিস্ট শ্রীলঙ্কা। অনেক প্রত্যাশা নিয়ে মুম্বাই শহরে পাড়ি জমিয়েছিলো দেশের জন্য শিরোপা নিয়ে দেশে ফিরবে। কিন্তু ভারতীয় দলের সদস্যরা তা হতে দেয়নি। তাদের প্রিয় খেলোয়াড় শচীনের জন্য কাপ জিতে নিয়েছে। মাহেলা জয়াবর্ধনের শতকে ২৭৪ রান করেও শেষ পর্যন্ত পরাজয় মেনে নিতে হয় লঙ্কানদের। সাঙ্গাকারা বলছিলেন,“জিততে হলে সাতটি উইকেট তুলে নিতে হতো। আমরা পারিনি। গম্ভির ভালো ইনিংস খেলেছেন। অধিনায়ক ধোনিও অসাধারণ ব্যাটিং করেছেন। তাদের এই জয়টা পাওনা ছিলো। ”

বিশ্বকাপে হারলেও তাদের সমর্থন দেওয়ায় দেশের মানুষের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সাঙ্গাকারা। “দেশ থেকে অনেক পরিবার এসেছেন আমাদের সমর্থন দিতে। তাদের কাছে আমরা কৃতজ্ঞ। বিশেষ করে আমাদের রাষ্ট্রপতির কথা না বললেই নয়। তিনি আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছেন। তার কাছেও আমরা কৃতজ্ঞ। মুরালি অনেক দিন শ্রীলঙ্কা দলের জন্য শ্রম দিয়েছেন, তার কাছেও আমরা কৃতজ্ঞ। ”

এ নিয়ে তৃতীয়বার বিশ্বকাপের ফাইনালে খেলে একবারই চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। ১৯৯২ সালে অন্যতম স্বাগতিক হিসেবে পাকিস্তানের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা জেতে অর্জুনা রানাতুঙ্গার দল। এরপর ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। আর ২০১১ সালে অন্যতম স্বাগতিক হিসেবে ফাইনালে মুম্বাইয়ের মাঠে ভারতের কাছে পরাজিত হলো তারা।

ভারতীয় সময়: ০০৩০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।