ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

শচীনেই আস্থা ধোনির

মুম্বাই থেকে, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
শচীনেই আস্থা ধোনির

মুম্বাই: এতটা নির্ভার মহেন্দ্র সিং ধোনিকে আগে দেখায়নি। যেন বিজয়ের ধামাকা শুনতে পাচ্ছেন।

কেউ মনে হয় ভারত অধিনায়কের কানে কানে বলে দিয়েছেন ‘তোমরা জিতবে’।

ভারতের মাঠে ভারত খেলছে ফাইনাল, অধিনায়ক হিসেবে ধোনি একটু নির্ভার থাকতেই পারেন। মুম্বাইয়ের ওয়াংখের স্টেডিয়ামে শনিবার ফাইনালের মহামঞ্চে ছড়ি ঘোড়ানোর কথা ভারতীয়দেরই। ধোনির হাতে এখন বিশ্বের সেরা একাদশ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং প্রতিটি বিভাগে তাদের জয় জয়কার। বীরেন্দ্র শেবাগ, শচীন টেন্ডুলকার, গৌতম গম্ভীরের মতো ম্যাচ জয়ী ব্যাটসম্যান। যুবরাজ সিংয়ের মতো অলরাউন্ডার, জহির খানের মতো বোলিং অভিজ্ঞতা থাকলে ভারতকে হারায়কে।

শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালের মতো মহাযুদ্ধ জয় করতে ভারতের জন্য শচীনের মতো একজন ব্যাটসম্যানই যথেষ্ট। ধোনি তো শচীনের তরণীতে পাড়ি দিতে চান মুম্বাইয়ের ফাইনাল। “শচীনকে বিধাতা তৈরি করেছে ক্রিকেটের জন্য। সে ২১ বছর ধরে খেলছে। অনেক কিছু দিয়েছে দেশকে। ”

এই জীবনে ক্রিকেট অনেক দিয়েছে শচীনকে। অপূর্ণতা রেখেছে শুধু বিশ্বকাপ শিরোপা। সেটাও এখন হাতের মুঠোয়। নিজের মাঠেই খেলছেন ভারত ক্রিকেট স¤্রাট। শনিবারের ফাইনাল নিয়ে মাস্টার ব্যাটসম্যানও দৃঢ় প্রত্যয়ের কথা শুনিয়েছেন,“আমাদের সবার লক্ষ্য আমাদের ওপর অর্পিত দায়িত্ব পালন। ”

অর্পিত দায়িত্ব বলতে ভালো ব্যাটিং দিয়ে বড় স্কোর সংগ্রহ। বোলিং দিয়ে প্রতিপক্ষকে আটকে দেওয়া। এবং সর্বোপরি ভারত নামক দেশের জন্য শিরোপা জিতে নেওয়া। ছোট থেকে বড় প্রত্যেকের একই জপ, ‘জিততে হবে’।

স্বাগতিক ভারত গ্রুপের পাঁচ ম্যাচ খেলেছে দেশের মাঠে। কেবল উদ্বোধনী ম্যাচটি হয়েছে ঢাকায়, আরেক স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে। গ্রুপ পর্বে সামান্য উত্থান-পতনের মধ্যদিয়ে গেলেও কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে বিশ্বকাপের অন্যতম সেরা দুটি দলকে হারিয়ে মানসিক ভাবে অনেক উঁচুতে জায়গা করে নিয়েছেন ভারতীয় দলের ক্রিকেটাররা। সেখান থেকে তাদেরকে টেনেহিচঁড়ে মাটিতে নামিয়ে আনা শ্রীলঙ্কার জন্য অতটা সহজ হবে না। অন্তত শচীনের মাঠ থেকে নয়।

ফাইনাল জয়ের পেছনে ভারতীয় দলের প্রত্যেক ক্রিকেটারের মধ্যে প্রেরণা হয়ে আছেন ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার। জীবন্ত এই কিংবদন্তির এটি শেষ বিশ্বকাপ। তাই একে জয় করতে স্বাগতিক শিবির মুখিয়ে আছে।

চেনা মাঠে একজন অতিরিক্ত সিমার নিয়ে খেলতে পারে ভারত। তবে তাদের নির্ভরযোগ্য পেসার আশিস নেহরা খেলতে পারছেন না। হাতের একাধিক আঙ্গুলের হাড়ে চিড় ধরায় তাকে জায়গা নিতে হচ্ছে দর্শক সারিতে। ধোনি বলছিলেন,“নেহরার খেলা হচ্ছে না। এই কন্ডিশনে কিছুটা সিম পাওয়া যাবে তাই একজন অতিরিক্ত সিমার খেলতে পারে। নাও হতে পারে। গ্যারির (গ্যারি কারস্টেন-কোচ) ওপর আমাদের আস্থা আছে। সে ঠিক সিদ্ধান্তই নেবে। ”

ধোনির দৃষ্টিতে,“মুম্বাই ট্র্যাকে সিম এবং রিভার্স সুইং পাওয়া যাবে। প্রথম ব্যাট করলে একরকম হবে। পরে ব্যাট করলে অন্যরকম। আমরা ভেবে সিদ্ধান্ত নেবো। ”

ভারতীয় সময়: ২০৩০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।