ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

মুরালির বিদায়, শচীনের শেষ বিশ্বকাপ

মুম্বাই থেকে, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, এপ্রিল ১, ২০১১
মুরালির বিদায়, শচীনের শেষ বিশ্বকাপ

মুম্বাই: বিদায় ক্রিকেট বিদায়। বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দিয়ে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানতে পারা কতজন মানুষের ভাগ্যে জোটে।

মুত্তিয়া মুরালিধরন সেই ক্রিকেটার যিনি পাঁচটি বিশ্বকাপ খেলে একবার শিরোপা জয়ের স্বাদ নিয়েছেন। তিনবার খেলছেন ফাইনালে।

স্পিন জাদুকর হিসেবে খ্যাতির শীর্ষে থেকে ক্রিকেটকে বিদায় বলে দেওয়ার মতো মানসিকতাও খুব বেশি খেলোয়াড়ের থাকে না। মুরালি পেরেছেন। টেস্ট ক্রিকেট থেকে আগেই বিদায় নিয়েছেন। বিশ্বকাপ শেষে একদিনের ক্রিকেট থেকে বিদায় নেওয়ার ঘোষণা আগেই দিয়ে রেখেছেন। দেখতে দেখতে সময় ঘনিয়ে এসেছে। চব্বিশ ঘণ্টা পরেই সাবেকদের কাতারে চলে যাবেন মুরালি। বিশ্বকাপ জিতলে শেষটা স্বর্ণক্ষচিত হয়ে থাকবে লঙ্কান এই ক্রিকেটারের। সুফলা ক্রিকেট ক্যারিয়ারে মুরালি কখনো কান্ত হয়েছেন বলে শোনা যায়নি। ফলে একদিনের ক্রিকেটে ৩৪৯ ম্যাচ খেলে ৫৩৪ উইকেট নিয়ে সবার ওপরে তিনি। টেস্টেও ধরাছোঁয়ার বাইরে ডান হাতি এই অফ স্পিনার। ১৩৩ টেস্ট খেলে পেয়েছেন ৮০০ উইকেট।

শচীন একদিনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেননি। তবে এটি তার শেষ বিশ্বকাপ। এনিয়ে ছয়টি বিশ্বকাপ খেলছেন দীর্ঘ ২১ বছরের ক্রিকেট ক্যারিয়ারে। ক্রিকেট তাকে দু’হাত উজাড় করে দিলেও অপূর্ণতা রেখে দিয়েছে বিশ্বকাপে। ভারতের হয়ে এখনো বিশ্বকাপ জেতা হয়নি শচীনের। এবার দুঃখ ঘোচানোর পালা। শচীনের মাঠ ওয়াংখেড় স্টেডিয়ামেই হচ্ছে দশম বিশ্বকাপের ফাইনাল।

বিশ্বকাপে ৪৪টি ম্যাচ খেলে ফেলেছেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস। ৪৩ ইনিংসে ব্যাট করে রান তুলেছেন ২২৬০। অনেক ক্রিকেটার আছে যাদের আন্তর্জাতিক ক্যারিয়ারে এই পরিমাণ রান নেই। বিশ্বকাপ ম্যাচে তার সর্বোচ্চ ইনিংস ১৫২ রানের।

ভারতের হয়ে ২১ বছর ধরে ৪৫২টি একদিনের ম্যাচ খেলে ১৮৯৩ রান করেছেন লিটল মাস্টার।

ভারতীয় সময়: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।