ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাউন্সি উইকেটে জাতীয় ক্রিকেট লিগ

তৌহিদুল আলম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪
বাউন্সি উইকেটে জাতীয় ক্রিকেট লিগ ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশে প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেট লিগকে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে ২০১৪-১৫ মৌসুম থেকে  জাতীয় ক্রিকেট লিগের ম্যাচের জন্য আলাদা করে বাউন্সি উইকেট তৈরি করছে বিসিবির গ্রাউন্ডস এবং ফ্যাসিলিটিস ডিপার্টমেন্ট।

ইতিমধ্যে ঢাকা ছাড়াও ফতুল্লা, বিকেএসপি, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর এবং কক্সবাজারে তিনটি করে ঘাসের উইকেট তৈরি করা হয়েছে বলেও বাংলানিউজকে জানিয়েছেন বিসিবির গ্রাউন্ডস এবং ফ্যাসিলিটিস ডিপার্টমেন্টের ম্যানেজার আব্দুল বাতেন।



জাতীয় লিগের মান বাড়ানোর জন্যেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান আব্দুল বাতেন। তিনি আরও জানান, চলমান প্রিমিয়ার ক্রিকেট লিগের খেলাগুলোতেও আমরা এ ধরনের উইকেট বানানোর চেষ্টা করেছি। তবে উইকেটে অপ্রত্যাশিত বাউন্স থাকলেও তা সময়ের সঙ্গে ঠিক হয়ে যাবে।

বিশেষ করে প্রিমিয়ার ক্রিকেট লিগের ক্লাবগুলোর  চাপের কাছেই এতদিন আত্মসমপর্ন করতে হতো বিসিবির গ্রাউন্ডস অ্যান্ড ফ্যাসিলিটিস ডিপার্টমেন্টকে। ক্লাবগুলোর চাহিদা অনুযায়ী বানানো হতো ব্যাটিং সহায়ক উইকেট অথবা স্পিন সহায়ক উইকেট।  

এ নিয়ে গ্রাউন্ডস কমিটির ম্যানেজার জানান, এবার আসলে এমন কোনো চাপ নেই। সবাই চায় এখন কম্পিটিটিভ ক্রিকেট। আর এ ধরনের উইকেট তৈরির জন্যে সর্বোচ্চ পর্যায়ের নির্দেশ আছে।

ঘরোয়া ক্রিকেটের উইকেটের চরিত্র নিয়ে এতদিন সমালোচনার শেষ ছিল না। দেশের বাইরে বিশেষ করে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড কিংবা দক্ষিণ আফ্রিকায় খেলতে যাওয়ার আগে ক্রিকেট মহলে একটি প্রশ্নই উঠত, সেখানকার বাউন্সি উইকেটে মানিয়ে নিতে পারবে তো বাংলাদেশ?

দেশের বাইরে খেলতে গিয়েও দেখা যায় উইকেট আর কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারেন না ক্রিকেটাররা। এ নিয়ে টেস্ট স্ট্যাস্টাস পাওয়ার পর থেকেই ঘরোয়া ক্রিকেটে বাউন্সি উইকেটে খেলা আয়োজনের কথা উঠলেও, এ নিয়ে এতদিন অর্থবহ কোনো পদক্ষেপে নিতে দেখা যায়নি নীতিনির্ধারকদের।

অন্যদিকে দেশের একমাত্র প্রথম শ্রেণির ক্রিকেটের প্রতিযোগিতা জাতীয় লিগের মান অন্যান্য টেস্ট খেলুড়ে দেশের প্রথম শ্রেণির প্রতিযোগিতার কাছাকাছি মানেরও হতে পারেনি। তবে সম্প্রতি সেই প্রথম শ্রেণির ক্রিকেটকে প্রতিদ্বন্দ্বিতামূলক করতে  বিসিবি অনেক পদক্ষেপ নিলেও, উইকেটের মান কখনোই প্রতিযোগিতামূলক ক্রিকেটের জন্যে সহায়ক ছিল না।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।