ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

বহু প্রতিক্ষার পর এলো বিশ্বকাপ

স্পোর্টস কোরেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, জুন ১২, ২০১০

ঢাকা: অপেক্ষা আর অপেক্ষা। সেই অধির অপেক্ষার পালা শেষ হবে আর মাএ আট ঘন্টা পর।

হ্যা, সারা বিশ্বকে মাতাতে বাংলাদেশ সময় সন্ধ্যা পৌনে ছয়টায় জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে “দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ” বিশ্বকাপ ফুটবল ২০১০।

যার জন্য বিশ্বকাপ আসর আজ দক্ষিণ আফ্রিকায়,যার জন্য অপেক্ষা কোটি কোটি দর্শকের সেই নেলসন ম্যান্ডেলা ছাড়া বিশ্বকাপ অসম্পূর্ন থেকে যেত। তাই শেষ মূহুর্তে ম্যান্ডেলা পরিবার উদ্বোধনী আসরে ৯১ বছর বয়সী এই নেতার উপস্থিতি নিশ্চিৎ করেছে।

সকার সিটি  স্টেডিয়ামে জোলানী খিবার প্রার্থনা সংগীত দিয়ে শুরু হবে ৪০ মিনিটের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের। পুরো অনুষ্ঠান জুড়ে নাচের তালে দর্শক মাতাতে প্রস্তুত ১৫৮১ জন নৃত্যশিল্পী।

বৃহস্পতিবার রাত থেকেই মূলত শুরু হয়েছে বিশ্বকাপের জমকালো অনুষ্ঠান। সোয়েটার ওরল্যান্ড স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের অন্যতম আকর্ষণ পপ সম্রাঞ্জি শাকিরা ‘বিশ্বকাপ কিক-অফ কনসার্টে” মাতিয়েছেন বিশ্ব। এবারও বিশ্বকাপের আনুষ্ঠানিক থিম গানটি গাইছেন শাকিরা।

অনুষ্ঠানে গান গাওয়ার কথা ছিল সিম্ফিউয়ি নেৎসেবেরও। কিন্তু মাএ সপ্তাহ দুয়েক আগে মৃত্যুর কাছে হার মানতে হলো এই শিল্পিকে। তার স্মরনে গাইবেন টিমোথি মলই।

উদ্বোধণী অনুষ্ঠান আরো বর্ণাঢ্য করে তুলতে মঞ্চে আরো গাইবেন আমেনিকার রবার্ট কেলি, দক্ষিণ আফ্রিকার থান্ডিস্যা মাজওয়াই, নাইজেরিয়ার ফেমি কুটি, আলজেরিয়ার খালেদ এবং হিপহপ গায়ক পান্টসুলার সহ নামিদামি শিল্পীরা।

দক্ষিণ আফ্রিকার সংস্কৃতি মন্ত্রী লুলু জিংগোয়ানা জানিয়েছেন-বিশ্বকাপে অংশগ্রহন কারী ছয়টি আফ্রিকান দেশ দক্ষিণ আফ্রিকা, আইভোরিকোস্ট, নাইজেরিয়া ঘানা ও ক্যামেরুনকে নিয়ে থাকছে সমবেত পরিবেশনা।

উদ্বোধনী দিনে মাঠে গড়াচ্ছে দুটি ম্যাচ। সকার সিটি স্টেডিয়ামেই বাংলাদেশ সময় রাত ৮ টায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে মেক্সিকোর। হয়তো আয়োজক দেশ বলেই জেতার ব্যাপাওে আত্ববিশ্বাসি বাফানাবাফানা দেশ দক্ষিণ আফ্রিকা।

একই মাঠে বাংলাদেশ সময় রাত ১২ টা ৩০ মিনিটে দুবারের বিশ্বকাপ জয়ি উরুগুয়ে মুখোমুখি হবে জিদানের দেশ ফেবারিট ফ্রান্সের।

সকার সিটি সহ আরো নয়টি ভ্যানু  পুরোপুরি প্রস্তুত বিশ্বকাপ আয়োজনের জন্য। দক্ষিণ আফ্রিকার পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিৎ করা হয়েছে খেলা উপলক্ষে আসা সকল দল ও দর্শকদের। দক্ষিণ আফ্রিকা সহ সারা পৃথিবী এখন মুখোর বিশ্বকাপ সুরে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৫৪ ঘ. ১১ জুন,২০১০
এসএফএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।