ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চৌকা কাঠে গোল ক্রিকেট বল (ভিডিও)

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪
চৌকা কাঠে গোল ক্রিকেট বল (ভিডিও)

চৌকা কাঠের টুকরো দিয়েই তৈরি হয় গোল ক্রিকেট বল। দেখুন ভিডিওতে।

একটি বল তৈরির কারখানায় কিভাবে তৈরি হচ্ছে একেকটি বল। বলের নিঁখুত কারিগর প্রথমেই হাতে নেন একটি চৌকা শক্ত কাঠের টুকরো। এরপর শুরু হয় সুতার কাজ।

দক্ষ-হিসেবি হাতে কাঠের টুকরার চারিদিকে পেঁচিয়ে দেওয়া হয় শক্ত মোটা সুতা। তাতেই গোল আকার নেয় চৌকা কাঠটি। গোল একটি ছাঁচের মধ্যে ফেলে চারিদিক দিয়ে হাতুরিপেটা করে প্যাঁচানো সুতা ভালো করে বসিয়ে দেওয়া হয় কাঠের টুকরোর সাথে।

সচেতন থাকতে হয় মাপ আর ওজনের ব্যাপারেও। কাঠ আর সুতোয় সঠিক মাপটি নিশ্চিত করতে কারিগর দাড়িপাল্লায় নিক্তির মাপে মেপে নেন বলের ওজন। এরপর বলের সঠিক আয়তন দেখতে একটি গোলাকার চাকতির মাঝে বলের মাপের গোল ছিদ্র দিয়ে নতুন তৈরি বলটি গলিয়ে নিয়ে আয়তন নিশ্চিত করা হয়।

এরপর চামড়ার বর্ম পরানোর পালা। আগে থেকেই তৈরি বাটির মতো দুটি গোলার্ধ আটোসাটো বর্ম দুই দিক থেকে বসিয়ে দেওয়া হয় গোল সুতোয় ঘেরা কাঠের টুকরোয়। এরপর শক্ত সুতোয় সেলাই পড়ে। দুই দিকের চামড়ার বর্ম জোড়া লাগে শক্ত সুতোর গাঁথুনিতে। সেলাইয়েও থাকে বিশেষ কারুকাজ। পুরোটাই সম্পন্ন হয় শিল্পীর দক্ষতায়।

এরপর চামড়ায় ঢাকা গোল বল সিদ্ধ হয় স্টোভের চুলায়। সিদ্ধ বল বের করে ওভেনে শুকিয়ে নেওয়া হয়। পড়ে রঙ। রঙের ওপর বল তৈরি কারিগরের ছাপ পড়ে। আর রঙ শুকালেই বল মাঠে গড়ানোর জন্য প্রস্তুত।

বাংলাদেশ সময় ১৩৪৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।