ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: ক্যানবেরায় পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৭৩ রানে হারিয়ে সিরিজে ২-১ লিড নিল অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করা অজিদের  দেওয়া ৩৩০ রানের টার্গেট ব্যাট করতে নেমে ৪৪.৩ ওভারে ২৫৬ রানেই গুটিয়ে যায় প্রোটিয়ারা।



তবে শুরুটা ভালো করেছিল দুই প্রোটিয়া ওপেনার হাশিম আমলা ও কুইন্টন ডি কক। ওপেনিং পার্টনারশিপে ১০৮ যোগ করে অজি অধিনায়কের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ান এই দুই ব্যাটসম্যান।

তবে দলীয় ১০৮ রানে ডি ককের উইকেট তুলে নিয়ে অজিদের ব্রেকথ্রু এনে দেন পেসার হ্যাজলউড। ডি কক আউট হন ৪৭ রানে।

অন্য প্রান্তে বেশ সাবলীলভাবেই ব্যাট করেন হাশিম আমলা।   চতুর্থ উইকেটে  অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে এই ওপেনার  ৭২ রানে পার্টনার্শিপ গড়লে সুবিধাজনক অবস্থায় চলে যায় দক্ষিণ আফ্রিকা। তবে দলীয় ২২৪ রানের মাথায় ডি ভিলিয়ার্স আউট হলে ম্যাচে ফিরে আসে স্বাগতিকরা।

ডি ভিলিয়ার্স  ৫২ রান করে রিচার্ডসনের বলে আউট হন। এর কিছুক্ষণ পরেই ক্যারিয়ারের ১৭ তম শতক  তুলে নেন হাশিম আমলা। কিন্তু আমলাকে বোল্ড করে অস্ট্রেলিয়াকে কাঙ্খিত ব্রেকথ্রুটা এনে দেন অজিদের নতুন সেনসশন হ্যাজলউড।  

১০২ রান করে আমলা আউট হলে সফরকারিদের স্কোর দাঁড়ায় পাঁচ উইকেটে ২২৬ রান। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি প্রোটিয়ারা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা  দলটি শেষ পর্যন্ত ২৭ বল বাকি থাকতেই অল আউট হয়ে যায়।

অজিদের হয়ে চারটি উইকেট পান মিচেল স্ট্রাক।  
 
এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে পাঁচ উইকেট ৩২৯ রানের বিশাল স্কোর দাঁড় করিয়েছে অজিরা। ওপেনার অ্যারন ফিঞ্চ করেছেন সর্বোচ্চ ১০৯ রান।

দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং অ্যারন ফিঞ্চ ওপেনিং পার্টনারশিপে ১১৮ রান যোগ করে স্বাগতিকদের জন্যে বড় স্কোরের ভিত গড়ে দেন।

তবে ৫৩ রান করে ওয়ার্নার আউট হয়ে গেলেও ফিঞ্চ এবং শেন ওয়াটসন জুটি অজিদের রানের চাকা সচল রাখেন। এই পার্টনারশিপে আসে আরো ৭১ রান। ওয়াটসন দলীয় ১৮৯ রানে আউট হয়ে গেলে দ্বিতীয় উইকেট হারায় অজিরা।

এদিকে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি ফিঞ্চ। নয় চার এক ছয়ে ১১৭ বলে সেঞ্চুরি করেন তিনি। দলীয় ২৪২ রানের মাথায় ১০৯ রান করে এবি ডি ভিলিয়ার্সের বলে বোল্ড হয়ে প্যাভিলয়নে ফেরত যান এই ওপেনার।

তবে স্টিভেন স্মিথ ৫৫ বলে ৭৩ রানের ঝড়ো ইনিংস খেললে শেষ পর্যন্ত অজিদের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেটে ৩২৯ রান। প্রোটিয়াদের হয়ে মরনে মরকেল ৮৪ রান দিয়ে দুটি উইকেট নেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ১৯ নভেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।