ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যুগ্মভাবে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক তামিম

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৪
যুগ্মভাবে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক তামিম ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে যুগ্মভাবে সর্বোচ্চ ছয়টি সেঞ্চুরির মালিক হলেন তামিম ইকবাল। এর আগে মোহাম্মদ আশরাফুল এ কীর্তি গড়েছিলেন।



সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে তৃতীয় ও শেষ টেস্টে খেলতে নেমেছিলেন তামিম ইকবাল। আর ঘরের সমর্থকদের আবারো উৎসবে রাঙিয়ে টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ শতক তুলে নিলেন বাঁহাতি এ ওপেনার।

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টে দুই ইনিংস মিলে মাত্র ৫ রান করেছিলেন তামিম। প্রথম ইনিংসে ৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ফিরেছিলেন শুন্য রানে।

সে টেস্টের দুই ইনিংসেই ব্যর্থতার কারণে তামিম ইকবালকে নিয়ে দেশব্যাপী যে সমালোচনা শুরু হয়ে গিয়েছিল, তার উত্তর দিতেই খুলনা টেস্টে যেন ব্যাটিংয়ে নেমেছিলেন তামিম। সমালোচনার উত্তরটা দিয়েছিলেন ভাল করেই।

২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসের অনার্স বোর্ডে সেঞ্চুরি করে নাম লিখিয়েছিলেন তামিম। তার পরের ম্যাচেও খেলেছিলেন ১০৮ রানের এক অনবদ্য ইনিংস।
তবে তার পর পার হয়ে গেছে প্রায় চার বছর।

দীর্ঘ চার বছর পর টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতক হাঁকান গত টেস্টেই। শতক হাঁকাতে তিনি খেলেন ৩১২ বল।

এ বাঁহাতি ওপেনারের টেস্টে ইনিংস সর্বোচ্চ রান ১৫১। ২০১০ সালের জানুয়ারীতে ঢাকায় তিনি ভারতের বিপক্ষে মহাকাব্যিক এ ইনিংসটি খেলেন।

এছাড়া বাকি তিনটি শতকের মধ্যে ১২৮ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং ১০৮ ও ১০৩ রান করেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ১২ নভেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad