ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের টেস্ট ‍ক্রিকেটের ১৪ বছর পূর্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৪
বাংলাদেশের টেস্ট ‍ক্রিকেটের ১৪ বছর পূর্তি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আজ ১০ই নভেম্বর বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ১৪ বছর পূর্ণ হলো। ২০০০ সালের এই দিনে ভারতের বিপক্ষে টাইগারদের টেস্ট অভিষেক হয়।

ভারতের বিপক্ষে হারের মধ্য দিয়ে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হয়।

দীর্ঘ এই ১৪ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে বাংলাদেশের সাফল্য খুব বেশি বলা যাবে না। তবে তার মধ্যেও বাংলাদেশের অনেক অর্জন রয়েছে। ব্যক্তিগত নৈপূণ্যে অনেকেই রেকর্ডের পাতায় নিজেদের স্থান করে নিয়েছেন। টেস্ট ৠাংকিংয়ে বর্তমানে নবম স্থানে আছে টাইগাররা।

সাকিব আল-হাসান বর্তমানে বিশ্বের সেরা টেস্ট অলরাউন্ডার। ক’দিন আগেই জিম্বাবুয়ের বিপক্ষে নিজেকে নিয়ে গেছেন অনণ্য উচ্চতায়। বিশ্বের তৃতীয় খেলোয়াড় হিসেবে গড়েছেন একই টেস্টে সেঞ্চুরী ও ১০ উইকেট পাওয়ার কীর্তি। সর্বপ্রথম এই কীর্তিটি গড়েন অস্টেলিয়ার সাবেক কিংবদন্তি খেলোয়াড় ইয়ান বোথাম।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক হাবিবুল বাশার। সাবেক টাইগার দলপতি ৫০টি ম্যাচ খেলে ৩,০২৬ রান করেন। যার মধ্যে তার ৩টি সেঞ্চুরী ও ২৪ টি অর্ধশতক রয়েছে।

মোহাম্মদ আশরাফুল ৬১ ম্যাচ থেকে ২,৭৩৭ রান নিয়ে তালিকার দুই নম্বরে আছেন। আশরাফুলের ৬টি সেঞ্চুরী ও ৮ টি অর্ধশতক রয়েছে। তৃতীয় অবস্থানে আছেন তামিম ইকবাল। তিনি ৩৬টি ম্যাচ খেলে ২,৫৬৯ রান করেছেন। তামিমের ৫টি শতক ও ১৬ টি অর্ধশতক রয়েছে।

অপরদিকে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় এক নম্বরে আছেন সাকিব আল-হাসান। এই পর্যন্ত ৩৬ টি ম্যাচ খেলে ১৩৯টি উইকেট নিয়েছেন তিনি। এক টেস্টে সর্বোচ্চ ১০ উইকেট নিয়েছেন তিনি।

তালিকার দুই নম্বরে আছেন সাবেক স্পিন জিনিয়াস মোহাম্মদ রফিক। তিনি ৩৩টি ম্যাচ খেলে মোট ১০০টি উইকেট নিয়েছেন। তৃতীয় স্থানে আছেন দেশ সেরা পেসার মাশরাফি বিন মোর্তজা। তিনি এখন পর্যন্ত ৩৬টি ম্যাচ খেলে ৭৮টি উইকেট ‍পেয়েছেন।

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১৮ টেস্টে নেতৃত্ব দেওয়া হাবিবুল বাশারের পাশে নাম লিখেয়েছেন মুশফিকুর রহিম। জয়ের দিক থেকে মুশফিকুরই এগিয়ে। আঠারো টেস্টের মধ্যে তার নেতৃত্বে তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। অপরদিকে বাশারের নেতৃত্বে বাংলাদেশের জয় আছে মাত্র একটিতে।

উল্লেখ্য যে, ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট অভিষেকে দলকে নেতৃত্ব দেন নাঈমুর রহমান। ঢাকায় অনুষ্ঠিত সেই টেস্টে প্রথম ইনিংসে ৪০০ রান সংগ্রহ করে সাড়া
ফেলে দিয়েছিল টেস্টের নবীনতম দলটি। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানেই অলআউট হয় স্বাগতিকরা। শেষ পর্যন্ত ভারতের কাছে টাইগাররা ৯ উইকেটে হেরে যায়।

বাংলাদেশ এ পর্যন্ত মোট ৪৩টি টেস্ট সিরিজ খেলেছে (চলতি সিরিজসহ)। যার মধ্যে তিনটিতে জয় ও দুটিতে ড্র ছাড়া বাকি সবগুলো সিরিজই হেরেছে। ম্যাচের দিক থেকে বাংলাদেশ এ পর্যন্ত ৮৭টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে ৬টি জয়, ১১টি ড্র ছাড়া বাকি ৭০টি ম্যাচই হেরেছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘন্টা, ১০ নভেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।