ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

অধিনায়কত্বের হতাশা ব্যাক্ত করলেন টেন্ডুলকার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৪
অধিনায়কত্বের হতাশা ব্যাক্ত করলেন টেন্ডুলকার ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের সাবেক তারকা কিংবদন্তি শচীন টেন্ডুলকার তার ২৪ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে সবচেয়ে কঠিন সময় পার করেছিলেন অধিনায়ক থাকাকালে। ঐ সময়ে তিনি ‍আন্তর্জাতিক ক্রিকেট থেকেও সরে যেতে চেয়েছিলেন।

এমনটি লিখেছেন শচীন তার আত্মজীবনীমূলক বই ‘প্লেয়িং ইট মাই ওয়ে’ তে।

শচীন টেন্ডুলকার ১৯৯৬ সালে ভারত ক্রিকেট দলের অধিনায়কত্বের দায়িত্ব নেন। অধিনায়ক হিসেবে ১৯৯৭ সালে ওয়েস্টইন্ডিজ সফরটা মোটেই ভালো যায় নি। ঐ সিরিজে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে পাঁচটি টেস্ট ও চারটি ওয়ানডে ম্যাচ খেলে ভারত। টেস্ট সিরিজটি ভারত ১-০ ব্যবধানে হারে। বাকী চারটি ম্যাচ ড্র হয়। ওয়ানডে সিরিজটি ভারত ৩-১ ব্যবধানে হারে।

শচীন টেন্ডুলকার অধিনায়ক হিসেবে ২৫ টি টেস্ট এবং ৭৩ টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়েছেন। ২৫ টি টেস্টের মধ্যে ৪ টি জয়, ৯ টি হার এবং ১২ টি ড্র রয়েছে। ৭৩ টি ওয়ানডের মধ্যে ২৩ টি জয়, ৪৩ টি হার এবং ২ টি ড্র রয়েছে।

টেন্ডুলকার অধিনায়ক থাকাকালে টেস্ট ও ওয়ানডেতে ভারতের জয়ের হার ‍ছিল খুবই নগন্য। বিশেষ করে টেস্টে মোট জয়ের হার ছিল মাত্র ১৬%। যার কারনে টেন্ডুলকারের মধ্যে অধিনায়কত্বের হতাশা কাজ করছিল। বিশেষ করে ১৯৯৭ তে ওয়েস্টইন্ডিজ সফরে ব্যর্থতার পর ক্রিকেট থেকেই সরে যেতে চেয়েছিলেন।

আগামী ৬ নভেম্বর সারা বিশ্বব্যাপী প্রকাশিত হবে শচীন টেন্ডুলকারের আত্মজীবনীমূলক বই ‘প্লেয়িং ইট মাই ওয়ে’। আত্মজীবনীতে টেন্ডুলকারের সমসাময়িক বিভিন্ন ঘটনা এবং তার দীর্ঘ ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারের নানা বিষয় উল্লেখ থাকবে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘন্টা, ০২ নভেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।