ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

চাপের মুখে হেরেছে বাংলাদেশ!

সেকান্দার আলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, মার্চ ১৯, ২০১১
চাপের মুখে হেরেছে বাংলাদেশ!

ঢাকা: ‘আপনাদের জন্য দুঃখ প্রকাশ করছি’। দর্শকদের উদ্দেশে অধিনায়ক সাকিব আল হাসানের দুঃখ প্রকাশের ভাষায় এত বিনয়ী হয়নি।

শেষ পর্যন্ত তিনি দুঃখ প্রকাশ করেছেন ব্যাখ্যা যোগে।

খেলা শেষে শনিবার সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে বলেছেন,“তারা (দর্শক) এরচেয়ে বেশি আশা করেছিলো। আমরা ভালো ক্রিকেট খেলতে পারিনি। শেষ ১২ মাসে যেভাবে খেলেছি, তাদের প্রত্যাশাও তাতে বেড়ে গেছে। আমি তাদের কাছে দুঃখপ্রকাশ করছি। ”

আপনা আপনি কিন্তু দুঃখ প্রকাশ করেননি বাংলাদেশ অধিনায়ক। সংবাদ সম্মেলনে আসার আগে তাকে ব্রিফিং দেওয়া হয় এবং সে অনুযায়ী তিনি কিছুটা বিনয় দেখান।

পরাজয়ের ময়নাতদন্ত করতে বলা হলে অধিনায়ক তুলে ধরেন,“হতে পারে বেশি চাপ নিতে গিয়েই এমনটা হয়েছে। হতে পারে প্রত্যাশা অনেক উঁচুতে ছিলো বলেই সেই চাপ আমরা নিতে পারিনি। তবে আমি এখনও বিশ্বাস করি প্রত্যেকের স্কিল লেভেল খুব ভালো। সেঞ্চুরি, হাফসেঞ্চুরি করার সামর্থ্য ভালোই আছে। ”

বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন মলিন হয়ে গেছে সেই দিন, যেদিন ওয়েস্ট ইন্ডিজের কাছে ৫৮ রানে অল-আউট হয়। পরে দুটো ম্যাচ জিতলেও রান রেটের ফাঁদে আটকে পড়ে। উপায় ছিলো অন্যের ঘাড়ে সওয়ার হয়ে এবং দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এগিয়ে যাওয়া। সেটা তো সম্ভব হয়ই নি; উল্টো ৭৮ রানে ইনিংসের অকাল সমাপ্তি হয়েছে। “প্রত্যাশা খুব বেশি ছিলো। বিশ্বকাপের আগে আমাদের বিশ্বাস ছিলো কোয়ার্টার ফাইনালে নাম লেখাতে পারবো। ভালো সুযোগও ছিলো। বিশেষ করে খেলাটা ছিলো আমাদের নিজেদের কন্ডিশনে। সব মিলিয়ে আমরা খুবই হতাশ। যদি আমার নিজের কথা বলি তা হলে হতাশা এরচেয়েও বেশি। ”

এক সময় ধারণা করা হয়েছিলো ৫৮ রানের রেকর্ডও ভেঙ্গে যেতে পারে। সে লজ্জার সাক্ষী হওয়ার চেয়ে বাড়ি ফিরে যাওয়াকে শ্রেয় মনে করেন দর্শকরা। গ্যালারি পাতলা হতে থাকে। টুক টুক করে অধিনায়কের বদান্যতায় আগের সর্ব নিম্ন স্কোর স্পর্শ করার সঙ্গে সঙ্গে গ্যালারি থেকে করতালি দেন দর্শকরা। খেলার তখন ২০.৫ ওভারে পাঁচ উইকেটে বাংলাদেশের সংগ্রহ হয় ৫৮ রান। ২২.২ ওভারে ৫৯ রানে পৌঁছানোর পর ফের হাততালি দিয়ে সাকিবদের অভিনন্দন জানান! ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার দলের এই বিপর্যয়কে দেখছেন খারাপ ব্যাটিংয়ের ফসল হিসেবে। “আমরা ভালো ব্যাটিং করিনি। বিশেষ কিছু জায়গায় আমরা সঠিক কাজটা করতে পারিনি। ব্যাটিং খারাপ করার কারণেই আমরা বিশ্বকাপ থেকে ছিটকে পড়লাম। ”

দশম বিশ্বকাপ বাংলাদেশের জন্য অনেক দিক থেকে আলোচনার খোরাক যুগিয়েছে। একদিনের ক্রিকেটে নিজেদের সর্ব  নিম্ন রানে অল-আউট হওয়া। দক্ষিণ আফ্রিকার কাছে বিপর্যন্ত হওয়া। সাবেক ক্রিকেটারদেরকে নিয়ে অধিনায়কের গরম মন্তব্য। দর্শকদের উদ্দেশে অশালীন অঙ্গভঙ্গী। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের বাসে ঢিল ছোড়া। এত ঘটনার পরেও প্রিয় দলকে সমর্থন দিয়েছেন দর্শকরা। গাটের পয়সা খরচ করে খেলা দেখেছেন। অথচ শীর্ষ অল-রাউন্ডার দলকে এই বিশ্বকাপে খুব সামান্যই দিয়েছেন। প্রশ্ন হয়েছিলো শীর্ষ অলরাউন্ডার হিসেবে আপনি কি সন্তুষ্ট? উত্তর,“অবশ্যই এরচেয়ে অনেক ভালো কিছু দেয়ার সামর্থ্য ছিলো। বল হাতে আমার মনে হয় খারাপ করিনি। হয়তো আমি আরও বেশি কিছু রান করতে পারতাম। দলের জন্য সেটা আমি করতে পারিনি। ”

তবে সবচেয়ে ভয়াবহ তথ্য হলো অধিনায়ক বলেছেন তিনটি ম্যাচ জিততে চেয়েছিলেন তারা। সেটা পূরণ হওয়ায় চতুর্থ ম্যাচের দিকে দৃষ্টি দিয়েছিলেন। যদি তাই হয় তবে দুঃখ পাওয়ার কথা নয়।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।