ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

ল্যাপটপে দক্ষিণ আফ্রিকাকে বেঁধেছে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১১
ল্যাপটপে দক্ষিণ আফ্রিকাকে বেঁধেছে বাংলাদেশ

ঢাকা: দক্ষিণ আফ্রিকার খেলার গতিশীল চিত্র (ভিডিও) দেখার ধুম পড়ে গেছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের মধ্যে। গায়না থেকে শুরু করে এই বিশ্বকাপে যতগুলো ম্যাচ খেলেছে দক্ষিণ আফ্রিকা পারলে সবগুলোর ধারণ চিত্র এক দৃষ্টিতে দেখে ফেলেন ক্রিকেটাররা।



এতটা মনযোগী ক্রিকেট ছাত্র আগে কখনো দেখা যায়নি বাংলাদেশ দলে। মনযোগ বাড়িয়ে দিয়েছে বিশ্বকাপে টিকে থাকার তাগিদ। শনিবার সকালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে খেলতে নামার আগে প্রতিপক্ষ খেলোয়াড়দের সম্পর্কে ভালো জানাশোনা থাকলে বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং করতে সুবিধা হবে। সে জন্যই খেলাগুলো দেখে নেওয়া।

বাংলাদেশ দলের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা না বলে ডেল স্টেইন এবং মর্নে মর্কেল বলা ভালো। এই দু’জনের বোলিং অত্যাচারে ভারতের মতো বিশ্বসেরা ব্যাটিং লাইন-আপ যেখানে ধ্বসে গেছে সেখানে বাংলাদেশের মতো অনগ্রসর ব্যাটসম্যানরা কতটা চাপের মুখে আছেন বলে বোঝানো যাবে না। ওই প্রতিপক্ষ সম্পর্কে একটু জানাশোনা থাকলে মন্দ হয় না।

রুবেল হোসেন এবং শফিউল ইসলামও একঝলক দেখে নিয়েছেন প্রতিপক্ষ ব্যাটসম্যানদের সবল এবং দুর্বল দিকগুলো। বলছিলেন,“আমরা আগে থেকে ওদেরকে চিনি। আগে খেলেছি। তারপরেও ভিডিও দেখেছি যাতে সর্বশেষ অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায়।

জাতীয় দলের পেরার রুবেল আরেকটি তথ্য দিয়েছেন, গায়ানাকে প্রেরণা ধরে নিয়ে ২০০৭ সালের ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকাকে যে ম্যাচে হারিয়েছিলো বাংলাদেশ সেই খেলাও দেখানো হয়েছে।

ওই ম্যাচের পাঁচজন ক্রিকেটার বর্তমান দলে আছেন। তাদের মধ্যে আব্দুর রাজ্জাকের ভূমিকা অনস্বীকার্য। দক্ষিণ আফ্রিকাকে ১৮৪ রানে বেঁধে ফেলতে তিন উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার। অভিজ্ঞ রাজ্জাকের কাছে শনিবারের ম্যাচেও অনেক প্রত্যাশা। ওই বিশ্বকাপের দুই তরুণ অধিনায়ক সাকিব আল হাসান এবং সহ-অধিনায়ক তামিম ইকবাল বাংলাদেশের প্রধান অস্ত্র বটে।  

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।