ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হতাশার সিরিজে শেষ আশা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪
হতাশার সিরিজে শেষ আশা! ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের বাইরে বড় কোন দলের বিপক্ষে একমাত্র ওয়েস্ট ইন্ডিজেই সফল বাংলাদেশ। তেমন একটি আশা নিয়েই ২০১৪ সালে কোন ম্যাচ না জেতা টাইগাররা ক্যারিবীয় সফরে গিয়েছিল।

তবে একের পর এক আশায় গুঁড়েবালি দিয়ে হেরেই চলেছে মুশফিক-তামিমরা।

তিনটি একদিনের ম্যাচে হোয়াইওয়াশ হওয়ার পর সাকিব আল-হাসানবিহীন প্রথম টেস্টেও দশ উইকেটের লজ্জার হার। ড্র করার লক্ষ্যে প্রথম টেস্টে আট জন ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে ব্যাটিং বান্ধব উইকেটে ১৮২ রানেই প্রথম ইনিংস শেষ হয় তাদের।

দ্বিতীয় ইনিংসে অধিনায়ক মুশফিকের শতক ও তামিম ইকবাল আর মাহমুদুল্লার অর্ধশতক করলেও তা ম্যাচ বাঁচানোর জন্য যথেস্ট ছিল না। আর স্কিন ইনফেকশনের সমস্যার কারণে এ ম্যাচে নেই ইমরুল কায়েস। তার পরিবর্তে ওপেনিং করবেন প্রথম ওডিআইতে শতক হাঁকানো আনামুল হক বিজয়।

এদিকে উইকেটের জন্য বাংলাদেশী বোলারদের রীতিমত যুদ্ধ করতে হয়েছে। একমাত্র তাইজুল ইসলাম অভিষেকে পাঁচ উইকেট নিয়ে সমর্থকদের কিছুটা স্বস্তি দিয়েছে। আর এই সফরে সোহাগ গাজীর পর আইসিসির বোলিং অ্যাকশনে সন্দেহের তালিকায় পড়েছেন আল-আমিন হোসেন। এই ম্যাচে তার না খেলার সম্ভাবনাও রয়েছে।

পাশাপাশি সফরকারীদের জন্য সুখবর হচ্ছে এই ম্যাচে নেই উইন্ডিজের ক্রিস গেইল। তার পরিবর্তে দলে নেয়া হয়েছে আগে কোন টেস্ট না খেলা লিওন জনসনকে।

এতসব হিসেব নিকেশের পর আজ রাত আটটায় গ্রস ইসলেটে সিরিজের শেষ টেস্টে নামছে বাংলাদেশ। আর ক্যারিবীয়ানে এই সফরে এটি শেষ ম্যাচ। তাই শেষ ম্যাচকে ঘিরে সমর্থকদের আশাও থাকবে বেশি।

এদিকে টাইগার দলনেতা মুশফিক জানিয়েছেন ম্যাচ বাঁচাতে হলে মাঠে রান করতে হবে। তিনি বলেন, ‘খেলোয়াড়দের ৭০ বা ৮০ রান করলে ম্যাচ বাঁচানো সম্ভব না। আমি প্রথম ম্যাচে শতক করেছিলাম তবে এটি শেষ পর্যন্ত কাজে আসেনি। আমাদের মূল লক্ষ্য হচ্ছে মাঠে সেট হয়ে খেলতে হবে ও ইনিংসকে কিভাবে ১০০ থেকে ১৫০ এ নিয়ে যাওয়া যায় সে চেস্টা করতে হবে। ’

এদিকে এ ম্যাচের মধ্যদিয়ে ওয়েস্ট ইন্ডিজ তাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫০০তম ম্যাচ খেলতে যাচ্ছে। আর ২০১৪ সালে কোন টেস্ট সিরিজ না জেতা ক্যারিবীয়ান অধিনায়ক দিনেশ রামদিন চাইছেন এ ম্যাচ জিতে তাদের ইতিহাসকে আরো স্মরনীয় করে রাখতে।

সম্ভাব্য বাংলাদেশ দল: তামিম ইকবাল, শামসুর রহমান, আনামুল হক, মুমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটকিপার), নাসির হোসেন, মাহমুদুল্লাহ, শুভাগত হোম, রবিউল ইসলাম/আল-আমিন হোসেন, তাইজুল ইসলাম ও রুবেল হোসেন।

সম্ভাব্য ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্রাথওয়েইট, ক্রিক এডওয়ার্ড, লিওন জনসন, ড্যারেন ব্রাভো, শিবনারায়ন চন্দরপল, জার্মেইন ব্ল্যাকউড, দিনেশ রামদিন (অধিনায়ক ও উইকেটকিপার), জেরম টেইলর, কেমার রোচ, শেনন গ্যাব্রিয়েল ও সুলেমান বেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘন্টা, ১৩ সেপ্টেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।