ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

গান গেয়ে ব্রাজিলের হার উদযাপন ম্যারাডোনার

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, জুলাই ৯, ২০১৪
গান গেয়ে ব্রাজিলের হার উদযাপন ম্যারাডোনার ম্যারাডোনা

ঢাকা: আর্জেন্টাইন ফুটবল লিজেন্ড ডিয়াগো ম্যারাডোনা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের হার উদযাপন করলেন গান গেয়ে। জার্মানির কাছে ব্রাজিল ৭-১ গোলে শোচনীয় হারের পর ম্যারাডোনা সেই গানটি গাইলেন যেটি গেয়ে আর্জেন্টাইন সাপোর্টাররা দক্ষিণ আমেরিকার এই প্রতিবেশী দেশকে উত্যক্ত করে।

গানটি বিশ্বকাপের ঠিক আগে তৈরি।

বেলো হরিজেন্তে মাঠে ব্রাজিলের দুঃস্বপ্নের দিনে ম্যারাডোনা বিশ্লেষক হিসেবে কাজ করছিলেন ভেনেজুলেয়ান একটি টিভি চ্যানেলে। এসময় তিনি স্কোরলাইন আরও ভয়াবহ হতে পারতো বলে জানান।

তিনি বলেন, আমি ব্রাজিলকে টুর্নামেন্টের কোনো সময়ই পছন্দ করিনি। কিন্তু আমি ভাবিনি জার্মানি এত ভালো করবে।

এই ফুটবল লিজেন্ড বলেন, ব্রাজিলের মিডফিল্ড বলে কিছু ছিলই না। ডিফেন্ডার দান্তে ও লুইজ একসঙ্গে কখনোই কাজ করতে পারেনি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, যেটা আমরা বলতে চাই- নেইমার ছাড়া তাদের কোনো খেলাই হয়নি- তারা শুধু বলে লম্বা শট নিয়েছে। কিন্তু জার্মানি সবসময় খেলা তাদের হাতের মুঠোয় রেখেছে।

৮৬ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ম্যারাডোনা এসময় একটি গান গেয়ে ব্রাজিলের পরাজয় উদযাপন করেন। গানটি ব্রাজিল বিশ্বকাপের আগে তৈরি।
গানটির কথা এরকম: Brasil, decime que se siente ইংরেজিতে (ব্রাজিল, টেল মি হাউ ইট ফিলস) কিন্তু ম্যারাডোনা গাওয়ার সময় গানটির কথা স্প্যানিশে পরিবর্তন করে গান ‘Brasil, decime que se siet’  ‘siet’ শব্দটি ইংরেজিতে সেভেন বোঝায়।

ফুটবলে এমন দুঃস্বপ্নের মতো ঘটনা কখনো-সখনো ঘটে। গতরাতে ৭-১ এ হারার আগেও ব্রাজিলের এরকম লজ্জার পরাজয় আছে। সেটা ১৯২০ সালে, উরুগুয়ের কাছে ৬-০ গোলে। সেটা তবু বিশ্বকাপ ছিলো না, কিন্তু বিশ্বকাপেই যে আর্জেন্টিনার এমন পরাজয়ের ইতিহাস। ১৯৫৪ বিশ্বকাপে চেকোস্লাভাকিয়ার কাছে ৬-১ গোলে হেরে গিয়েছিলো ‍আর্জেন্টিনা। এরপর ২০০৯ সালে বলিভিয়ার কাছে সেই লজ্জার হার।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।